সিলেটরবিবার , ২২ মে ২০২২
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটের বন্যা পরিস্থিতি: সুনামগঞ্জে নতুন এলাকা প্লাবিত..

Ruhul Amin
মে ২২, ২০২২ ১২:০১ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট : সিলেটের বন্যা পরিস্থিতির চোখে পড়ার মতো উন্নতি হয়নি। সিলেট নগর ও জেলায় বন্যার পানি কোথাও বেড়েছে, আবার কোথাও অল্প কমেছে। শুক্রবার ভেঙ্গে যাওয়া জকিগঞ্জের অমলশিদ এলাকায় সুরমা ও কুশিয়ারা নদীর উৎসস্থলের বাঁধ দিয়ে প্রবল বেগে পানি ঢুকছে। ওদিকে, নতুন করে ভাটির দিকে চাপ বেড়েছে পানির। এতে সুনামগঞ্জের নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। ত্রিপুরায় বৃষ্টিপাতের কারণে হবিগঞ্জের খোয়াই নদীতেও পানি বাড়ার শঙ্কা তৈরী হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সিলেট এবং বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যমতে, সুরমা নদীতে পানি কিছুটা কমেছে। অন্যদিকে কুশিয়ারা নদীতে পানি বাড়ছে। তবে সুরমা নদীতে পানি কমলেও এখনো পানি বিপদসীমার ওপর দিয়েই প্রবাহিত হচ্ছে।

পাউবো’র তথ্যমতে, শনিবার সকাল ৯টায় সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে ১৩ দশমিক ৬২ সেন্টিমিটার এবং সুরমা পয়েন্টে ১১ দশমিক ৭ সেন্টিমিটার বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে। কুশিয়ারা নদীর অমলশিদ পয়েন্টে পানি বিপদসীমার ১৬ দশমিক ৯৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। কুশিয়ারা নদীর ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি বিপদসীমার ৯ দশমিক ৮০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। এ ছাড়া কুশিয়ারা নদীর শেরপুর পয়েন্টেও পানি বেড়েছে।

উজানে এই সুরমার পানি কিছুটা কমতির দিকে থাকলেও এ পানি নেমে যাওয়ার পথ ভাটির দিকে চাপ বাড়ছে। শুক্রবার নতুন করে বিপদসীমা অতিক্রম করেছে সুনামগঞ্জের দিরাইয়ের পুরাতন সুরমা ও নেত্রকোণার সোমেম্বরী নদী।

এদিকে, তিন নদীর মোহনায় বাঁধ ভেঙ্গে যাওয়ায় জকিগঞ্জে ২৯৩টি গ্রামের মধ্যে দুই শতাধিক গ্রামই এখন প্লাবিত। সব মিলিয়ে উপজেলার প্রায় সাড়ে ৩ লাখ মানুষের মধ্যে অন্তত ১ লাখ ৮০ হাজার মানুষ পানিবন্দী। প্লাবিত এলাকায় খাবার ও বিশুদ্ধ পানির জন্য মানুষ হাহাকার করছে।

জকিগঞ্জ ছাড়াও পানি বেড়েছে বিশ্বনাথ ও ফেঞ্চুগঞ্জ উপজেলায়। গত দুই দিনে এসব উপজেলায় অন্তত ১৫ থেকে ২০টি গ্রাম নতুনভাবে প্লাবিত হয়েছে। জেলার অন্যান্য উপজেলার কোথাও পানি কমেছে, কোথাও পানি বাড়ছে। বানভাসি মানুষেরা জানিয়েছেন, কিছু এলাকায় পানি কমলেও তার পরিমাণ খুব কম। ফলে ঘরবাড়ি থেকে পানি এখনো সরেনি। এ অবস্থায় ভোগান্তি ঠিক আগের মতোই আছে।

গত ৯দিন ধরে সিলেট বিভাগে ভারতের উজান থেকে পাহাড়ি ঢল নামছে। পাশাপাশি বিভাগজুড়ে ভারী বৃষ্টি হচ্ছে। এতে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সিলেটের প্রধান দুটি নদী সুরমা, কুশিয়ারাসহ অন্য নদ-নদীর পানি উপচে একের পর এক এলাকা প্লাবিত হয়েছে। ডুবে গেছে ফসলের খেত, ভেসে গেছে পুকুরের মাছ। অনেকের বাসাবাড়িতেও পানি ঢুকেছে। বন্যার কারণে ইতিমধ্যে সিলেট ও সুনামগঞ্জের বহু পরিবার আশ্রয়কেন্দ্রে যেতে বাধ্য হয়েছে।

এদিকে, এবারের বন্যা ভাবাচ্ছে সবাইকে। ২০০৪ সালে সর্বশেষ সিলেটে বড় ধরনের বন্যা হলেও তখন নগরীতে ক্ষয়ক্ষতি কম ছিল। এবারের চলমান দুর্যোগকে ১৯৮৬ সালের চেয়েও ব্যাপক বলে কেউ কেউ মনে করছেন। নগরীতে এমন বন্যা আগে দেখা যায়নি। এবারের নজিরবিহীন বন্যা ও জলাবদ্ধতার জন্য সুরমা নদীর নাব্য সংকট দায়ী বলে মনে করছেন সংশ্নিষ্টরা।

বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে এসে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও দ্রুততার সঙ্গে সুরমা নদী খননের কথা বলেছেন। পরিবেশবাদীরাও দীর্ঘদিন ধরে সুরমা খননের দাবি করে আসছেন।

এ অবস্থায় পানি উন্নয়ন বোর্ডও বলছে, নদী খননের বিকল্প নেই। এ অঞ্চলের নদীগুলো খননের বিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) এবং সেন্টার ফল এনভায়রনমেন্ট অ্যান্ড জিওলজিক্যাল ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস) কাজ শুরু করেছে। তাদের সমীক্ষার পর নদী খননের প্রকল্প নেওয়া হবে। সিলেটে পাউবোর অতিরিক্ত প্রধান প্রকৌশলী এসএম শহিদুল ইসলাম এমনটাই জানিয়েছেন।