সিলেটবুধবার , ১০ মে ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আরিফে ধোঁয়াশা : সিসিক মাঠে তৎপর আনোয়ার

Ruhul Amin
মে ১০, ২০২৩ ৭:৪৫ অপরাহ্ণ
Link Copied!

শাহিদ হাতিমী : 

আগামী ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচন। সিসিক নির্বাচন নিয়ে আলোচনা এখন দেশজুড়ে। নতুন নগর পিতা কে হবেন? এমন টপিক নিয়ে সিলেট সিটির নির্বাচনী এলাকার বাহিরেও চায়ের টেবিল এখন রীতিমত স্বরগরম। কখনো কখনো সিলেটী প্রাবাসীরাও শেয়ার করছেন পছন্দের প্রার্থী নিয়ে নানান ভবিষ্যৎ বাণী। মোটকথা, সিলেট বিভাগজুড়ে ইদানিং সিলেট সিটি করপোরেশনের নির্বাচনী হাওয়া বইছে ।

এদিকে, সিসিক নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর পক্ষে শক্তিশালী হচ্ছে দলীয় ঐক্য। সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের পরাজয়ের পুনরাবৃত্তি চায় না দলটি। এজন্য সিলেটে এসে কেন্দ্রীয় নেতারা কড়া বার্তা দিয়ে গেছেন দলের নেতা-কর্মীদের। কেন্দ্রীয় নেতাদের কঠোর হুঁশিয়ারি ও মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীর তৎপরতায় এক ছাতার নিচে আসতে শুরু করেছেন দলীয় নেতা-কর্মীরা। মনোনয়নবঞ্চিতরাও দাঁড়িয়েছেন আনোয়ারের পক্ষে। এ ছাড়া মেয়র পদে জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের প্রার্থীরা প্রচারণা চালিয়ে যাওয়ার পাশাপাশি হিসাব মেলাচ্ছেন নানা সমীকরণের।

সচেতন ভোটাররা মনে করছেন, বক্তৃতা-বিবৃতিতে অনেক কথা বললেও শেষ পর্যন্ত আরিফুল হক চৌধুরী প্রার্থী হলে তাঁর সঙ্গে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আনোয়ারুজ্জামান চৌধুরীর। দুই চৌধুরীর সেই ভোটযুদ্ধে খুব বেশি পার পাবেন না বাকি প্রার্থীরা। এমন হিসাব প্রায় সব প্রার্থীরই জানা। তবে আরিফুল হক চৌধুরী প্রার্থী না হলে নৌকা কিংবা সরকারবিরোধী ভোট কার বাক্সে পড়বে তা নিয়েও হিসাবের কমতি নেই। এ ছাড়াও মেয়র পদে জাতীয় পার্টির প্রার্থী নজরুল ইসলাম বাবুল এখন আলোচনায় রয়েছেন। এরমধ্যে জমিয়তে উলামায়ে ইসলামের প্রার্থী মাওলানা আবদুল্লাহ শেষ পর্যন্ত সরে দাড়াবেন বলে সিলেট মহানর জমিয়তের একটি সুত্র আজকের সিলেটের এ প্রতিবেদককে জানিয়ছে। তবে শেষ পর্যন্ত আরিফুল হক চৌধুরী প্রার্থী না হলে নৌকাবিরোধী ভোট কোথায় যাবে সে হিসাবই এখন তাদের কাছে মুখ্য হয়ে দাঁড়িয়েছে। তবে আরিফুল হক চৌধুরী এখনো নির্বাচন নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেননি। ২০ মে একটি সমাবেশ করে চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর কথা আরিফের।

একাধিক ভোটার ও নেতাকর্মীর সাথে কথা বলে জানা যায়, দলীয় মনোনয়ন পেয়ে মাঠে নামার পরও অনেকটা অস্বস্তিতে ছিলেন আনোয়ারুজ্জামান চৌধুরী। দলের মনোনয়নবঞ্চিতরা এড়িয়ে চলছিলেন তাঁকে। জেলা ও মহানগর আওয়ামী লীগের পদবিধারী বেশির ভাগ নেতাও দূরত্ব বজায় রেখে চলছিলেন। কিন্তু আনোয়ারুজ্জামান চৌধুরী নাছুড়বান্দা! নানাভাবে তাদের মান-অভিমান ভাঙাতে সক্ষম হন। একপর্যায়ে মহানগর ও জেলা আওয়ামী লীগ সিটি নির্বাচন নিয়ে আনোয়ারুজ্জামান চৌধুরীর পক্ষে পৃথক সভা করে। যুক্তরাজ্য সফররত মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ছাড়া মনোনয়নবঞ্চিত সব নেতাই সভাগুলো সভায় উপস্থিত থেকে আনোয়ারুজ্জামানকে বিজয়ী করতে মাঠে কাজ করার প্রতিশ্রুতি দেন।

এদিকে, গেল নির্বাচনে বদর উদ্দিন আহমদ কামরানের পরাজয়ের পর কেন্দ্র থেকে দলীয় নেতা-কর্মীদের বিশ্বাসভঙ্গ ও নিষ্ক্রিয়তাকেই দায়ী করা হয়েছিল। তাই এবার আনোয়ারুজ্জামানের ক্ষেত্রে যাতে কামরানের ফলাফলের পুনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে আগেভাগেই কেন্দ্র থেকে উদ্যোগ নেওয়া হয়। এর অংশ হিসেবে গত বৃহস্পতিবার রাতে নগরীর একটি কনভেনশন হলে জেলা ও মহানগর আওয়ামী লীগের কর্মিসভা আহ্বান করা হয়। ওই সভায় উপস্থিত ছিলেন- প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনসহ প্রায় এক ডজন কেন্দ্রীয় নেতা।

এদিকে, গত সপ্তাহে কর্মিসভা শেষে দৃশ্যপট পরিবর্তন হতে শুরু করে। দলীয় সূত্র জানায়, যেসব নেতা-কর্মী ভিতরে ভিতরে প্রার্থী মনোনয়ন নিয়ে অসন্তুষ্ট ছিলেন তারা এখন নৌকার বিজয়ের জন্য মাঠে নামার প্রস্তুতি নিতে শুরু করেছেন। কেন্দ্রীয় নেতাদের বক্তব্য থেকে তারা নিশ্চিত হয়ে গেছেন, দলীয় প্রার্থী এবার জয়ী হতে না পারলে তাদের সাংগঠনিক শাস্তির মুখোমুখি হতে হবে। তাই এবার মেয়রের চেয়ার পুনরুদ্ধারে মাঠে নামছেন তারা। নিজের প্রস্তুতি ও সাংগঠনিক অবস্থা সম্পর্কে আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ‘দলের সর্বস্তরের শতভাগ নেতা-কর্মী এখন ঐক্যবদ্ধ। কোথাও কোনো অনৈক্য নেই। কেন্দ্রীয় নেতারাও ঢাকা থেকে এসে কর্মিসভায় তাদের স্পষ্ট বার্তা দিয়ে গেছেন। নেতা-কর্মীরা সে আলোকেই কাজ করছেন। এ ছাড়া ভোটাররাও পরিবর্তন চাচ্ছেন। তারা সরকারের দেওয়া বরাদ্দের অপচয় নয়, সদ্ব্যবহার চান। বিগত ১০ বছরের অনিয়ম, দুর্নীতি ও লুটপাটের জবাব দিতে তারা উন্নয়নের প্রতীক নৌকায় ভোট দিতে উদগ্রীব।’

অপরদিকে, সিলেট সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ নিয়ে এখনো নিজের অবস্থান স্পষ্ট করেননি বর্তমান মেয়র ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য আরিফুল হক চৌধুরী। তবে একটি সুত্র জানিয়েছে, দলের সিদ্ধান্তের প্রতি তাঁর সম্মান আছে। কিন্তু নির্বাচনে প্রার্থী হতে নগরীর সাধারণ মানুষের চাপ রয়েছে। তবে দিন দিন নির্বাচনী পরিবেশও নষ্ট করে ফেলা হচ্ছে। এক প্রসঙ্গে আরিফ জানান প্রার্থিতার বিষয়টি পরিষ্কার করার আগেই সিলেটে নেতা-কর্মীদের ধরপাকড় করা হচ্ছে। প্রশাসনে রদবদল চলছে। সব মিলিয়ে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা তৈরি হচ্ছে। সবকিছু মিলিয়ে ২০ মে রেজিস্ট্রারি মাঠে সমাবেশ করে নির্বাচন নিয়ে তাঁর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন।

সিসিক নির্বাচন ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা যেমন পর্যবেক্ষণে রাখছেন স্থানীয় নেতাদের, তেমনই বর্তমান মেয়র বিএনপির কেন্দ্রীয় নেতা আরিফুল হক চৌধুরীর গতিবিধি পর্যবেক্ষণ করছেন দলের হাইকমান্ড। মেয়র আরিফ বুধবার পর্যন্ত নির্বাচনের ব্যাপারে কোনো সিদ্ধান্ত না নিলেও নগর বিএনপির অনেক নেতাই কাউন্সিলর নির্বাচনে প্রার্থী হচ্ছেন। যারা একসময় নগর বিএনপির গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। তবে মেয়র আরিফের সিদ্ধান্তের ওপর আটকে আছে এবারের সিসিক নির্বাচনের গতিপ্রকৃতি। আরিফ নির্বাচনে প্রার্থী হলে বদলে যাবে প্রচারণার দৃশ্যপট।

তবে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আমি শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সময় থেকে বিএনপির রাজনীতি করছি। সিলেটবাসী আমাকে ভালোবেসে প্রতিকূল পরিবেশে টানা দুবার মেয়র নির্বাচিত করেছেন। নগরবাসীর চাওয়া-পাওয়ার মূল্যায়ন করা আমার দায়িত্ব। তাই ৪২টি ওয়ার্ডের জনগণ আসলে কী চান, তা জানতে চাই। ২০ মে পর্যন্ত অপেক্ষা করেন। শুধু সিটি নির্বাচন নয়, সবকিছু থেকে অবসরে চলে যেতে পারি। আবার জনগণের ভালোবাসার প্রতিদান দিতে নির্বাচনও করতে পারি। ২০ মে স্থানীয় রেজিস্ট্রারি মাঠে সভা ডেকেছেন আরিফ। ওইদিন নির্বাচন করবেন কি না, তা পরিষ্কার করবেন তিনি।

সবমিলিয়ে মাঠে তৎপর আনোয়ারুজ্জামান চৌধুরী,  আলোচনায় বাবুল আর এখনো দোটানায় আরিফ! তবে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টি মনোনীত মেয়র পদপ্রার্থী ও সিলেট মহানগর জাতীয় পার্টির আহ্বায়ক নজরুল ইসলাম বাবুল এখন পুরো নগরজুড়ে আলোচনায়। নির্বাচন প্রসঙ্গে জাপার মেয়র প্রার্থী নজরুল ইসলাম বাবুল বলেছেন, দেশের অন্যতম বিভাগীয় আধ্যাত্বিক নগরী সিলেট সিটি করপোরেশনকে মাস্টার প্ল্যানের মাধ্যমে কাজ করলে নগরবাসী সকল ক্ষেত্রে উপকৃত হবেন। তাই আমি যদি নির্বাচিত হই তাহলে এই নগরীকে মাস্টার প্ল্যানের মাধ্যমে নান্দনিক নগরীতে রুপান্তরিত করবো ইনশাআল্লাহ।