সিলেটবৃহস্পতিবার , ২৩ মার্চ ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মহিমান্বিত রামজান : আহলান সাহলান

Ruhul Amin
মার্চ ২৩, ২০২৩ ১১:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

শাহিদ হাতিমী ::

রামজান। পবিত্র ও মহিমান্বিত মাস। এবাদতের বসন্ত সময়ই রামজান। রবিশষীর চক্রাতিক্রমনে ফিরে এসেছে রহমত, বরকত ও নাজাতের মাস রামজান। এই মাস পেয়েছেন, আপনি বিশাল সৌভাগ্যবান। নবীজি হজরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ মাস পাওয়ার জন্য আল্লাহর কাছে দোয়া করতেন। তাই এ মাসের পরিপূর্ণ হক আদায় ও স্বাগত জানানো আমাদের কর্তব্য। প্রতিটি মুমিন মুসলিম নারী পুরুষের জন্য মহান প্রভুর দরবারে শুকরিয়া আদায় করা উচিত। কেননা, এ যে রাশি রাশি পুণ্যের মাস। কল্যাণ লাভের অনুপম মাস। জীবনের অতীত গোনাহ মোচনের মাস। মহান রবের নৈকট্য অর্জনের মাস।

মুসলিম বিশ্বে এ মাসের গুরুত্ব অপরিসীম। সৃষ্টিতে আমাদের আগমনের সঙ্গে সঙ্গে মহান আল্লাহ তায়ালা বিশেষ কিছু ইবাদত সকল উম্মতকেই দিয়েছেন। তারমধ্যে বিশেষ একটি হলো রোজা। মহান আল্লাহ পবিত্র কুরআনে ইরশাদ করেন-

‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর (রামজানের) রোজা ফরজ করা হয়েছে, যেভাবে তোমাদের পূর্ববর্তী উম্মতের উপর ফরজ করা হয়েছিল। যেন তোমরা মুত্তাকী হতে পার।’ –(সূরা বাক্বারা, ১৮৩)

রোজার গুরুত্বের কথা বলতে গিয়ে হযরত আবু উমামা রাযি. বর্ণনা করেন, আল্লাহর রাসুল সা. বলেছেন, ‘আমি বললাম, ইয়া রাসুলাল্লাহ! আমাকে কোনো আমলের আদেশ করুন। তিনি বললেন, তুমি রোজা রাখ, কেননা এর সমতুল্য কিছু নেই। আমি পুনরায় বললাম, ইয়া রাসূলুল্লাহ, আমাকে কোনো নেক আমলের কথা বলুন, তিনি বললেন, তুমি রোজা রাখ, কেননা এর সমতুল্য কিছু নেই।’ (মুসনাদে আহমদ, হাদীস : ২২১৪০। সুনানে নাসায়ী কুবরা, হাদীস : ২৫৩৩।)

হযরত সাহল ইবনে সা’দ রা. হতে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন-

‘জান্নাতে একটি দরজা আছে, যার নাম রাইয়ান। কিয়ামতের দিন এ দরজা দিয়ে কেবল রোজাদার ব্যক্তিরাই প্রবেশ করবে। অন্য কেউ প্রবেশ করতে পারবে না। ঘোষণা করা হবে- কোথায় সেই সৌভাগ্যবান রোজাদারগণ? তখন তারা উঠে দাঁড়াবে। তারা ব্যতীত কেউ এ দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না। অতঃপর রোজাদারগণ যখন প্রবেশ করবে, তখন তা বন্ধ করে দেওয়া হবে। ফলে কেউ ঐ দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না।’ -সহীহ বুখারী, হাদীস : ১৮৯৬। সহীহ মুসলিম, হাদীস : ১১৫২।

হযরত আবু হুরায়রা রা. হতে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন-
“যে ব্যক্তি ঈমানের সাথে সওয়াবের আশায় রমযান মাসের রোজা রাখবে, তার পূর্ববর্তী গুনাহসমূহ ক্ষমা করে দেওয়া হবে।” -সহীহ বুখারী, হাদীস : ৩৮, ২০১৪।

হযরত আবু হুরায়রা (রা:) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন-

“মানুষের প্রত্যেক আমলের প্রতিদান বৃদ্ধি করা হয় একটি নেকীর সওয়াব দশ গুণ থেকে সাতাশ গুণ পর্যন্ত। আল্লাহ তাআলা ইরশাদ করেন, কিন্তু রোজা আলাদা। কেননা তা একমাত্র আমার জন্য এবং আমি নিজেই এর বিনিময় প্রদান করব। বান্দা একমাত্র আমার জন্য নিজের প্রবৃত্তিকে নিয়ন্ত্রণ করেছে এবং পানাহার পরিত্যাগ করেছে।” -সহীহ মুসলিম, হাদীস : ১১৫১। সুনানে ইবনে মাজাহ, হাদীস : ১৬৩৮।

এছাড়া রোজাদারের পুরস্কার আল্লাহ নিজ হাতে দেবেন। হাদিসে কুদসিতে রাসুল (সা.) বর্ণনা করেন- ‘আল্লাহ বলেন, সাওম আমারই জন্য। আমি নিজেই এর বিনিময় দেব।’ (সহিহ বুখারি ও মুসলিম)

রমজানে মানবতার দিশারি হিসেবে কোরআন নাজিল হওয়ায় মাসটির গুরুত্ব বহুগুণে বেড়ে গেছে। এই মাসে যে কদরের রজনী আছে, সেই রাতকে আল্লাহ তাআলা হাজার মাসের চেয়ে উত্তম বলে ঘোষণা করেন। এ ছাড়া রোজা রাখার পাশাপাশি সমাজে উঁচুনিচুর বৈষম্য দূর করতে চেষ্টা করতে হবে।

আমরা সমাজে যারা বিত্তবান, ধনীক শ্রেণির লোকেরা আছি তাদের কিছু সামাজিক দায়িত্ব আছে। এই মাসে আমাদের প্রতিবেশী গরীব লোকদের সাধ্য অনুযায়ী সাহায্য সহযোগিতা করতে হবে এবং তাদের খোঁজ খবর রাখতে হবে।

আমরা রোজা রাখলাম কিন্তু আমার প্রতিবেশিগুলি কষ্টে রোজা রাখতে পারছে না তাহলে আমাদের সামাজিক দায়িত্ব পালন প্রশ্নবিদ্ধ থেকে গেলো।

আমাদের মহানবী (সা:) বলেছেন- ‘যার প্রতিবেশী ক্ষুধার্থ অবস্থায় জীবন যাপন করে সে আমাদের অন্তর্ভুক্ত নয়।’

তাই আমাদের সাধ্য অনুযায়ী আমরা আমাদের প্রতিবেশী, গরীব, অন্নহীন, বস্ত্রহীন লোকদের সাহায্য করে উঁচুনিচুর বৈষম্য দূর করে এ মাসের মান রক্ষা করতে স্বচেষ্ট হতে হবে। রোজার ফজিলত যেমন রয়েছে তেমনি কোন মুসলমানের উপর রোজা ফরজ হওয়া সত্ত্বেও যদি রোজা না রাখে তার জন্য রয়েছে কঠিনতর শাস্তির ঘোষণা।

হাদীসে বর্ণিত আছে, হযরত আবু উমামা রা. বলেন- ‘আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, আমি ঘুমিয়ে ছিলাম। স্বপ্নে দেখলাম আমার নিকট দুই ব্যক্তি আগমন করল। তারা আমার বাহুদ্বয় ধরে আমাকে এক দুর্গম পাহাড়ে নিয়ে এল। তারপর আমাকে বলল, আপনি পাহাড়ের উপর উঠুন। আমি বললাম, আমি তো উঠতে পারব না। তারা বলল, আমরা আপনাকে সহজ করে দিব। আমি উপরে উঠলাম। যখন পাহাড়ের সমতলে পৌঁছালাম, হঠাৎ ভয়ঙ্কর আওয়াজ শুনতে পেলাম।

সুতরাং, মাহে রমজানের প্রতিটি ক্ষণ আমাদের অত্যন্ত সাবধানতার সঙ্গে কাজে লাগানো উচিত। সারা বছরের পাথেয়, এমনকি সারা জীবনের পাথেয় অর্জন করার সুবর্ণ সুযোগ এনে দেয় এই রমজান। এ মাসে রহমত, মাগফিরাত ও নাজাত লাভের যে অনন্য উপহার ঘোষণা করা হয়েছে, তা যেন আমরা যথাযথভাবে লাভ করতে পারি। এলো মহিমান্বিত মাস রামজান। ওয়েলকাম, স্বাগতম, আহলান ও সাহলান হে পবিত্র রামজান।

লেখক:
নির্বাহী সম্পাদক- সিলেট রিপোর্ট ডটকম