সিলেটবুধবার , ২১ জুন ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিটি কর্পোরেশন নির্বাচনে সিলেট পরিস্থিতি

Ruhul Amin
জুন ২১, ২০২৩ ১:২০ অপরাহ্ণ
Link Copied!

ডেষ্ক রিপোর্টঃ সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের জাতীয় পার্টির মেয়র প্রার্থী নজরুল ইসলাম বাবুল বলেন, নির্বাচন সুষ্ঠু হবে কিনা তা নিয়ে তারা শঙ্কায় রয়েছেন। এছাড়া তারা নানা ধরণের হুমকি-ধামকির মধ্যে রয়েছেন বলেও জানান।

তার অভিযোগ, ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী বিভিন্নভাবে সহযোগিতা পেলেও তারা নানা সময়ে ধর্না দিয়েও কোন সহায়তা পাননি।

এ বিষয়ে আওয়ামী লীগের প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীর সাথে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে কোন সাড়া পাওয়া যায়নি।

সিলেটের সাংবাদিক আহমেদ নুর বলেন, এবারের নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করার কারণে এতে প্রতিদ্বন্দ্বীতা বেশ কম। সিলেটে গত দুই মেয়াদে অর্থাৎ ২০১৩ এবং ২০১৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী জয় লাভ করেছিলো। ফলে এই নির্বাচন বিএনপি বর্জন করার কারণে তাদের বিপুল পরিমাণ সমর্থকদের মধ্যে নির্বাচন নিয়ে আগ্রহ কমে গেছে। কমেছে প্রতিদ্বন্দ্বীতাও।

“মেয়র পদ নিয়ে মানুষের আগ্রহ অনেক কম এবং এটাই সত্যি,” বলেন সিলেটের সাংবাদিক আহমেদ নুর।

চারটি রাজনৈতিক দলের প্রার্থী সিলেট মেয়র নির্বাচনে অংশ নিচ্ছে। আওয়ামীলীগের প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী, জাতীয় পার্টির প্রার্থী নজরুল ইসলাম বাবু, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাহমুদুল হাসান, জাকের পার্টির মো. জহিরুল আলম ছাড়াও মেয়র পদে আরো চার জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

এরমধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট ও রাজশাহী দুটি সিটি কর্পোরেশন নির্বাচনই বর্জন করার ঘোষণা দেয়ার পর থেকে এই দলটির মেয়র প্রার্থীরা কোন ধরণের প্রচারণায় অংশ নেননি। তবে দলটি নির্বাচন বর্জন করলেও ইভিএমে প্রার্থীর নাম ও প্রতীক থাকবে।

তবে সিলেটের নির্বাচনে কাউন্সিলর প্রার্থীদের সংখ্যা অনেক। ৪২টি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী রয়েছে মোট ২৭২ জন। সংরক্ষিত ১৪টি ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে লড়ছেন আরো ৮৭ জন। যার কারণে কাউন্সিলর প্রার্থী এবং তাদের সমর্থকদের মধ্যে নির্বাচন নিয়ে উত্তেজনা রয়েছে। তারা ভোটার ভোট কেন্দ্রে টানবে বলেও ধারণা করা হচ্ছে।

তার মতে, বিএনপির মেয়র প্রার্থী না থাকলেও তাদের ৪২ জন কাউন্সিলর প্রার্থী রয়েছেন যারা দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচনে অংশ নেয়ার কারণে দল থেকে বহিষ্কৃত। এদের একটা বড় জনসমর্থন রয়েছে এবং তারা তাদের ভোটারদেরকে কেন্দ্রে টানবেন। এই ভোটারদের ভোট কে পাবে সেটি একটি বড় প্রশ্ন।

বিবিসি বাংলা