সিলেটবুধবার , ১৪ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নাগরিকত্ব আইনে প্রবাসীদের স্বার্থ পরিপন্থি ধারা প্রত্যাহার দাবী

Ruhul Amin
ডিসেম্বর ১৪, ২০১৬ ৪:৪৫ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: প্রবাসী অধিকার সংরক্ষন পরিষদ ইউকের আহবায়ক আলহাজ্ব মাওলানা আতাউর রহমান দ্বৈত নাগরিক আইনের প্রবাসীদের স্বার্থপরিপন্থীধারা সমুহ বাতিলের দাবী জানিয়েছেন। সোমবার সিলেট প্রেসক্লাব ও জেলা প্রেসক্লাবে আয়োজিত পৃথক সংবাদ সম্মেলনে তিনি এই আহবান জানান।
প্রবাসীদের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা আশরাফ খান, কামাল উদ্দিন, মাওলানা ফখরুল ইসলাম এবং রাজনীতিবিদ আলহাজ এমরান আলম ও কয়েছ আহমদ । সম্মেলনে বলাহয়, প্রবাসীদের ভোটাধিকার ও জাতীয় পরিচয়পত্র প্রদান করতে হবে। অনথায় কঠোর। আন্দোলনের ডাক দেয়া হবে।

 আলহাজ্ব মাওলানা আতাউর রহমান বলেন, নাগরিকত্ব আইন ২০১৬ এর যেসব ধারা প্রবাসীদের স্বার্থ পরিপন্থি সেগুলো চিহ্নিত করে তা প্রত্যাহার করতে হবে। পাশাপাশি প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদান, ভোটাধিকারের সুযোগ এবং বিমানবন্দর সমুহে প্রবাসীদের হয়রানী বন্ধ করে নির্বিঘেœ দেশে যাতায়াতের দাবি জানানো হয়। লিখিত বক্তব্যে তিনি উল্লেখ করেন, নাগরিকত্ব আইনের খসড়া ইতোমধ্যে অনুমোদিত হয়ে সংসদে উপস্থাপনের অপক্ষোয় রয়েছে। আইনের ৭ নং ধারায় বলা হয়েছে, বিদেশে নাগরিকপ্রাপ্ত ব্যাক্তিরা জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না, সুপ্রিমকোর্টের কোনো বিচারকসহ প্রজাতন্ত্রে কোনো কর্মে নিয়োগ পাবেন না, রাষ্ট্রপতি নিবাচন করতে পারবেন না, স্থানীয় সরকারসহ কোনো পদে নির্বাচন ও কোনো রাজনৈতিক সংগঠন করতে পারবেন না। আইনের এ ধারাগুলোর মাধ্যমে দ্বৈত নাগরিকদের রাজনৈতিক অধিকার হরণ করা হয়েছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে আতাউর রহমান বলেন, ১৩ নং ধারায় দ্বৈত নাগরিকদের আগামী প্রজন্মের সম্পদের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে।

বক্তব্যে বলা হয়, মহান মুক্তিযদ্ধে প্রবাসীদের অবদান অনস্বীকার্য। তারা দেশের উন্নয়নে ভ’মিকা রাখছেন। অথচ সরকার নাগরিকত্ব আইনের কয়েকটি ধারার মাধ্যমে প্রবাসী বাংলাদেশীদের প্রতি বিমাতাসূলভ আচরণ করছে। প্রবাসীদের স্বার্থে সরকার এগিয়ে আসবে বলে মনে করছেন সংগঠনের নেতারা।