সিলেটশুক্রবার , ২৬ মে ২০২৩
  1. Breaking News
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আজ-কাল
  6. আন্তর্জাতিক
  7. আমাদের পরিবার
  8. আরও
  9. আলোচিত সংবাদ
  10. ইসলাম
  11. কলাম
  12. কৃতিত্ব
  13. খেলা-ধোলা
  14. জাতীয়
  15. জেলা সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

৯ই মের ঘটনায় ৪৯৯ মামলা, ৬টির বিচার হবে সামরিক আদালতে: পাক স্বরাষ্ট্রমন্ত্রী

Ruhul Amin
মে ২৬, ২০২৩ ৮:১০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট

:গত ৯ই মে পাকিস্তানজুড়ে হওয়া দাঙ্গা ও সহিংসতায় মোট ৪৯৯টি মামলা দায়ের করা হয়েছে। এরমধ্যে মাত্র ৬টি মামলার বিচার হতে পারে সামরিক আদালতে। শুক্রবার এমনটাই জানিয়েছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ। সামরিক আদালতে বিচার হবে এমন মামলার দুইটি পাঞ্জাবের আর চারটি খাইবার পাখতুনখাওয়া প্রদেশের। এ খবর দিয়েছে ডন।

খবরে জানানো হয়, সামরিক আদালতে বিচার নিয়ে পিটিআই দল বাড়াবাড়ি করছে বলে অভিযোগ করেন রানা। তিনি বলেন, এমন একটি পরিবেশ সৃষ্টি করা হয়েছে যেনো সবকিছুই সামরিক আদালতে হাজির করা হবে। তিনি পরবর্তিতে জানান, এই ছয় মামলায় মোট ৩৩ জন অভিযুক্ত রয়েছেন যাদেরকে সামরিক বাহিনীর হাতে দেয়া হবে। এরমধ্যে পাঞ্জাবের ১৯ জন এবং খাইবার পাখতুনখাওয়ার রয়েছে ১৪ জন।

তিনি আরও জানান, সামরিক কর্তৃপক্ষ এসব মামলা তদন্ত করবে। তারপর তারা দেখবে যে সামরিক আইন ও অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে তাদের বিচার করা সম্ভব কিনা। শুক্রবার ইসলামাবাদে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন রানা সানাউল্লাহ।

তিনি জানান, দায়ের করা মামলার মধ্যে ৮৮টি সন্ত্রাসবাদ-বিরোধী আইনের অধীনে দায়ের করা হয়েছে। আর বাকি ৪১১ মামলা দায়ের হয়েছে বিভিন্ন ধারায়।
এসব মামলার সঙ্গে সম্পৃক্ত প্রায় ৯ হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। মন্ত্রী জানান, ৯ই মে কি হয়েছে তার বাস্তব সত্য সাধারণ মানুষের সামনে তুলে ধরতে হবে। তিনি পিটিআই নেতা ইমরান খানকে দেশব্যাপী ‘ফিতনা’ সৃষ্টি করার দায়ে অভিযুক্ত করেন। তিনি বলেন, ইমরান খান নিজেই একজন ফিতনা। তাকে যদি ছেড়ে দেয়া হয় তাহলে ভয়াবহ পরিণতি দেখতে হবে। ৯ই মে আমাদেরকে ভালো ও খারাপকে আলাদা করার সুযোগ করে দিয়েছে।

তিনি আরও বলেন, ওই দিনের বাস্তব সত্যকে মানুষের সামনে তুলে ধরতে হবে, এগুলো অত্যন্ত স্পর্শকাতর বিষয়। ইমরান খান ঘৃণার রাজনীতি করেন। তিনি তার এই ঘৃণা দেশব্যাপী ছড়িয়ে দিতে চান।