সিলেটবুধবার , ২৪ মে ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জগন্নাথপুর উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে উপনির্বাচন কাল

Ruhul Amin
মে ২৪, ২০২৩ ৬:৩৮ অপরাহ্ণ
Link Copied!

 

সিলেট রিপোর্ট: সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে উপনির্বাচনে কাল বৃহস্পতিবার (২৫ মে) ইভিএম পদ্ধতিতে এখানে ভোট গ্রহণ হবে। বিএনপি অংশ না নেওয়ায় নির্বাচন তেমন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হওয়ার সম্ভাবনা কম।  জনগন ভোটাধিকার পয়োগ করলে  নৌকা,খেজুর গাছ ও কাপ পিরিচের মধ্যে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

নির্বাচনে প্রার্থীরা হলেন আওয়ামী লীগ মনোনীত নুরুল ইসলাম; জাতীয় পার্টির আতাউর রহমান; জমিয়ত উলামায়ে ইসলাম বাংলাদেশ মনোনীত প্রার্থী মাওলানা আব্দুল কাইয়ুম কামালী সিতু; যুক্তরাজ্যপ্রবাসী স্বতন্ত্র প্রার্থী হারুন রাশীদ এবং যুক্তরাষ্ট্রপ্রবাসী সৈয়দ তালহা আলম।

নির্বাচনী মাঠ ঘুরে ও ভোটারদের সঙ্গে আলাপ করে জানা গেছে, প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুর উপজেলা পরিষদে চলতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী পাঁচ প্রার্থীর মধ্যে তিনজনই প্রবাসী। চেয়ারম্যান পদে উপনির্বাচনে জয়-পরাজয়ের ক্ষেত্রে প্রভাবক হিসেবে বেশ কিছু বিষয় কাজ করছে। নিজস্ব ভোট ব্যাংক ছাড়াও এ ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে দলীয় প্রভাব। সেই সঙ্গে প্রবাসী এবং স্থানীয় বিভিন্ন পেশাজীবী ও সামাজিক সংগঠনের সমর্থনও ভূমিকা রাখবে।

সর্বশেষ গত ২ নভেম্বর জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে পাঁচ প্রার্থীর মধ্যে দুজন প্রবাসী ছিলেন। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আকমল হোসেন বিজয়ী হন। পরে ২৬ ডিসেম্বর উপজেলা পরিষদের চেয়ারম্যান আকমল হোসেন মারা যাওয়ায় উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

বিগত উপজেলা পরিষদ নির্বাচনে যুক্তরাষ্ট্র প্রবাসী সৈয়দ তালহা আলম জমিয়তের প্রার্থী ছিলেন। এবার স্বতন্ত্র প্রার্থী
হয়ে অনেকটা বেকায়দায় আছেন তালহা।
জগন্নাথপুর উপজেলা নাগরিক ফোরামের আহ্বায়ক নুরুল হক বলেন, প্রবাসীদের নির্বাচনে অংশগ্রহণ মানেই কালো টাকা ছড়ানোর মহোৎসব। এবার উপনির্বাচনে তিন প্রবাসী প্রার্থী কালো টাকা ছড়িয়ে নির্বাচনী পরিবেশ নষ্ট করছেন। উপনির্বাচনে অংশ নেওয়া আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী ব্যয়ভার দলের নেতা-কর্মীরা বহন করছেন আর জাতীয় পার্টির প্রার্থী তো টাকার অভাবে পোস্টারই ছাপাতে পারেননি। অপর তিন প্রবাসী প্রার্থীর মধ্যে স্বতন্ত্র তালহা আলম ও হারুন রাশীদ।

জাতীয় পার্টি মনোনীত প্রার্থী আতাউর রহমান বলেন, প্রবাসী প্রার্থীরা কালো টাকা ছড়িয়ে নির্বাচনী পরিবেশ ক্ষতিগ্রস্ত করছেন। আগে নির্বাচন এলে মানুষ স্বতঃস্ফূর্ত কাজ করত। প্রবাসী প্রার্থীদের কারণে এখন প্রচারণায় গেলেই পকেটের দিকে তাকায়। তিন প্রবাসী প্রার্থীর বিরুদ্ধে টাকা বিতরণের অভিযোগ প্রশাসনের খতিয়ে দেখার আহ্বান জানান তিনি।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নুরুল ইসলাম বলেন, ‘আমি শতভাগ নির্বাচনী আচরণবিধি মেনে নির্বাচন করছি। জগন্নাথপুরের মানুষ জানে কারা নির্বাচনে কালো টাকা ছড়িয়ে পরিবেশ নষ্ট করছে।’

জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, শান্তিপূর্ণ সুশৃঙ্খল পরিবেশে নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে ব্যাপক নিরাপত্তা গ্রহণ করা হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মুজিবুর রহমান বলেন, সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আগামীকাল বুধবার কেন্দ্রে কেন্দ্রে ভোটের সরঞ্জাম পাঠানো হবে। এ উপজেলায় একটি পৌরসভা ও আটটি ইউনিয়নে ভোট কেন্দ্র রয়েছে ৮৯টি। ইভিএম পদ্ধতিতে আগামী বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ হবে।