সিলেটবৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটবাসীকে যে স্বপ্নের স্পর্শ দিতে চান পররাষ্ট্রমন্ত্রী

Ruhul Amin
ফেব্রুয়ারি ২, ২০২৩ ৪:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

ঢাকার পর এবার মেট্রোরেলের স্বপ্ন দেখতে শুরু করেছে সিলেট। আর কেউ নন- স্বপ্নটি দেখাচ্ছেন সিলেটেরই কৃতী সন্তান, দেশের উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নস্বপ্নের সারথি- পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি।

তিনি জানিয়েছেন- খুব বেশিদিন নয়, সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মূল শহর পর্যন্ত চলবে মেট্রোরেল। এ ছাড়া হবে ‘সিলেট সিটি সার্কুলার রিং রোড’।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের দেওয়া এ-সংক্রান্ত প্রকল্প প্রস্তাবনা সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের মাস্টারপ্ল্যানে অন্তর্ভুক্ত করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ ও সওজ কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। প্রকল্প দুটি বাস্তবায়নের পর সিলেট মহানগরে যানজট কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

যোগাযোগব্যবস্থার উন্নয়নের মাধ্যমে সিলেট নগরীর যানজট নিরসনে দীর্ঘদিন ধরে নানা পরিকল্পনা চলছে। রাস্তা প্রশস্তকরণসহ বিভিন্ন প্রকল্পও বাস্তবায়ন করা হচ্ছে। কিন্তু কাঙ্ক্ষিত সুফল মিলছে না। দেশের সর্ববৃহৎ পাথর কোয়ারি ভোলাগঞ্জের পাথরবাহী ট্রাক ও ওসমানী বিমানবন্দরের যাত্রীদের যানবাহনের কারণে শহরে দিনভর যানজট লেগেই থাকে। এ দুর্ভোগ থেকে মহানগরবাসীকে মুক্তি দিতে বিমানবন্দর-তেমুখী বাইপাস ও বিমানবন্দর-আম্বরখানা সড়ক চার লেনে উন্নীতকরণের উদ্যোগ নেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

ইতোমধ্যে বিমানবন্দর-তেমুখী বাইপাস চার লেনে উন্নীতকরণের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন সওজ সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান। আর বাস্তবায়নের অপেক্ষায় আছে বিমানবন্দর-আম্বরখানা সড়ক চার লেন প্রকল্পটি।

জানা গেছে, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে সারা দেশের সড়ক যোগাযোগে আমূল পরিবর্তন আনতে প্রধানমন্ত্রীর নির্দেশে গ্রহণ করা হয়েছে মাস্টারপ্ল্যান। ওই মাস্টার প্ল্যানে ওসমানী বিমানবন্দর থেকে সিলেট শহর পর্যন্ত মেট্রোরেল ও মহানগরে সার্কুলার রিং রোড নির্মাণের প্রস্তাব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

প্রায় তিন মাস আগে দেওয়া প্রস্তাবটি সম্প্রতি সওজের মাস্টারপ্ল্যানে অন্তর্ভুক্ত করা হয়েছে।