সিলেটরবিবার , ৪ জুন ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মাওলানা রশীদ আহমদের পিতার মৃত্যুতে বিভিন্ন মহলের শোক

Ruhul Amin
জুন ৪, ২০২৩ ১১:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্টঃ

উত্তর সিলেটের প্রবীণ আলেমে দ্বীন, কোম্পানীগঞ্জের খাগাইল মাদরাসার সাবেক শিক্ষা সচিব, আল্লামা মোশাহিদ বায়মপুরী (র.) -এর শিষ্য ও শায়খে ছত্রপুরীর (র.) -এর খলিফা মাওলানা শায়খ আব্দুল মতিন নন্দিরগ্রামী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার রাত নয়টায় গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাও ইউনিয়নের মানাউরা গ্রামের নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন। গতকাল শুক্রবার বিকেল তিনটায় নন্দিরগাও মাঠে জানাজা শেষে পারিবারিক গোরস্থানে তাঁকে দাফন করা হয়েছে। জানাজায় কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুরসহ উত্তর সিলেটের বিভিন্ন এলাকার বিপুল সংখ্যক মানুষের ঢল নামে। জানাযায় ইমামতি করেন মরহুমের জামাতা হাফিজ ফয়সল আহমদ।

জানাযাপূর্বে আলোচনায় বক্তব্য রাখেন নয়াসড়ক মাদসার শায়খুল হাদিস মাওলানা আতাউর রহমান কোম্পানীগঞ্জী, কলাবাড়ি মাদরাসার মুহতামিম মুফতি আবদুল মুছব্বির, সিলেট সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক জিল্লুর রহমান, লিডিং ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. জিয়াউর রহমান, নন্দিরগাও জামিয়া ইসলামিয়া দারুস সালাম মাদরাসার মুহতামিম রফিক আহমদ মহল্লী, গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হাকিম চৌধুরী, নন্দিরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল ও মরহুমের মেজো ছেলে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের কোষাধ্যক্ষ এবং সিলেট রিপোর্ট ডটকম এর সম্পাদক মন্ডলীর সভাপতি  মাওলানা রশীদ আহমদ।

 

 

 

জানাজায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কালারুকা মাদরাসার মুহতামিম মাওলানা খলিলুর রহমান, গৌরীনগর মাদরাসার মুহতামিম হাফিজ মাওলানা ফয়জুর রহমান, খাগাইল মাদরাসার মুহতামিম হাফিজ মাওলানা ফখরুজ্জামান,
এডভোকেট হাসান আহমদ, জাতীয় ইমাম সমিতি সিলেট জেলা সভাপতি মাওলানা এহসান উদ্দিন, দলইরগাও মাদরাসার নাজিমে তালিমাত মাওলানা মাহমুদুল হাসান, জামিয়া ইসলামিয়া দারুস সালাম মাদরাসার শিক্ষক আতিকুর রহমান ইমরান, মরহুমের জীবনীকার সাংবাদিক ফায়যুর রহমান ও আতিকুর রহমান নগরী, গোয়াইনঘাট উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা গোলাম আম্বিয়া কয়েস, শিল্পপতি গোলাপ মিয়া, জামেয়া মাহমুদিয়া সোবহানীঘাট মাদরাসার শিক্ষক মাওলানা ইবরাহিম, লুকমান হাফিজ, মাওলানা মহি উদ্দিন প্রমুখ।

মাওলানা শায়খ আব্দুল মতিন দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে, দুই মেয়ে, নাতি-নাতনি ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মাওলানা আব্দুল মতিনের জন্ম ১৯৩৮ সালের ২ মে সিলেটের গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাঁও ইউনিয়নের মানাউরা গ্রামে। ১৯৭২ সালে তিনি উপমহাদেশের প্রখ্যাত হাদিস বিশারদ আল্লামা মুশাহিদ বায়মপুরী (রা.) এর তত্ত¡াবধানে দারুল উলুম কানাইঘাট থেকে দাওরায়ে হাদিস পাশ করে পরের বছরই কোম্পানীগঞ্জের খাগাইল মাদরাসায় শিক্ষকতা শুরু করেন। তিনি ছিলেন খাগাইল মাদরাসার দীর্ঘ ৪৬ বছরের শিক্ষক ও শিক্ষা সচিব। এলাকায় তিনি ‘বড় মেছাব’ নামে পরিচিত ছিলেন। তার ইন্তেকালের খবরে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।
শোক : এদিকে বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট জেলার সাবেক দপ্তর সম্পাদক মাওলানা রশীদ আহমদের পিতা মাওলানা শায়খ আব্দুল মতিনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছে জাতীয় ইমাম সমিতি সিলেট জেলা শাখা।

এক শোক বিবৃতিতে জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা মোহাম্মদ এহসান উদ্দিন ও সেক্রেটারি মাওলানা জালাল উদ্দীন ভুঁইয়া বলেছেন, শায়খ আব্দুল মতিনের ইন্তেকালে সিলেটবাসী একজন নিভৃতচারী বুজুর্গকে হারালো। তারা মরহুমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

সিলেট রিপোর্ট পরিবারের শোকঃ

সিলেট রিপোর্ট এর সম্পাদক মাওলানা রুহুল আমীন নগরী শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।