সিলেটসোমবার , ১৯ জুন ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

৩৪শ’ বছর পূর্বের তলোয়ার পাওয়া গেলো কবরে!

Ruhul Amin
জুন ১৯, ২০২৩ ১০:৩২ অপরাহ্ণ
Link Copied!

ডেষ্ক রিপোর্টঃ  জার্মানির বাভারিয়া অঞ্চলে পাওয়া গেছে তিন হাজার বছরেরও বেশি পুরোনো ব্রোঞ্জের একটি তলোয়ার। বাভারিয়ার ঐতিহাসিক নিদর্শন সংরক্ষণ (বিএলএফডি) বিষয়ক কার্যালয় জানিয়েছে, তলোয়ারটি খ্রিষ্টপূর্ব ১৪ শতকের শেষ দিক। সে হিসেবে এর বয়স ৩৪০০ বছর অর্থাৎ ব্রোঞ্জ যুগের মাঝামাঝি সময়ের। তারপরেও তলোয়ারটি এতটাই ভালোভাবে সংরক্ষিত রয়েছে যে এটি এখনো চকচক করছে।

সিএনএন জানিয়েছে, গত সপ্তাহে নুরেমবার্গ ও স্টুটগার্টের মাঝের নর্ডলিঙেনায় প্রত্নতাত্ত্বিক খননের সময় তলোয়ারটি পাওয়া যায়। সেখানকার একটি প্রাচীন কবরস্থানের সন্ধান পান প্রত্নতাত্বিকরা। সেটি খনন করতে গিয়েই এই তলোয়ারের সন্ধান পান তারা। যে কবরে এই তলোয়ার পাওয়া যায় সেখানে একজন পুরুষ, একজন নারী এবং একটি ছেলেকে সমাহিত করা হয়েছিল। তাদের কঙ্কালের পাশে তলোয়ারসহ ব্রোঞ্জের জিনিসপত্র পাওয়া গেছে। তবে সেখানে সমাহিত তিনজনের মধ্যকার সম্পর্ক কী ছিল, তা জানা যায়নি।

বিএলএফডির প্রধান অধ্যাপক ম্যাথিউস ফিল বলেছেন, আরো সুনির্দিষ্ট তথ্য পেতে ওই সমাধিস্থল এবং তলোয়ারটির উচ্চতর পরীক্ষা দরকার। তবে আমরা এখনই বলতে পারি, ঐতিহাসিক নিদর্শনগুলোর অবস্থা অনন্য। এ ধরনের জিনিস খুঁজে পাওয়া বিরল ঘটনা। তখন এ ধরনের তলোয়ার তৈরি করা কঠিন ছিল। কারণ এর হাতে ধরার নিচের অংশটি (হিল্ট) তলোয়ারের মূল ধারালো অংশের (ব্লেড) সঙ্গেই ঢালাই করে যুক্ত করা ছিল।