ইসির সংলাপে জাপা মহাসচিব বললেন, ‘রাতে কিন্তু কাজটা হয়’

প্রকাশিত: ৭:৪৩ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০২২

ইসির সংলাপে জাপা মহাসচিব বললেন, ‘রাতে কিন্তু কাজটা হয়’

জাতীয় পার্টি (জাপা) মনে করে, ভোটের আগের রাতে কেন্দ্রে ব্যালট পেপার পাঠালে কারচুপি হয়। তাই কারচুপি ঠেকাতে ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর দাবি জানিয়েছে দলটি।

আজ রোববার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে অংশ নিয়ে এ দাবি জানিয়েছে জাতীয় সংসদে প্রধান বিরোধী দলের দায়িত্বে থাকা জাপা।

জাপার মহাসচিব মুজিবুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ সকালে ইসির সংলাপে অংশ নেয়। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত এই সংলাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনাররা উপস্থিত ছিলেন।

সংলাপে মুজিবুল হক বলেন, ‘রাতে কিন্তু কাজটা (ভোট দেওয়া) হয়। হয় মানে কী, আমরাই করাইছি, কী বলব, এটা হয়।’

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের ঘোর বিরোধিতা করেছে জাপা। এ প্রসঙ্গে জাপা মহাসচিব বলেন, ‘ইভিএমে আমাদের আস্থা নেই। ব্যক্তিগতভাবে আমারও এতে কোনো আস্থা নেই। মানুষ মনে করে, ইভিএমে ভোট পাল্টে দেওয়া হলে কিছু করার নেই। কারণ, ফল রিচেক করা যায় না।’

জাপা আনুপাতিক প্রতিনিধিত্বমূলক নির্বাচন, নির্বাচনী কর্মকর্তারা নির্দেশ অমান্য করলে সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ না করে নিজস্ব ক্ষমতাবলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে আইন প্রণয়ন, নির্বাচনী খরচ ২৫ লাখ টাকা বাড়িয়ে ৫০ লাখ টাকা করা, প্রয়োজনে ব্যয়ের সর্বোচ্চ সীমা তুলে দেওয়া, ইউটিলিটিস বিল-ক্রেডিট কার্ডের বিলের জন্য প্রার্থিতা বাতিলের বর্তমান বিধান বাতিল করা প্রভৃতি প্রস্তাব সংলাপে দিয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসি সংলাপ করে আসছে। আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক ও সুষ্ঠু করার লক্ষ্যে দলগুলোর পরামর্শ নিতেই এই সংলাপের আয়োজন করেছে ইসি।

ইসির সংলাপ আজ শেষ হচ্ছে। আজ বিকেলে সর্বশেষ দল হিসেবে ইসির সঙ্গে সংলাপে বসবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সংলাপে ইসিতে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়। ক্ষমতাসীনদের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপিসহ মোট নয়টি দল এই সংলাপে অংশ নেয়নি।

জাপার মহাসচিব মুজিবুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ সকালে ইসির সংলাপে অংশ নেয়
জাপার মহাসচিব মুজিবুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ সকালে ইসির সংলাপে অংশ নেয়ছবি: তানভীর আহাম্মেদ
জাতীয় পার্টি (জেপি) ও বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি তাদের জন্য নির্ধারিত সময়ে সংলাপে অংশ নিতে পারেনি। এই দুটি দল পরে সময় নির্ধারণ করার জন্য ইসিকে অনুরোধ করেছে।

গত ফেব্রুয়ারির শেষে দায়িত্ব নেয় কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশন। দায়িত্ব নেওয়ার ১৫ দিনের মাথায় তারা অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করে।

রাজনৈতিক দলের আগে শিক্ষাবিদ, বিশিষ্ট নাগরিক, সাংবাদিক, নির্বাচন পর্যবেক্ষক ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে সংলাপ করে ইসি।

এই সংবাদটি 30 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com