শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি এবং নিপীড়ন বিরোধী সেলের সভাপতি অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, অভিযুক্তরা বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী।

যৌন হয়রানি, নিপীড়ন ও মানসিক চাপ সৃষ্টির অভিযোগ উল্লেখ করে অভিযোগপত্রে ওই শিক্ষার্থী বলেন, ‘অভিযুক্তরা প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টার থেকে এখন পর্যন্ত ক্লাসের ভিতরে এবং বাইরে তাকে উদ্দেশ্য করে অবাঞ্চিত মন্তব্য, যৌন ইঙ্গিতপূর্ণ অশোভন অঙ্গভঙ্গি, তার শরীরের অঙ্গপ্রত্যঙ্গ নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ, টিটকারি, কুৎসা রটানো ও চরিত্র হননের চেষ্টা করে আসছে। সর্বশেষ ফিল্ড ওয়ার্কে থাকা অবস্থায় অভিযুক্তদের মধ্য থেকে একজন পুনরায় তাকে উত্ত্যক্ত করেন।

অভিযোগকারী আরও উল্লেখ করেন, সহপাঠী হওয়ায় সম্পর্ক রক্ষার স্বার্থে এতদিন চেপে রাখার চেষ্টা করলেও বর্তমানে এমন কর্মকাণ্ড বাড়িয়ে দিয়েছেন অভিযুক্তরা। তারা প্রায়ই ওই ছাত্রীকে উদ্দেশ্য করে নানা অবাঞ্চিত ও যৌন ইঙ্গিতপূর্ণ মন্তব্য, টিটকারি এবং যৌন ইঙ্গিতপূর্ণ অশোভন অঙ্গভঙ্গি এবং তার শরীরের অঙ্গপ্রত্যঙ্গ নিয়ে ব্যঙ্গ-বিরুপ ও কুৎসা রটিয়ে আসছে।

এ প্রসঙ্গে যৌন হয়রানি এবং নিপীড়ন বিরোধী সেলের সভাপতি অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী বলেন, এটা অনেক আগেই অভিযোগ আকারে এসেছে। তদন্ত এখনো শেষ হয়নি, তদন্ত চলছে।

তিনি বলেন, এখনই আমরা ভুক্তভোগী এবং অভিযুক্তদের কারো নাম প্রকাশ করছি না। কারণ- অভিযুক্তরা দোষী অথবা নির্দোষ কিনা- এটা এখনো প্রমাণিত হয়নি। তদন্ত শেষে রিপোর্ট প্রকাশ করা হবে এবং অভিযুক্তরা দোষী সাব্যস্থ হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।