সিলেটবুধবার , ১৪ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের ২৫৯ জন সাংবাদিক কারাগারে : সিপিজে

Ruhul Amin
ডিসেম্বর ১৪, ২০১৬ ৪:৫৫ অপরাহ্ণ
Link Copied!

full_1814805677_1481696992ডেস্ক রিপোর্ট :

বিশ্বের বিভিন্ন দেশের আইনশৃঙ্খলা বাহিনী চলতি বছরে এখন পর্যন্ত গ্রেফতার করেছে ২৫৯ জন সাংবাদিককে। এই সংখ্যা গত প্রায় তিন দশকের যেকোনো সময়ের চেয়ে বেশি। সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে কর্মরত অলাভজনক সংস্থা— কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানিয়েছে।

স্বাধীন ও অলাভজনক এ সংস্থাটি বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় কাজ করে।  এছাড়া প্রতিবেদনে সাংবাদিক নির্যাতনের ঘটনা ব্যর্থ সেনা অভ্যুত্থান চেষ্টার পরবর্তী সময়ে তুরস্কে সবচেয়ে বেশি হচ্ছে বলে জানানো হয়। রাষ্ট্রদ্রোহের অভিযোগে তুরস্কে এ পর্যন্ত ৮১ জন সাংবাদিককে বন্দী করা হয়েছে।

সিপিজের হিসাবে এই প্রথম কোনো দেশে একসঙ্গে এতজন সাংবাদিককে কারাগারে আটকে রাখা হয়েছে এবং এদের প্রত্যেকের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী অভিযোগ আনা হয়েছে। এছাড়া তুরস্কে অন্যান্য অভিযোগে আরো বেশ কয়েকজনকে কারাগারে রাখা হয়েছে। তবে তাদের বিরুদ্ধে সরাসরি কী অভিযোগ তা সিপিজে নিশ্চিত করতে পারেনি।

এছাড়াও পরিসংখ্যানে দ্বিতীয় স্থানে রয়েছে চীন। ২০১৪ ও ১৫ সালে যে চীন সাংবাদিকদের জন্য বিশ্বের নিকৃষ্ট কারাগার ছিল, সেই দেশ এবার দ্বিতীয় অবস্থানে নেমে এসেছে। এ বছর দেশটিতে ৩৮ জন সাংবাদিক কারাগারে রয়েছেন। আর মিসর, ইরিত্রিয়া ও ইথিওপিয়া যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে। পুরো বিশ্বের যত সাংবাদিক কারাগারে বন্দী, তাদের তিন ভাগের দুই ভাগই এই পাচটি দেশের।

সিপিজের নির্বাহী পরিচালক জোয়েল সিমন বলেন, সাংবাদিকেরা তথ্য সংগ্রহ ও আদান-প্রদান করে থাকেন, যা মূলত জনগণের সেবা করা। আর আন্তর্জাতিক আইনে তাদের এসব অধিকারকে সুরক্ষা দেয়া হয়েছে। কিন্তু দুঃখের বিষয়, বিভিন্ন দেশের সরকার সাংবাদিকদের কারাগারে পাঠিয়ে ও সমালোচনাকে দমনের মধ্য দিয়ে তাদের আন্তর্জাতিক প্রতিশ্রুতি ভঙ্গ করছে।

তুরস্কের বিষয়ে তিনি বলেন, এই কর্তৃত্ববাদী প্রবণতা সবচেয়ে বেশি তুরস্কে। প্রতিদিনই নিজস্ব আইন ভঙ্গ করার অভিযোগে তুরস্কের সাংবাদিকদের কারাগারে প্রেরণ করা হচ্ছে। বিশ্বে তুরস্কের অবস্থান ম্লান হচ্ছে।

সিপিজের হিসাবে ২৫৯ জন সাংবাদিকের তিন-চতুর্থাংশ রাষ্ট্রবিরোধী অভিযোগের মুখোমুখি। গ্রেফতার, আটক বা কারাবন্দি ২৫৯ জন সাংবাদিকদের মধ্যে অনলাইন গণমাধ্যমকর্মী ১৪৪ জন, প্রিন্ট মিডিয়ার ১১৪ জন, টিভি চ্যানেলের ১৯ জন ও রেডিও’র ১৭ জন। এসব সাংবাদিকদের মধ্যে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে ১৮৩ জনের বিরুদ্ধে। এছাড়া প্রতিশোধপরায়ণতার শিকার ৪০ জন সাংবাদিক। ৩৯ জনকে আটক রাখা হয়েছে কোনো ধরনের অভিযোগ ছাড়াই। ২৫৯ জনের মধ্যে ২০ জন নারী সাংবাদিকও রয়েছেন।

শুধু সরকারি হিসাবে যাদের আটক করার তথ্য রয়েছে, তাদেরই এই শুমারিতে আনা হয়েছে। যারা নিখোঁজ বা বেসরকারি কোনো সংস্থা ধরে নিয়ে গেছে বলে অভিযোগ আছে, তাদের এই গণনায় আনা হয়নি।

সিপিজে জানায়, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকাতে অন্তত ৪০ জন সাংবাদিক নিখোঁজ বা অপহরণের শিকার হয়েছেন।