সিলেটরবিবার , ৫ ফেব্রুয়ারি ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাজ্যে বাসিয়া প্রকাশনীর সত্ত্বাধিকারী গবেষক নওয়াব আলীর সাথে মতবিনিময়

Ruhul Amin
ফেব্রুয়ারি ৫, ২০২৩ ৭:২৪ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাজ্যে বসবাসরত দক্ষিণ সুরমাবাসীর উদ্যোগে বাসিয়া প্রকাশনীর সত্ত্বাধিকারী গীতিকার, ছড়াকার গবেষক মোহাম্মদ নওয়াব আলীর সাথে এক মতবিনিময় সভা গত ২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার লন্ডনের রয়েল রিজেন্সী হলে অনুষ্ঠিত হয়।

সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মেয়র, কাউন্সিলর পারভেজ আহমেদ, বিশিষ্ট কমিনিটি নেতা মানবাধিকার ব্যক্তিত্ব আব্দুল আহাদ চৌধুরী, কাউন্সিলর ফয়জুর রহমান, কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুল বারী, সাবেক ছাত্রনেতা মকসুদ রহমান, শিক্ষাবিদ আব্দুর রকিব।

আজিজ চৌধুরীর সভাপত্বিতে এবং সাবেক ছাত্রনেতা কমিউনিটি লিডার মোহাম্মদ নাসির উদ্দিনের সঞ্চালনায় শুরুতে কুআরন থেকে তেলাওয়াত করেন গাজী আব্দুল কাদির। সভায় দক্ষিণ সুরমার ইতিহাস ও ঐতিহ্য-কে মলাট বন্দী করার জন্য মোহাম্মদ নওয়াব আলীকে সবাই সাধুবাদ জানান এবং ভবিষ্যৎতে তাঁর এরকম প্রশংসনীয় কাজে সব রকমের সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন ।

অতিথি পারভেজ আহমদ বলেন, মোহাম্মদ নওয়াব আলী যে কাজটি করেছেন সেটা অত্যন্ত প্রশংসনীয় এবং কষ্টসাধ্য, তাই আমাদের সবার উচিত এ রকম কাজে সহযোগিতা করা।

কবি হামিদ মোহাম্মদ বলেন, গল্প উপন্যাস লেখা সহজ কিন্তু ইতিহাস লেখা কঠিন আর এই কঠিন কাজটি করেছেন নওয়াব আলী তাঁর এই কাজের জন্য আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন।

কবি এম মোসাইদ খান বলেন, বই কিনে কেউ দেউলিয়া হয় না, কথাটি যেমন সত্য তেমনই বই লিখে কেউ ধনী হয় না কথাটি অনেকাংশে সত্য। মোহাম্মদ নওয়াব দক্ষিণ সুরমার ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরেছেন সবার কাছে বইটির পিছনে তিনি দীর্ঘ সময় দিয়ে এই ব্যয়বহুল কাজটি করেছেন শুধু দক্ষিণ সুরমার মাটি ও মানুষকে ভালবেসে ।

মোহাম্মদ নওয়াব আলী তাঁর বক্তব্যে বলেন, আপনাদের এ ভালবাসায় আমি আনন্দবোধ করছি এবং দক্ষিণ সুরমার নাগরিক হিসাবে গর্ববোধ করছি। তিনি আয়োজনের সাথে সংশ্লিষ্ট সবার প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করে এবং সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যর এর পরিচালনা পরিষদকে যাঁদের আমন্ত্রণে তিনি বিলেত ভ্রমণ করছেন তাদেরকে ধন্যবাদ জানান। তিনি কৃতজ্ঞ প্রকাশ করেন আব্দুল বারীর কাছে যিনি তাকে লন্ডনে যেতে সব রকমের সহযোগিতা করেছেন।

তিনি ও কবি এম মোসাইদ খানের যৌথ ভাবে যুক্তরাজ্যে বসবাসরত দক্ষিণ সুরমাবাসীদের নিয়ে আগামীতে আরও একটি বই প্রকাশের ইচ্ছে প্রকাশ করে সবার সহযোগিতা কামনা করেন ।

সভাপতির বক্তব্যে আব্দুল আজিজ বলেন, মোহাম্মদ নওয়াব আলী অত্যন্ত নিষ্ঠার সাথে আমাদের দক্ষিণ সুরমার ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরেছেন তাঁর লেখনীর মাধ্যমে। আমি মনে করি এই বইয়ের ইংরেজি অনুবাদ করা খুবই জরুরি যাতে আমাদের বিলেতে বেড়ে উঠা প্রজন্ম আমাদের ইতিহাস ও ঐতিহ্য জানতে পারে ।

চমৎকার সঞ্চলনার পাশাপশি দক্ষিণ সুরমার বিভিন্ন তথ্য তুলে ধরেন সঞ্চালক মোহাম্মদ নাসির উদ্দিন এবং উপস্থিত সবাইকে সবার সাথে পরিচয় করিয়ে দেন।

সভায় সংক্ষিপ্ত বক্তব্যে রাখেন, আব্দুল আহাদ চৌধুরী শাহ ইমরান, মুজিব হোসেন, সিরাজ মিয়া খান, আব্দুল আহাদ, লুৎফুর রহমান ছায়াদ, ডাঃ গিয়াস উদ্দিন, রফিক উদ্দিন, কাউন্সিলর ইমন আহমদ, সাংবাদিক আব্দুল কাদির চৌধুরী মুরাদ, সিনিয়র সাংবাদিক কামাল মেহেদি, কাজী বাবর উদ্দিন, পারভেজ আহমদ, আব্দুল বাতিন, মুনসুর আহমদ, মুহিবুর রহমান, শাহ আব্দুল মোহিত, জালাল করিম, আব্দুল হাফিজ ফজলু, মোহাম্মদ আকরাম উদ্দিন প্রমুখ।