সিলেটসোমবার , ২৯ মে ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বনাথ মাদানিয়া মাদ্রাসা ও পৌর কর্তৃপক্ষের সমঝোতা

Ruhul Amin
মে ২৯, ২০২৩ ৯:২১ অপরাহ্ণ
Link Copied!

“লিজকৃত বা ভোগ দখলে থাকা বিশ্বনাথ  দারুল উলুম মাদানিয়া মাদ্রাসার খালি জায়গায় কোনো স্থাপনা হবে না । মাদ্রাসার ছাত্র, শিক্ষক-অভিভাবক ও মসজিদে আসা মুসল্লিদের বাঁধা বা ক্ষতি হয় এমন কাজ করা যাবেনা। দুই সড়কের মাঝখানে কিংবা অন্য খালি জায়গায় দোকান করা যাবেনা মর্মে পৌর কর্তৃপক্ষ মাদ্রাসার সাথে একটি লিখিত চুক্তি করবেন।”

শাহিদ হাতিমী, সিলেট রিপোর্ট :

টানা ৪ দশক থেকে মাদ্রাসা কর্তৃপক্ষের দখলে থাকা ভূমি নিয়ে দারুল উলুম মাদানিয়া মাদ্রাসা ও পৌর কর্তৃপক্ষ মুখোমুখি অবস্থান নিয়েছিল। শেষ পর্যন্ত বিষয়টি সমঝোতার দিকে এগিয়েছে। সড়ক বিভাগের আড়াই কোটি টাকা মূল্যের ২৩ শতক ভূমি নিয়ে সিলেটের বিশ্বনাথ কয়েকদিন থেকে উত্তেজনা বিরাজ করছিল । হঠাৎ করে পৌর কর্তৃপক্ষের রাস্তা করা নিয়েই এখন দু’পক্ষের মধ্যে দেখা দিয়েছে তীব্র বিরোধ। বিষয়টি নিয়ে এলাকায় একাধিকবার বৈঠকও হয়েছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, বিশ্বনাথ উপজেলা সদরের জামেয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া মাদ্রাসা সংলগ্ন জায়গায় একটি রাস্তা নির্মাণের উদ্যোগ নেয় বিশ্বনাথ পৌরসভা। প্রায় ২০০ ফুট দীর্ঘ ও ১০ ফুট প্রস্থের রাস্তাটির নির্মাণে সরেজমিনে যাবার পর বাধার মুখে পড়ে পৌর কর্তৃপক্ষ। স্থানীয় ২নং ওয়ার্ড কাউন্সিলর ফজর আলী ও মাদ্রাসা কর্তৃপক্ষের মধ্যে বিষয়টি নিয়ে দেখা দিয়েছে চরম বিরোধ । বিরোধপূর্ণ ভূমির মালিক সরকারের সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ)। দারুল উলুম মাদানিয়া মাদ্রাসা ১৯৮১ সালে সড়ক বিভাগের ওই ২৩ শতক ভূমি অস্থায়ী বন্দোবস্ত নিয়ে ভোগদখল শুরু করে। এভাবে চলার টানা ১৪ বছর পরে মাদ্রাসার মুহতামিম মাওলানা আশরাফ আলী বিশ্বনাথী রাহ. এ ভূমি স্থায়ীভাবে বন্দোবস্ত নিতে ১৯৯৫ সালের ১০ নভেম্বর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে একটি আবেদন করেছিলেন।

মাদ্রাসা সূত্র জানিয়েছে, ১৯৮১ সাল থেকে মাদ্রাসা কর্তৃপক্ষ উক্ত ভূমি ভোগ দখল করে আসছে। উক্ত ভূমিতে সড়ক বিভাগের নির্মিত গার্ডওয়ালও আছে। উক্ত ভূমির উপর দিয়ে একটি রাস্তা নির্মাণের অংশ হিসেবে একদিন রাতে হঠাৎ করে সড়ক বিভাগের গার্ডওয়াল ভাঙা শুরু করা হয়। স্থানীয় কাউন্সিলর ফজর আলীর মাধ্যমে  অপরিকল্পিতভাবে ভূমির মালিক সরকারের সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) অনুমতি ছাড়া এমন কাজে মাদ্রাসার মুহতামিম মাওলানা শিব্বির আহমদ বাঁধা দেন । এতে কথা-কাটাকাটিও হয়।   উদ্ভূত পরিস্থিতিতে দু’পক্ষ মাদ্রাসায় বৈঠকে বসেন। দু’পক্ষের মধ্যে আলোচনার প্রেক্ষিতে এলাকার বিশিষ্ট ব্যক্তি হাজী আরকুম আলী জনসাধারণের চলাচলের সুবিধার্থে উক্ত ভূমির একপাশ দিয়ে বাসিয়া নদীর তীরঘেষে রাস্তা নির্মাণের জন্যে সিদ্ধান্ত দিলে সকলেই তা মেনে নেন। কিন্তু পরবর্তীতে ফের সেই পুরনো জায়গায় জমির মাঝ বরাবর কাজ শুরু করলে  উত্তেজনা দেখা দেয়। এরপর থেকে রাস্তার নির্মাণ কাজও বন্ধ রয়েছে।

নতিপত্র হাতড়িয়ে জানা যায়- সিলেটের তৎকালীন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মেহেদী হাসান এ বিষয়ে ২০০২ সালে ভূমি সচিবের নিকট একটি প্রতিবেদন দেন। ওই প্রতিবেদনে তিনি মাদ্রাসার অনুকূলে ভূমি বন্দোবস্ত করা যেতে পারে মর্মে মত দেন। এরপর ২০০৩ সালের ২৩ আগস্ট সিলেট সওজ-এর নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রতিবেদনে উক্ত ভূমি মাদ্রাসার অনুকূলে স্থায়ী লিজ/বন্দোবস্ত প্রদান করা যেতে পারে বলে মর্মে অনুরূপ মতামত প্রদান করা হয়। পরবর্তীতে এ কার্যক্রম থমকে যায়।

এ বিষয়ে গত ২১ মে বিশ্বনাথ পৌর মেয়র মুহিবুর রহমান বিশ্বনাথ উপজেলার নির্বাহী অফিসারের নিকট একটি পত্র দেন। পত্রে তিনি রাস্তা নির্মাণে মাদ্রাসা কর্তৃপক্ষের বাধাদানের বিষয়টি আলোকপাতের পাশাপাশি এ নিয়ে পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেন।

বিশ্বনাথ পৌর মেয়র মুহিবুর রহমান বলেন, সরকারি জায়গায় আমরা রাস্তা নির্মাণ করতে চাই। রাস্তা সকলেরই দরকার। মাদ্রাসা কর্তৃপক্ষের সাথেও আলোচনা হয়েছে। তারপরও তারা বাধা দিচ্ছেন। বিষয়টি সুরাহা হয়ে যাবে। এটা বড় ধরনের কোনো বিষয় নয় বলেও তার মন্তব্য।

এ বিষয়ে স্থানীয় কাউন্সিলর ফজর আলী বলেন, পৌরসভা থেকে প্রায় ৫ লাখ টাকা ব্যয়ে রাস্তা নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়। রাস্তার পাকার কাজ এখনো হয়নি উল্লেখ করে তিনি বলেন, বিষয়টি নিয়ে সমঝোতার উদ্যোগ নেওয়া হয়েছে।

মাদানিয়া মাদ্রাসার মুহতামিম মাওলানা শিব্বির আহমদ বলেন, ওই জায়গা দিয়ে আমাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থী-অভিভাবকরা যাতায়াত করেন। কেবল মাদ্রাসা নয়, এভাবে প্রায় সকল বাসা-বাড়ির সামনের সড়কের জমি সংশ্লিষ্টদের দখলে আছে। আমাদেরকে না জানিয়ে গভীর রাতে রাস্তা নির্মাণের কাজ করায় তারা বাধা দিয়েছেন । তিনি অরো বলেন, জায়গাটি মাদ্রাসা লিজ হিসেবে ভোগদখল করছে। স্থায়ী লিজ আনার বিষয়ও আবেদিত। একপাশে রাস্তা নির্মাণের সমঝোতা বৈঠকে সিদ্ধান্ত উপেক্ষা করে ভুমির মিডিলে জোরপূর্বক রাস্তা নির্মাণে অপপ্রয়াস চলছে। মাঝখানে রাস্তা নির্মাণের মধ্য দিয়ে মূলত ভূমি দখলেরও চেষ্টা করা হচ্ছে-বলে তার অভিযোগ।

বিশ্বনাথ থানার ওসি গাজী আতাউর রহমান বলেন, সড়ক বিভাগের জায়গায় রাস্তা নির্মাণ নিয়ে দু’পক্ষের মধ্যে বিবদমান উত্তেজনা আমরা নিয়ন্ত্রণ করেছি। বিষয়টি বসে সমাধান করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য- আজ (২৯ মে, ২০২৩) সোমবার দুপুরে বিশ্বনাথ উপজেলা নির্বাহী অফিসারের উদ্দ্যোগে তার কার্যালয়ে উভয় পক্ষকে নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উভয় পক্ষ নিম্ন সমোঝতায় পৌছেন।

“রাস্তা হবে মূল সড়ক ঘেষে, পরিকল্পিত ভাবে মাদ্রাসার সামনের গেইটের দক্ষিণ পাশ দিয়ে। মাঝখানে খালি জায়গায় উভয় পক্ষ কিংবা তৃতীয় কোন পক্ষ কোন দোকান বা স্থাপনা বসাতে পারবেন না। মূল সড়কের পূর্বপাশে খালি জায়গা থাকলে সেখানে পৌর কর্তৃপক্ষ দৃষ্টিনন্দন ও সৌন্দর্য বর্ধনের জন্য লাইটিং ,ওয়াকওয়ে নির্মাণ করতে পারেন। মাদ্রাসার ছাত্র, শিক্ষক-অভিভাবক ও মসজিদে আসা মুসল্লিদের বাঁধা বা ক্ষতি হয় এমন কাজ করা যাবেনা। দুই সড়কের মাঝখানে কিংবা অন্য খালি জায়গায় দোকান করা যাবেনা মর্মে পৌর কর্তৃপক্ষ মাদ্রাসার সাথে একটি লিখিত চুক্তি করবেন। সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত কোন পক্ষ কোন সংবাদ সন্মেলন, ফেসবুক/ সোস্যাল মিডিয়ায় কারো বিরুদ্ধে কোন কথা বলতে পারবেন না। সড়কের পাশের ফুটপাতের উপর ফলের দোকানগুলো সরিয়ে তাদের নিজস্ব জায়গা ধানহাটার ফলপট্টিতে সরিয়ে দিয়ে ফুটপাত খালি করে জনসাধারণের নিরাপদ চলাফেরা নিশ্চিত করতে পৌর কর্তৃপক্ষকে দায়িত্ব দেয়া হয়।”