সিলেটবৃহস্পতিবার , ২১ জুলাই ২০২২
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিদ্যুতের সংকটেও চলছে টমটম!

Ruhul Amin
জুলাই ২১, ২০২২ ৮:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

বিদ্যুৎ সংকট মোকাবেলায় সরকার যখন লোডশেডিংয়ের সময় বেঁধে দিয়েছে তখনো চলছে ব্যাটারিচালিত নিবন্ধনহীন মিশুক বা রিক্সা, ইজিবাইক ও টমটম। অনুমোদন না থাকা সত্ত্বেও বিদ্যুতের চার্জে খোদ সিলেট নগর ও আশপাশ এলাকায় চলছে অন্তত তিন হাজার । আছে দেড় হাজারেরও বেশি রিক্সা। এ সকল যান সিলেটে বিদ্যুৎ সংকট আরও প্রকট করে তুলতে পারে বলে শঙ্কা তৈরি হয়েছে।

জানা গেছে, ৩ চাকার রিক্সাকে বলা হয় মিশুক বা রিক্সা। প্রতিটি রিক্সায় ১২ ভোল্টের ৪টি ব্যাটারি থাকে। ৪ চাকার ইজিবাইক ও টমটমের মধ্যে থাকে ১২ ভোল্টের ৫টি ব্যাটারি। প্রতিদিন একটি রিক্সা, টমটম ও ইজিবাইককে অন্তত: ৭ থেকে ১০ ঘণ্টা বৈদ্যুতিক চার্জ দিতে হয়। পুরাতন হওয়ার পর একই যানকে চার্জ দিতে হয় দিনে ২ বার। আর প্রতি সেট ব্যাটারি চার্জের জন্য গড়ে ৯০০ থেকে ১১০০ ওয়াট হিসেবে পাঁচ থেকে ছয় ইউনিট বিদ্যুৎ খরচ হয়। এই হিসাব অনুযায়ী কেবলমাত্র সিলেট নগর ও এর আশপাশের এলাকায় চলা এ সকল যান যে পরিমাণ বিদ্যুৎ গিলে খাচ্ছে তাতে অনায়াসেই বর্তমান বিদ্যুৎ সংকটকে আরও প্রকট করে তুলবে। গ্যারেজগুলোতে চার্জ দেয়া হলেও এজন্যে কোন এলাকায় কত টাকা দিতে হয় তার কোনো পরিসংখ্যান কারো জানা নেই। তবে, বৈধ লাইনের আড়ালে বেশিরভাগ গ্যারেজে চুরি করে ও লুকিয়ে বিদ্যুৎ ব্যবহার করে এসব ব্যাটারি রিচার্জ করা হয়ে থাকে বলে নিশ্চিত হওয়া গেছে। খোদ সিলেট নগরীতেই এমন গ্যারেজ রয়েছে।

সিলেট নগরীতে বৈধ রিক্সার সংখ্যা প্রায় ১৩ হাজার। এর বাইরে ১৫ থেকে ২০ হাজার অবৈধ রিক্সা চলাচল করছে। এই অবৈধ রিক্সার মধ্যে ৩ হাজারেরও বেশি হলো ব্যাটারিচালিত রিক্সা। দিনের বেলা নগরীর পাড়া-মহল্লার সড়কে এ সকল যান চলাচল করলেও সন্ধ্যার পরই তাদের অবস্থান পাল্টে যায়। ট্রাফিক পুলিশের উপস্থিতিতেই চলাচল করে ব্যাটারিচালিত রিক্সা। সাম্প্রতিক সময়ে ব্যাটারি চালিত রিক্সার উপস্থিতি নগরীর সকল সড়কে দেখা গেছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর লাইসেন্স বা অনুমতি ছাড়া এই তিন চাকার যান্ত্রিক যানবাহন সড়কে চলাচল করতে পারে না। সিটি কর্পোরেশন বা পৌরসভারও এই যান্ত্রিক যানের পারমিট দেয়ার এখতিয়ার নেই।