সিলেটবৃহস্পতিবার , ১৫ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেট হানাদারমুক্ত দিবস আজ

Ruhul Amin
ডিসেম্বর ১৫, ২০১৬ ১১:২০ পূর্বাহ্ণ
Link Copied!


সিলেট রিপোর্ট: 
আজ ১৫ ডিসেম্বর। সিলেট মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে হানাদার বাহিনীর কবল থেকে দেশের পূর্বাঞ্চলীয় জেলা সিলেট মুক্ত হয়েছিল।স্বাধীনতার লক্ষ্যে সারা দেশের মত সিলেটও ছিল ঐক্যবদ্ধ, অবিচল। পাকিস্তানী দোসররা বাঙালি জাতির ওপর বর্বর শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়তেই রুখে দাঁড়িয়েছিল সিলেটের মানুষ। একটি স্ফুলিঙ্গের মত জ্বলে উঠেছিল মুক্তিকামী মানুষ।

দৃশ্যপটের এই শহরে সেদিন বইছিল ভিন্ন বাস্তবতা। চারদিকে, জ্বলছিল আগুনের লেলিহান শিখা। বোমার আঘাতে ক্ষত-বিক্ষত হয়েছিল আলী আমজাদের ঘড়ি। ক্বীণব্রিজ হয়েছিল দ্বিখন্ডিত। ধ্বংসস্তুপে পরিণত হয়েছিল বিভিন্ন নির্মাণ, আবাস ভূমি।

৬ ডিসেম্বর বাংলাদেশকে স্বীকৃতি দেবার পর ভারতীয় বোমারু বিমান সিলেট শহরে প্রচন্ড হামলা চালায়। এই হামলা ১৩ ডিসেম্বর পর্যন্ত অব্যাহত ছিল। ১৪ ডিসেম্বর সন্ধ্যায় মুক্তিযোদ্ধারা বীরের মতো শহরে আসতে শুরু করেন।
অন্যদিকে শহর থেকে পালাতে শুরু করে পাকিস্তানি বাহিনীর দোসর আলবদর, রাজাকার, আলশাসম বাহিনীর সদস্যরা। ১৫ ডিসেম্বর সকালে মুক্ত হয় সিলেট। শহরবাসী মাইকের মাধ্যমে গোটা সিলেটে প্রচার করতে থাকেন ‘সিলেট হানাদার মুক্ত’ ‘সিলেট হানাদার মুক্ত’। সেই থেকে ১৫ ডিসেম্বর সিলেট মুক্ত দিবস পালিত হয়ে আসছে।