সিলেটবৃহস্পতিবার , ১৫ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযুদ্ধে শহিদ সাংবাদিক স্মৃতিফলক উন্মোচন করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

Ruhul Amin
ডিসেম্বর ১৫, ২০১৬ ১১:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:   শহিদ বুদ্ধিজীবী দিবসে বুধবার সকালে রাজধানীর কাকরাইলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে মুক্তিযুদ্ধে শহিদ ১৩ জন সাংবাদিকের ছবি সম্বলিত স্মৃতিফলকটি উন্মোচন করেন তিনি। প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রধান তথ্য অফিসার এ কে এম শামীম চৌধুরী, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ লিয়াকত আলী খান, প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর, শহিদ সাংবাদিক তনয়া শমী কায়সারসহ গণমাধ্যম প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ফলক উন্মোচনের আগে শহিদ সাংবাদিকদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু ছিলেন অসি আর বুদ্ধিজীবী-সাংবাদিকরা ছিলেন মসী। ৭১ সালে পাকিস্তানী বাহিনী ও রাজাকারেরা তাদের প্রধান শত্র“ হিসেবে বঙ্গবন্ধু, এদেশের জনগণ বিশেষ করে নারী এবং বুদ্ধিজীবী ও সাংবাদিকদের ধ্বংস করতে চেয়েছিল। কিন্তু হার না মানা সংগ্রামে আমরা বিজয়ী হয়েছি।’

হাসানুল হক ইনু বলেন, শহিদ সাংবাদিকদের প্রতি শ্রদ্ধা জানাতে আমাদের দেশজ সংস্কৃতি, মনন ও গণমাধ্যমের বিকাশ অপরিহার্য। এজন্য জাতিকে সাম্প্রদায়িকতার আলখাল্লা থেকে মুক্ত হতে হবে। তিন হাজারেরও বেশি পুরনো আমাদের এই সভ্যতায় বঙ্গবন্ধু যে আধুনিক বাঙালি জাতীয়তাবাদের জন্ম দিয়েছেন, সেই চেতনা বুকে ধারণ করে আত্মত্যাগী সাংবাদিক-বুদ্ধিজীবীদের পথই আমাদের সমৃদ্ধির পথ।

মুক্তিযুদ্ধে শহিদ সাংবাদিকদের মধ্যে সিরাজুদ্দীন হোসেন, শহীদুল্লাহ কায়সার, খোন্দকার আবু তালেব, নিজামুদ্দীন আহমদ, এস এ মান্নান (লাডু ভাই), আ ন ম গোলাম মোস্তফা, সৈয়দ নাজমুল হক, এ কে এম শহীর্দুলাহ (শহীদ সাবের), আবুল বাশার, শিবসাধন চক্রবর্তী, চিশতী শাহ হেলালুর রহমান, মুহম্মদ আখতার এবং সেলিনা পারভীনের ছবি সম্বলিত স্মৃতিফলকটি প্রেস ইনস্টিটিউটের দোতলার গ্যালারিতে স্থান পেয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর এবং শহিদ সাংবাদিক তনয়া শমী কায়সার মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও শহিদ সাংবাদিকদের স্মরণ করে বক্তব্য দেন।