শেখবাড়ি জামিয়ায় লেখালিখির বুনিয়াদি প্রশিক্ষণ ও ইংলিশ স্পোকেন কোর্সের উদ্বোধন

প্রকাশিত: ১০:৩১ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২২

শেখবাড়ি জামিয়ায় লেখালিখির বুনিয়াদি প্রশিক্ষণ ও ইংলিশ স্পোকেন কোর্সের উদ্বোধন

মুস্তাকিম আল মুনতাজ, সিলেট রিপোর্ট : বৃহত্তর মৌলভীবাজারের অন্যতম দ্বীনি বিদ্যাপীঠ জামিয়া মাদানিয়া কওমিয়া শেখ এম. এ. জাব্বার কমপ্লেক্স (শেখবাড়ি জামিয়া)-এর উদ্যোগে মাদরাসাছাত্রদের জন্য বছরব্যাপী ‘লেখালিখির বুনিয়াদি প্রশিক্ষণ’ ও ‘ইংলিশ স্পোকেন কোর্স’ নামে স্বতন্ত্র দুটি কোর্সের উদ্বোধন হয়েছে।

২৮জুলাই বৃহস্পতিবার বিকাল ৫ ঘটিকায় জামিয়া মিলনায়তনে শুরু হওয়া এ উদ্বোধনী অনুষ্ঠানে জামিয়ার শিক্ষার্থী ছাড়াও আশপাশের একাধিক মাদরাসার আগ্রহী শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে বিষয়ভিত্তিক গুরুত্বপূর্ণ আলোচনা রাখেন জননন্দিত উপস্থাপক ও কবি মাওলানা মীম সুফিয়ান, বিশিষ্ট গীতিকার কবি ও সিলেটের জামিয়া গহরপুরের সহকারী শিক্ষাসচিব মুফতি মুহাম্মাদ রাইহান, শীলিত সৃজনের ছায়ানীড় সৃজনঘরের সাংগঠনিক সম্পাদক বিশিষ্ট ছড়াকার মাওলানা হাম্মাদ তাহমীম, ইংরেজি ভাষাবিশেষজ্ঞ জনাব আতিকুর রহমান এবং স্পোকেন ইংলিশের জনপ্রিয় টিচার জনাব আরাফ ফেরদৌস আবীর।

কোর্স দুটোর উদ্বোধক ছিলেন জামিয়া শেখবাড়ির মুঈনে মুহতামিম মাওলানা সাদ আহমদ আমীন বর্ণভী।

অতিথিগণ তাঁদের বক্তব্যে শেখবাড়ি জামিয়ার ব্যতিক্রমী এ উদ্যোগকে স্বাগত জানিয়ে উপস্থিত ছাত্রদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। জামিয়া গহরপুরের সহকারী শিক্ষাসচিব ও বিশিষ্ট কবি মুফতি মুহাম্মাদ রাইহান বলেন, ছাত্রদের জন্য এটি অনেক সৌভাগ্যের বিষয় যে শেখবাড়ি জামিয়া সম্ভাবনার একটি দুয়ার আপনাদের সামনে উন্মুক্ত করে দিয়েছে। এখন আপনাদের কাজ—সেই দুয়ার দিয়ে প্রবেশ করে যার যার প্রতিভাকে বিকশিত করা।

মাওলানা মীম সুফিয়ান তাঁর বক্তব্যে বলেন, শেখবাড়ি জামিয়ার এ উদ্যোগ যুগান্তকারী। কওমি মাদরাসা শিক্ষাধারায় প্রাতিষ্ঠানিকভাবে এ ধরনের উদ্যোগগ্রহণ এখন পর্যন্ত বিরল। বাংলা ভাষা ও সাহিত্যে আলেম সমাজের প্রভাবপূর্ণ অংশগ্রহণের যে সম্ভাবনা তৈরি হয়েছে বর্তমান সময়ে, শেখবাড়ি জামিয়ার এ উদ্যোগ এতে সবিশেষ অবদান রাখবে বলে আমাদের বিশ্বাস। বিশেষ করে কর্তৃপক্ষ যে প্রশিক্ষক নিয়োগ দিয়েছেন, মাওলানা হামমাদ রাগিব, লেখালেখি ও সম্পাদনা বিষয়ে ইতিমধ্যেই তিনি পারঙ্গমতার সাক্ষর রেখেছেন। পাশাপাশি যুগের চাহিদাকে বিবেচনায় রেখে ইংলিশ স্পোকেন কোর্সের উদ্যোগও ব্যাপক ফায়দা দেবে তালিবুল ইলমদেরকে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জামিয়ার শিক্ষাসচিব মুফতি সালমান আহমদ, সিনিয়র উসতায মাওলানা আবদুর রহমান আসজাদ, সহকারী শিক্ষাসচিব মুফতি ফরিদুদ্দিন ও তরুণ আলেম মুফতি কাওসার সিদ্দিক।

উল্লেখ্য, শেখবাড়ি জামিয়ার উদ্যোগে মাদরাসাছাত্রদের জন্য বছরব্যাপী দুটি কোর্সের আয়োজন করেছে। বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে লেখালিখির বুনিয়াদি প্রশিক্ষণ এবং স্পোকেন ইংলিশ কোর্স। প্রতি বৃহস্পতিবার পৃথক পৃথক সময়ে বছরজুড়ে কোর্স দুটি পরিচালিত হবে। লেখালিখির বুনিয়াদি প্রশিক্ষণে মুখ্য প্রশিক্ষক হিসেবে থাকবেন মাসিক হেফাজতে ইসলামের ভারপ্রাপ্ত সম্পাদক ও মাসিক নবধ্বনির সহকারী সম্পাদক, শেখবাড়ি জামিয়ার সিনিয়র উসতায মাওলানা হামমাদ রাগিব। সহকারী হিসাবে থাকবেন জামিয়ার উসতায তরুণ লেখক মাওলানা সালাহুদ্দীন তারেক। স্পোকেন ইংলিশ কোর্সের ইন্সট্রাক্টর হিসেবে থাকবেন IELTS-এর জনপ্রিয় শিক্ষক শাকিল আহমেদ। শেখবাড়ি ছাড়াও মৌলভীবাজারের একাধিক মাদরাসার শিক্ষার্থীরাও কোর্সদুটিতে অংশগ্রহণ করেছেন। কোর্সদুটির মূল উদ্যোক্তা ও সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন শেখবাড়ি জামিয়ার ভাইস প্রিন্সিপাল মাওলানা শেখ আহমদ আফজল বর্ণভী।

এই সংবাদটি 254 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com