সিলেটশুক্রবার , ৮ এপ্রিল ২০২২
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোজা বহু রোগের পথ্য

Ruhul Amin
এপ্রিল ৮, ২০২২ ১২:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

মো. ইব্রাহীম খান:

ইসলামের পাঁচটি স্তম্ভের ভিতর রোজা অন্যতম। ইমানদার মুমিন মুসলমানগণ এ মাসের জন্য অধিক আগ্রহের সাথে অপেক্ষা করেন। এ মাসের নফল নামাজ অন্য মাসের সত্তরটি ফরজ নামাজের সমতুল্য। সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ আসমানী কিতাব কুরআন মাজীদ এ মাসের লৌহ মাহফুজ হতে জিব্রাইল (আঃ) নিকট গচ্চিত হয়। এ মাসে ২৭ শে রাত্রি লাইলাতুলকদর হজরত জিব্রাইল (আঃ) সর্ব প্রথম সুরা আলাক হজরত মুহাম্মদ (সাঃ) উপর নাজিল করেন। এ রাত্রির ইবাদত হাজার মাসের এবাদত হতে উত্তম। এ রাত্রে আল্লাহ তায়ালা তাঁর রহমতের দরজা খোলে দেন।

রোজা মানব দেহ ও আত্মার উপকার করে। রোজা রুহকে শক্তিশালী করে,বিচার শক্তি ও স্মরণ শক্তি বৃদ্ধি করে। রোজা কফ কাশি দূর করে। দেহের সব অঙ্গ প্রত্যঙ্গ রাসায়নিক উপাদান বায়ুপিত্ত কফ ও রক্ত ঘন্টায় ঘন্টায় অজ্ঞাতে পরিবর্তন হতে থাকে। প্রতিনিয়ত রোজাদারদের হৃদপিণ্ডের ক্রিয়া, রক্ত চলাচল, মুত্রগ্রন্থি, যকৃতের ক্রিয়া ও রক্তের নানাবিধ উপাদানের পরিবর্তন ঘটতে থাকে। সারা বৎসর শরীরে যে জৈব রস জমা হয় সিয়ামের আগুনে একমাসের মধ্যে তা পুড়ে নিঃশেষ হয়ে বিষ মক্ত হয়। বহুমুত্র রোগীর জন্য রোজা পালন করা খুব উপকারী। আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সাঃ) এরশাদ করেছেন , ” নিশ্চয়ই প্রত্যেক জিনিসের জন্য যাকাত আছে, শরীরের যাকাত রোজা।” রোজা পালনের শরীরের হক আদায় হয়ে যাচ্ছে।
ডাঃ মুহাম্মদ হোসেন বলেন, ” যারা আজীবন নিয়মিত রোজা পালন করে সাধারণত তারা বাত, বহুমুত্র রক্তচাপজনিত রোগে আক্রান্ত হয়না।” রোজার উপবাসে খাদ্যের সমতা রক্ষা হয় ও পাকস্থলী কিছুকালের জন্য বিরাম লাভ করে। পেটের পীড়া নিরাময়ের জন্য রোজা বা উপবাস উপাদেয় পদ্ধতি। ” বেশি বাঁচবি ত কম খা ” এ প্রবাদ প্রবচনটি আধুনিক চিকিৎসা বিজ্ঞানও সমর্থন করে। সিলেট মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যক্ষ ডাঃ গোলাম মোয়াজ্জেম বিলাতে গবেষণা করে দেখিয়েছেন যে, মানব দেহের অতিরিক্ত মেদ, চর্বি ও অন্যান্য অপকারী উপাদান নিয়ন্ত্রণের একমাত্র উপায় সিয়াম সাধনা। বিধিমোতাবেক সিয়াম সাধনায় বহুমুত্র, উচ্চরক্তচাপ এবং আনুষঙ্গিক মেদ চর্বিসহ সকল প্রকার অতিরিক্ত ক্ষতিকর উপাদান দূরীভূত করে মানবদেহের সকল উপাদানের ভারসাম্য ফিরিয়ে আনে।
ডাঃ ক্লাইভ মেকক মানব জীবনকে দীর্ঘায়ু করার একটি তত্ব আবিষ্কার করেছেন। প্রাণী দেহ যতদিন বাড়তে থাকে ততদিন বার্ধক্য আসতে পারে না। শরীরের বর্ধন থেমে গেলেই ক্ষয় আরম্ভ হয়ে বার্ধক্য উপস্থিত হয়।।সুতরাং বার্ধক্যের সূচনা থামাইয়া রাখতে হলে শরীরের বৃদ্ধি যাতে ধীর গতিতে চলতে থাকে তার ব্যবস্থা করতে হবে। রোজার উপবাস ব্যতীত শরীরের বৃদ্ধি ধীর গতি করার আর কোন ব্যবস্থা নেই। আধুনিক চিকিৎসা বিজ্ঞানীদের মতে দীর্ঘজীবন পেতে হলে অধিক আহারের প্রয়োজন হয় না।
(সংক্ষেপিত “মনো দৈহিক কল্যাণে ইসলাম” গ্রন্থের পান্ডুলিপি থেকে)