প্রতিবছর ২৫ লক্ষ আর্থিক সহায়তা পাবে শাবিপ্রবি

প্রকাশিত: ১:০৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২৩

প্রতিবছর ২৫ লক্ষ আর্থিক সহায়তা পাবে শাবিপ্রবি

প্রতিবছর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) তহবিলে ‘‘আমেনা ও আজফর রাজা চৌধুরী মেমোরিয়াল ট্রাস্ট’’ ফান্ড থেকে ২৫ লক্ষ টাকা আর্থিক সহায়তা করা হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ৩টি অনুষদ থেকে ৬জন শিক্ষার্থীকে ট্রাস্ট’র পক্ষ থেকে বৃত্তি প্রধান করা হবে।

রোববার (২২ জানুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২০২০ সালে সম্পাদিত ‘‘আমেনা ও আজফর রাজা চৌধুরী মেমোরিয়াল ট্রাস্ট’’ তহবিল থেকে প্রতিবছর বিশ্ববিদ্যালয়ের ফান্ডে ২ লক্ষ টাকা প্রদান করা হত। তবে এখন থেকে ২ লক্ষ টাকা থেকে তা ২৫ লক্ষ টাকায় উন্নীত করা হয়েছে।

এদিকে শনিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের কাছে ট্রাস্টের পক্ষ থেকে ২৩ লক্ষ টাকার চেক হস্তান্তর করেছে ট্রাস্ট কর্তৃপক্ষ। এছাড়া ট্রাস্ট ফান্ড থেকে প্রতিবছর মোট ৬ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে বলে উপাচার্যকে আশ্বস্ত করেন তারা। এতে স্কুল অব এপ্লায়েড সায়েন্সেস এন্ড টেকনোলজি অনুষদ থেকে ২ জন, স্কুল অব সোশ্যাল সায়েন্সেস অনুষদ থেকে ২ জন, স্কুল অব ফিজিক্যাল সায়েন্সেস অনুষদ থেকে ২ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে। তবে প্রতি অনুষদ থেকে কমপক্ষে ১ জন ছাত্রী বৃত্তি পাবেন। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে প্রতি বছর ২৫ হাজার টাকা করে প্রদান করা হবে।

এ বিষয়ে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এখন থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ে ‘‘আমেনা ও আজফর রাজা চৌধুরী মেমোরিয়াল ট্রাস্ট’’ ফান্ড থেকে প্রতিবছর ২৫ লক্ষ টাকা আর্থিক সহায়তা দিবে। এটি আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য অনন্য নজির সৃষ্ঠি করেছে। এমন উদ্যোগকে আমি সাধুবাদ ও তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই। আশা করছি এ সহায়তা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণাকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এদিকে চেক হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন বিশ্বদ্যিালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান, ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল ইসলাম, দাতা সদস্য আহমদ মাহমুদুর রাজা চৌধুরী এবং আহমদ মোশতাকুর রাজা চৌধুরী প্রমুখ।

এই সংবাদটি 8 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com