সিলেটবৃহস্পতিবার , ১ জুন ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শায়খুল হাদীস মুহিব্বুল হক গাছবাড়ী ছিলেন সকল শ্রেণির মানুষের অভিভাবক’ —-সিলেটে নাগরিক স্মরণসভায় বক্তারা

Ruhul Amin
জুন ১, ২০২৩ ১২:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্টঃ শায়খুল হাদীস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ি (রহ.) ছিলেন বাংলাদেশের আলেম সমাজ ও সর্বশ্রেণীর মানুষের অন্যতম অভিভাবক। জাতীয় ও সামাজিক সংকটে তিনি দায়িত্বশীল অভিভাবকের ভূমিকা পালন করে গেছেন। তিনি ছিলেন সর্বমহলে গ্রহণযোগ্য ব্যক্তি ও সার্বজনীন আস্থার জায়গা। তার ইন্তেকালে জাতি একজন অভিভাবককে হারালো।
আজ বুধবার বিকেলে সিলেট নগরীর দরগাহ গেইটে শহীদ সোলেমান হলে নাগরিক স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন।

সম্মিলিত নাগরিক কমিটির আহ্বায়ক সৈয়দ মবনুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, আযাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশের মহাসচিব মাওলানা আব্দুল বছির, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী।
মাওলানা রেজাউল হক ও হেলাল হামামের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সম্মিলিত নাগরিক কমিটির সদস্য সচিব কাউন্সিলর রেজওয়ান আহমদ।

মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ি (রহ.)-এর জীবনের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন দরগাহ হযরত শাহজালাল (রহ.) মাদরাসার নায়েবে মুহতামিম হাফিজ মাওলানা আসাদ উদ্দিন, ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের উপপরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলাম, সিলেট ওসমানী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. আখলাক আহমদ, সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর সৈয়দ তৌফিকুর হাদী, শামিমাবাদ মাদরাসার মুহতামিম হাফিজ মাওলানা সৈয়দ শামীম আহমদ, সিলেট জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক জগলু চৌধুরী, নয়াসড়ক মাদরাসার মুহতামিম মাওলানা সাইফুল্লাহ, দরগাহ মাদরাসার মুহাদ্দিস মুফতি আতাউর রহমান পাকিস্তানী, বালুচর দলদলি মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুল মতিন নবিগঞ্জী, গাজী বুরহান উদ্দিন মাদরাসার মুহতামিম মাওলানা নাসির উদ্দিন, নয়াসড়ক মাদরাসার শায়খুল হাদিস মাওলানা মুজিবুর রহমান, দরগাহ মাদরাসার শিক্ষক মাওলানা সিরাজুল ইসলাম, দারুসসালাম মাদরাসার শিক্ষক মাওলানা নিয়ামত উল্লাহ, দরগাহ মাদরাসার শিক্ষক মুফতি রশিদ আহমদ, খেলাফত মজলিস সিলেট মহানগর সভাপতি হাফিজ মাওলানা তাজুল ইসলাম হাসান, দরগাহ মাদরাসার শিক্ষক মাওলানা ফরিদ উদ্দিন, খাদিমুল কুরআন মাদরাসার মুহতামিম মাওলানা আসলাম রাহমানী, বাংলাদেশ খেলাফত মজলিম সিলেট মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা এমরান আলম চৌধুরী, আলীম ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান আলীমুছ ছাদাত চৌধুরী, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সম্পাদক সাবেক সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, লাউয়াই আলিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা রওনক আহমদ, সিলেট জেলা পরিষদ সদস্য মাওলানা সৈয়দ মুসাদ্দিক আহমদ, জামেয়া ফয়জুল উলুম মাদরাসার মুহতামিম মুফতি ফয়জুল হক জালালাবাদী, কেমুসাসের সহসাধারণ সম্পাদক আবদুস সাদেক লিপন, সোবহানীঘাট মাদরাসার নায়েবে মুহতামিম মাওলানা আহমদ সগির, রসমেলার ডাইরেক্টর বদরুল আলম মুকিত, সিলেট বারের আইনজীবী আবদুল মুকিত অপি, দরগাহ মাদরাসার মুহাদ্দিস ও গাছবাড়ী হুজুরের বড় ছেলে মাওলানা এনামুল হক জুনেদ, জামিআ সিদ্দিকিয়ার পরিচালক মুফতি মনসুর আহমদ, আম্বরখানা জামে মসজিদের ইমাম মাওলানা জিয়াউর রহমান, বিয়ানীবাজার মাটিজুরা মাদরাসার সাবেক নাজিম মাওলানা আবদুল কাইয়ুম চৌধুরী, উলামা পরিষদ বাংলাদেশের সহসভাপতি মাওলানা মুহিবুর রহমান মিঠিপুরী, সুনামপুর মাদরাসার মুহতামিম মাওলানা হেলাল উদ্দিন, কেমুসাসের পাঠাগার সম্পাদক সৈয়দ মোহাম্মদ তাহের, নয়াসড়ক মাদরাসার মুহাদ্দিস মাওলানা গিয়াস উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠান শেষে মোনাজাত পরিচালনা করেন শায়খুল হাদিস মাওলানা মনসুরুল হাসান রায়পুরী। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন জামিআ সিদ্দিকিয়ার শিক্ষার্থী এহসান আহমদ রুহান। সঙ্গীত পরিবেশন করেন নয়াসড়ক মাদরাসার শিক্ষার্থী আবদুর রাজ্জাক।

অনুষ্ঠানে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুর হক চৌধুরী বলেন, গাছবাড়ী হুজুর সর্বমহলে কতটা জনপ্রিয় ছিলেন, তার জানাজা এটা প্রমাণ করে। এত বড় জানাজা সিলেটবাসী আগে কখনো দেখেনি। তিনি ছিলেন সকল মানুষের আস্থার প্রতীক।

আযাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশের মহাসচিব মাওলানা আব্দুল বছির বলেন, শায়খুল হাদিস মুহিব্বুল হক গাছবাড়ি (রহ.) আমার প্রিয় উস্তাদ ছিলেন। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও আমানতদার আলেম। অত্যন্ত সাদাসিধে জীবনযাপনে তিনি ছিলেন সুন্নতে নববীর মূর্ত প্রতীক।

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, কিছু মানুষ জীবিত থাকতেও সর্বমহলে সম্মানিত থাকেন, মৃত্যুর পরেও সর্বমহলে সম্মানিত থাকেন। গাছবাড়ী হুজুর ছিলেন এমন একজন ব্যক্তিত্ব। যিনি আপাদমস্তক হক্কানী আলেম ছিলেন। সমাজের সকল শ্রেণির মানুষের সঙ্গে তাঁর ভালো সম্পর্ক ছিল। তাঁর প্রতি আমার যেমন গভীর শ্রদ্ধা ছিল, তিনিও আমার প্রতি তেমনি স্নেহ লালন করতেন।

সাবেক সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, মুহিব্বুল হক গাছবাড়ী (রহ.) ছিলেন সকল মসলকের আলেম ও সকল শ্রেণীপেশার মানুষের কাছে গ্রহণযোগ্য ব্যক্তি। তিনি বিভক্তি ও বিচ্ছিন্নতার মোকাবেলায় ঐক্যের প্রতীক ছিলেন। শান্তিপ্রিয় মানুষের আস্থার জায়গা ছিলেন।

যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, গাছবাড়ি হুজুর ছিলেন আলেমদেরও আলেম। সকল সংকটে তিনি ছিলেন সকলের জন্য আশ্রয়স্থল এবং দ্বীনি অভিভাবক।

দরগাহ হযরত শাহজালাল (রহ.) মাদরাসার নায়েবে মুহতামিম হাফিজ মাওলানা আসাদ উদ্দিন বলেন, গাছবাড়ি হুজুর আমার শিক্ষক এবং ৩৫ বছরের সহকর্মী ছিলেন। এই দীর্ঘ সময়ে আমি কাছে থেকে দেখেছি তিনি একজন বিচক্ষণ, আমানতদার এবং দায়িত্বশীল অভিভাবক ছিলেন।

সিলেট ওসমানী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. আখলাক আহমদ বলেন, আল্লামা গাছবাড়ি (রহ.) জীবনের প্রথম দিকে অনালোচিত থাকলেও বিগত দশ বছরের সামাজিক ও দ্বীনি আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা রাখেন। তিনি অত্যন্ত সমাজ সচেতন, স্বপ্নচারী ও দূরদৃষ্টিসম্পন্ন আলেম ছিলেন।

সভাপতির বক্তব্যে সম্মিলিত নাগরিক কমিটির আহবায়ক সৈয়দ মবনু বলেন, আল্লামা গাছবাড়ি (র.) ১৯৭৭ সাল থেকে আমার অভিভাবক ছিলেন। তিনি বর্তমান বাংলাদেশের ওলামা-মাশায়েখদের মধ্যে বিচক্ষণ, বুদ্ধিদীপ্ত ও প্রাজ্ঞ আলেম ছিলেন। শায়খে কৌড়িয়া (র.) এবং দরগাহ মসজিদের ইমাম আরিফ বিল্লাহ হাফিজ মাওলানা আকবর আলি (র.) এর আধ্যাত্মিক তাওয়াজ্জু আল্লামা গাছবাড়িকে ইলিম ও আমলে পরিপূর্ণতা এনে দিয়েছেলো। তিনি নাগরিক স্মারণসভায় উপস্থিত হওয়ায় সকলকে ধন্যবাদ জানান।