সিলেটবৃহস্পতিবার , ১৮ মে ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটের শীর্ষ আলেম,দরগাহ মাদরাসার শায়খুল হাদীস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী আর নেই

Ruhul Amin
মে ১৮, ২০২৩ ১২:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

 

সিলেট রিপোর্টঃ সিলেটের সর্বজনশ্রদ্ধেয় আলেম,হেফাজতে ইসলাম বাংলাদেশ-এর নায়েবে আমীর ও জামিয়া কাসিমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (র) মাদরাসার মুহতামিম ও শায়খুল হাদীস মাওলানা মুফতি মুহিব্বুল হক গাছবাড়ী আর নেই। তিনি আজ বুধবার (১৭ মে) মাগরিবের নামাজে যাওয়ার পথে তিনি স্ট্রোক করেন। পরবর্তীতে হাসপাতালে নিয়ে গেলে ডাক্তাররা তাঁকে মৃত ঘোষণা করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বৃহস্পতিবার বেলা ২ঃ৩০ মিঃ সিলেট শাহী ঈদগাহে মরহুমের ঝানাযা অনুষ্ঠিত হবে।

আধ্যাত্মিক ময়দানে তিনি খলিফায়ে মাদানী শায়খুল মাশায়েখ আব্দুল করিম শায়খে কৌড়িয়া (র) এর ইযাযত প্রাপ্ত খলিফা।
১৯৪৬ সালে তিনি সিলেট জেলার কানাইঘাট উপজেলার গাছবাড়ী এলাকায় জন্মগ্রহণ করেন।
মাজাহিরুল উলুম আকুনী মাদরাসা,কানাইঘাট দারুল উলুম মাদরাসা, রানাপিং আরাবিয়া হোসাইনিয়া মাদরাসা মাদরাসায় লেখাপড়া করেন। ১৯৬৫ সালে ফাজিল পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। অতপর দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারি, চট্টগ্রাম ভর্তি হয়ে ৩ বছর লেখাপড়া করে ফিকাহ,তাফসির,আদব বিষয়ে ১৯৬৭ সালে প্রথম স্থান অধিকার করেন।

১৯৬৯ কর্মজীবন শুরু করেন সুনামগঞ্জের ঐতিহ্য বাহী দারুল উলুম হোসাইনিয়া দরগাহপুর-গাজীনগর মাদরাসা থেকে। ১৯৭৩ সাল থেকে জামিয়া কাসিমুল উলুম সিলেট দরগাহ মাদরাসার মুহতামিম মাওলানা আকবর আলী রহ. এর আহবানে সেখানে যোগদান করেন। ১৯৭০ সালে তিনি সদরে জমিয়ত আব্দুল করিম শায়খে কৌড়িয়া (র) এর নিকট বায়াত হয়ে ১৯৭৪ সালে খেলাফত প্রাপ্ত হন।
১৯৭১ সালে কানাইঘাটের গড়াই গ্রাম নিবাসী জনাব তবারক আলীর কন্যা নজমুন্নাহারের সাথে পরিনয় সূত্রে আবদ্ধ হন। তিনি ৩ ছেলে, ৪ কন্যা সন্তানের জনক।
১৯৭৩ থেকে মৃত্যু পর্যন্ত দরগাহ মাদরাসার মুহাদ্দিস, পরবর্তীতে প্রধান শায়খুল হাদীস ছিলেন। মুফতি আবুল কালাম জাকারিয়ার ইন্তেকালের পরে জামিয়ার মুহতামিম নিযুক্ত হন।
তিনি আযাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশের অন্যতম নীতিনির্ধারক ছিলেন। সহসভাপতি, পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করেন।
বৃহত্তর সিলেটের শীর্ষ এই আলেমের মৃত্যুতে ইলমী অঙ্গনে যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা পূরণ হবার নয়। তিনি সাম্প্রতিক সময়ে শুধু সিলেট নয় সারা দেশের সকল মহলের কাছে ঐক্যের প্রতীক ছিলেন।
আল্লাহপাক হাদীস জগতের এই মহান খাদেমকে জান্নাতুল ফেরদৌসের উঁচু মাকাম দান করুন।