বিজয় বরণে লাল-সবুজে সেজেছে বাংলাদেশ

প্রকাশিত: ১২:০১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০১৬

বিজয় বরণে লাল-সবুজে সেজেছে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট:  দীর্ঘ নয় মাসের যুদ্ধে ত্রিশ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে যে স্বাধীনতা অর্জিত হয়েছে তার স্বাদ উপভোগ করতে প্রস্তুত গোটা বাংলাদেশ। বিজয় দিবসকে বরণ করতে রাজধানী ঢাকাসহ পুরো দেশ সেজেছে বর্নিল আলোয়। রাজধানীর সরকারি ও বেসরকারি অফিসের পাশাপাশি উঁচু ভবনগুলো শোভা পাচ্ছে লাল সবুজের আলো। মনে হচ্ছে গোটা ভবনটাই একটা পতাকা। এছাড়া বিভিন্ন সড়ক, সড়ক দ্বীপ ও ভবনে শোভা পাচ্ছে বর্ণিল আলোকসজ্জা। সন্ধ্যার পর রং বেরংয়ের আলোকচ্ছটায় ঝলমলিয়ে ওঠে এলাকাগুলো।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দখলদার পাকিস্তানি বাহিনীকে পরাস্ত করে বিজয় অর্জন করে বাংলাদেশ। বিজয়ের এই দিনে গোটা জাতি শ্রদ্ধাভরে স্মরণ করে বীর মুক্তিযোদ্ধাদের।

দিবসটিকে বরণ করতে বর্ণিল আলোয় আলোকময় হয়ে উঠেছে রাজধানী। সরকারি বড় বড় ভবনের পাশাপাশি আলোকসজ্জা করা হয়েছে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে।

রাজধানীর ব্যাংকপাড়া মতিঝিল, পল্টন, দৈনিক বাংলা, গুলিস্তানসহ বিভিন্ন এলাকায় গুরুত্বপূর্ণ ভবনগুলো আলোকসজ্জা করা হয়েছে। বিভিন্ন রঙ ও বর্ণের এসব আলোকসজ্জা উৎসবমুখর পরিবেশ সৃষ্টি করেছে। মনকাড়া এমন আলোকসজ্জায় মুগ্ধ অনেকেই। বাইরে থাকার আলোকসজ্জা আর লাল-সবুজের জাতীয় পতাকায় ঢাকা পড়েছে বহুতল ভবনগুলো। প্রধান প্রধান সড়কেও পত-পত করছে জাতীয় পতাকা। পাকিস্তানি হানাদার বাহিনীকে হটিয়ে যে পতাকা ছিনিয়ে এনেছিলো বাংলাদেশ তা আজ শোভা পাচ্ছে দেশের সর্বত্র।

 

অনেকেই নগরীর সৌন্দর্য উপভোগ করতে বের হয়েছেন পরিবার নিয়ে। শাহবাগ এলাকায় কথা হয় সাজিদ আহসানের সঙ্গে। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘অনেক ত্যাগের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছে। বিজয় দিবস উদযাপনের জন্য পরিবার নিয়ে বের হয়েছি। বাচ্চাদের বিজয়ের স্বাদ দেওয়া জন্যই রাতে বের হয়েছি। রাত একটা পর্যন্ত বাইরে থাকবো।

এ সময় তার সঙ্গে থাকা পরিবারের সদস্যদের পড়নে ছিল লাল-সবুজের পতাকা। স্মৃতির ফ্রেমে ধরে রাখতে তাদের ছবি তুলতেও দেখা যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে গিয়ে দেখা গেছে, অনেক তরুণ শীতকে উপেক্ষা করে বিজয় দিবসকে বরণ করার প্রস্তুতি নিতে। সেখানে থাকা রইসুল নামে ঢাবির এক শিক্ষার্থী ঢাকাটাইমসকে বলেন, ‘৪৫তম বিজয় দিবসের সাক্ষী হয়ে থাকতে এসেছি। রাতের ঢাকা উপভোগ করতে বন্ধুদের সঙ্গে হল থেকে বের হয়েছি। সারা রাত বাইরে থেকে বিজয় দিবসকে বরন করতে চাই।’

 

বিজয়কে বরণ করতে প্রস্তুত রয়েছে লাল সবুজের গালিচার মধ্যে দাঁড়িয়ে থাকা সাভারের জাতীয় স্মৃতিসৌধ। ৪৫ তম বিজয় দিবস উদযাপনের জন্য মাত্র কিছু সময়ের অপেক্ষা। লাখো মানুষের শ্রদ্ধায় সিক্ত হবে সাভারের জাতীয় স্মৃতিসৌধের বেদী।

এই সংবাদটি 153 বার পঠিত হয়েছে

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com