বুধবার, ১৪ ডিসে ২০১৬ ০৬:১২ ঘণ্টা

দাঁড়িপাল্লা প্রতীক বরাদ্দ না দিতে ইসিকে চিঠি

Share Button

দাঁড়িপাল্লা প্রতীক বরাদ্দ না দিতে ইসিকে চিঠি

ডেস্ক রিপোর্ট:  কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠন প্রতীক হিসেবে যাতে দাঁড়িপাল্লা ব্যবহার করতে না পারে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনকে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত চিঠিটি বুধবার বিকাল ৩টায় নির্বাচন কমিশন বরাবর পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, উপযুক্ত বিষয়ে আদিষ্ট হয়ে জানাচ্ছি যে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রতিষ্ঠাকাল হতে দাঁড়িপাল্লা ন্যায়বিচারের প্রতীক হিসেবে সুপ্রিম কোর্টের মনোগ্রামে ব্যবহার করা হয়। ফলে দাঁড়িপাল্লা অন্য কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার করা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। দাঁড়িপাল্লা ন্যায়বিচার তথা সুপ্রিম কোর্টের প্রতীক হিসেবে ব্যবহার হওয়ার পাশাপাশি কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান রা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার হলে জনমনে বিভ্রান্তি সৃষ্টির আশঙ্কা রয়েছে। উপরোক্ত বিষয়াদি বিবেচনায় নিয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের মাননীয় বিচারপতি মহোদয়গণের উপস্থিতিতে বিগত ১২/১২/১৬ খ্রিষ্টাব্দ তারিখের ফুল কোর্ট সভায় সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, দাঁড়িপাল্লা ন্যায়বিচারের প্রতীক হিসেবে এক সুপ্রিম কোর্টের মনোগ্রামে ব্যবহৃত হবে এবং অন্য কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহা্র না করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো হোক।

গত সোমবার সন্ধ্যায় সুপ্রিমকোর্টের বিচারপতিদের এক সভায় দাঁড়িপাল্লা প্রতীক কোনো রাজনৈতিক দলকে বরাদ্দ না দেয়ার জন্য সিদ্ধান্ত নেয়া হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ওই সভায় আপিল ও হাইকোর্ট বিভাগের সব বিচারপতি উপস্থিত ছিলেন্।

এই সংবাদটি 1,049 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com