সিলেটসোমবার , ২২ মে ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানে প্রধান বিচারপতির সঙ্গে শীর্ষ ৫ বিচারপতির বৈঠক, দেশজুড়ে আলোচনা

Ruhul Amin
মে ২২, ২০২৩ ১২:৫৭ অপরাহ্ণ
Link Copied!

পাকিস্তানের ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি)’র পাঁচ বিচারপতি এবং পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়ালের মধ্যে একটি বৈঠক আলোচনার শহরে পরিণত হয়েছে এবং কেউ কেউ এটিকে বিচার বিভাগের মধ্যে একটি আপাত বিভাজনের সাথে সংযুক্ত করেছে, আবার কেউ কেউ এটিকে একটি রুটিন প্রাপ্তি হিসাবে দেখছেন- একসাথে।
আইএইচসি’র পাঁচ বিচারপতি হলেন- বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব, বিচারপতি তারিক মেহমুদ জাহাঙ্গিরি, বিচারপতি বাবর সাত্তার, বিচারপতি আরবাব মোহাম্মদ তাহির এবং বিচারপতি সামান রাফাত ইমতিয়াজ- শুক্রবার পাকিস্তানের সুপ্রিম কোর্টে গিয়েছিলেন।
বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বিচারপতিরা সিজেপি বন্দিয়াল ও সিনিয়র পুইসনের বিচারপতি কাজী ফয়েজ ঈসার সঙ্গে পৃথক বৈঠক করেন।
সূত্রের খবর, আড়াই ঘণ্টা ধরে চলে এই বৈঠক। আইএইচসি-র একজন জ্যেষ্ঠ আধিকারিক বলেছেন যে এই বিচারপতিরা সিজেপি বন্দিয়াল এবং বিচারপতি ইসাকে হাইকোর্টের নবনির্মিত ভবনে আমন্ত্রণ জানাতে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন, যা ২২ মে (আগামীকাল) চালু হবে।
যাইহোক, অভ্যন্তরীণ ব্যক্তিরা উন্নয়নটিকে একটি সাধারণ আমন্ত্রণের চেয়ে বেশি বলে মনে করেছেন। তাদের মতে, আইএইচসি প্রধান বিচারপতি আমের ফারুক ইতিমধ্যেই সিজেপি বান্দিয়ালকে একটি আমন্ত্রণ জানিয়েছিলেন, যিনি চলতি মাসের শেষ সপ্তাহে আইএইচসি-তে অনুষ্ঠানে যোগ দিতে সম্মত হয়েছিলেন।
মজার বিষয় হল, আইএইচসি প্রধান বিচারপতি ফারুক ৯ মে সাবেক প্রধানমন্ত্রী ইমরানের খানের গ্রেপ্তারের বিরুদ্ধে আবেদনটি নিষ্পত্তি করেছিলেন, ঘোষণা করেছিলেন যে গ্রেপ্তারটি বেআইনি নয়।
১০ মে, একটি বিতর্ক আইএইচসিকে গ্রাস করে যখন এর সিনিয়র পুইসনে বিচারক বিচারপতি মহসিন আখতার কায়ানি টাইরিয়ান হোয়াইট মামলায় একটি অসম্পূর্ণ আদেশ প্রকাশ করেন, যখন আইএইচসি প্রধান বিচারপতি ইতিমধ্যে বেঞ্চটি ভেঙে দিয়েছিলেন।
পর্যবেক্ষকরা এটিকে শীর্ষ আদালতের লাইনে আইএইচসি-এর মধ্যে একটি বিভাগ হিসাবে উল্লেখ করেছেন।
সূত্র অনুসারে, সিজেপি বন্দিয়াল বিচারকদের প্রতিনিধিদল থেকে আইএইচসি প্রধান বিচারপতির অনুপস্থিতির বিষয়ে খোঁজখবর নেন। তাকে জানানো হয়েছিল যে বিচারপতি আমের ফারুক স্টেশনের বাইরে ছিলেন।
সূত্র জানায়, আইএইচসি বিচারকদের প্রতিনিধিদল প্রথমে সিজেপি বন্দিয়ালের সঙ্গে এবং পরে বিচারপতি ঈসার সঙ্গে বৈঠক করেন।