সিলেটবৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

যে বাংলাদেশি নারীর প্রচেষ্টায় বিশ্ব হিজাব দিবসের সূচনা

Ruhul Amin
ফেব্রুয়ারি ২, ২০২৩ ৩:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে আজ বিশ্ব হিজাব দিবস পালিত হচ্ছে। হিজাব নারী জীবনের একটি মহান অনুষঙ্গ। হিজাব নারীকে সম্মানিত ও মর্যাদাশীল করে। হিজাবের মাধ্যমে ইসলাম নারীর মর্যাদাকে সমুন্নত হয়। সমাজের স্বাভাবিক কর্মপ্রবাহ মার্জিত ও পরিশীলিতার রূপ পায়। মুসলিম নারীদের এ পোশাক পরার ব্যাপারে ইসলামে বাধ্যবাধকতা রয়েছে।

তবে বিভিন্ন ক্ষেত্রে হিজাব পরা নিয়ে বাধা-বিপত্তির অভিজ্ঞতা রয়েছে অনেক নারীর। তবে বিভিন্ন ক্ষেত্রে হিজাব পরা নিয়ে বাধা-বিপত্তির অভিজ্ঞতা রয়েছে অনেক নারীর। তাই হিজাবভীতির বিরুদ্ধে সংহতি জানাতে ও হিজাবের প্রতি শ্রদ্ধাবোধ তৈরি করতে প্রতি বছর ১ ফেব্রুয়ারি পালিত হয় বিশ্ব হিজাব দিবস।

এই বছর দিবসটির ১১তম বার্ষিকী উদযাপিত হচ্ছে। ADVERTISEMENT আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক হিজাব দিবস পালন শুরু হয় ২০১৩ সালে। অত্যন্ত গর্বের বিষয় যে, একজন বাংলাদেশি বংশোদ্ভুত নারীর আহ্বানেই এই দিবসের যাত্রা শুরু। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বসবাসরত ওই নারীর নাম নাজমা খান। নাজমা খান ১১ বছর বয়সে বাংলাদেশ থেকে আমেরিকায় গিয়েছিলেন।

বর্তমানে তিনি নিউ ইয়র্কের ব্রঙ্কসে বসবাস করছেন। এখানে আসার পর থেকেই হিজাব পরা শুরু করেন তিনি। কিন্তু হিজাব পরার পর থেকে নানা ধরনের অসহিষ্ণু আচরণের মুখোমুখি হন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি সর্বপ্রথম হিজাব দিবস পালনের পক্ষে প্রচারণা চালান। এর ধারাবাহিকতায় পরে মুসলিম দেশগুলোতে দিবসটি পালনের প্রচলন শুরু হয়। এভাবে হিজাব দিবস বিশ্বজুড়ে দ্রুত জনপ্রিয়তা লাভ করে।