জেলা পরিষদ নির্বাচন নিয়ে রুল জারি

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৬

জেলা পরিষদ নির্বাচন নিয়ে রুল জারি

ডেস্ক রিপোর্ট:
জেলা পরিষদ নির্বাচন কেন অসাংবিধানিক ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার ( ১৫ ডিসেম্বর) একটি রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আগামী ২৮ ডিসেম্বর দেশের ৬১টি জেলায় জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুমিন ফারহানা। এ বিষয়ে আইনজীবী রুমিন ফারহানা সাংবাদিকদের বলেন, আদালত রুল জারি করেছেন, তবে নির্বাচন স্থগিত করেনি। রুলে আগামী দুই সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, স্থানীয় সরকার সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) জবাব দিতে বলা হয়েছে।

জেলা পরিষদ নির্বাচনের তফসিল নির্বাচন কমিশন ঘোষণার পর গত রোববার জেলা পরিষদ আইনের তিনটি ধারা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আইনজীবী ইজাজ কবির। রিটে বলা হয়, সংবিধানের ১১ ও ৫৯ অনুচ্ছেদ অনুযায়ী বাংলাদেশে নির্বাচন জনগণের সরাসরি অংশগ্রহণের মাধ্যমে করতে হয়। কিন্তু জেলা পরিষদ আইনের ৪, ৫ ও ১৭ ধারা অনুযায়ী জেলা পরিষদের প্রশাসকরা নির্বাচিত হচ্ছেন প্রতিনিধিদের ভোটে, যা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

জেলা পরিষদ আইন অনুযায়ী, প্রতিটি জেলায় স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের ভোটেই জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত হবেন। এর আগে গত ৪ ডিসেম্বর একই বিষয়ে হাইকোর্টের আরেকটি বেঞ্চ রুল জারি করেছিলেন।

এই সংবাদটি 118 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com