সিলেটসোমবার , ৩১ জুলাই ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

Ruhul Amin
জুলাই ৩১, ২০২৩ ৯:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট বিএনপি’র শীর্ষ নেতা তারা। খন্দকার আব্দুল মুক্তাদির চেয়ারপারসনের উপদেষ্টা। সিলেট-১ আসনে বিএনপি দলীয় সাবেক এমপি প্রার্থী। আর আরিফুল হক চৌধুরী কেন্দ্রীয় সদস্য। তিনি সিলেটের মেয়র। মূলত এই দু’জনকে ঘিরেই চলছে সিলেট বিএনপি’র কর্মকাণ্ড। এবারের ঢাকার মহাসমাবেশ ও অবস্থান কর্মসূচিতে সরব ছিলেন দু’নেতা। সঙ্গে ছিলেন সিলেট বিএনপি নেতাদের বিশাল বহর। নেতাদের মতে; দু’দিনের কর্মসূচিতে সিলেট থেকে বিএনপি ও অঙ্গ-সংগঠনের কয়েক হাজার নেতাকর্মী অংশ নিয়েছিলেন। উপস্থিত ছিলেন সিলেট বিএনপি’র সিনিয়র নেতারা।

তারা সিলেট ও চট্টগ্রাম থেকে ঢাকার প্রবেশপথ যাত্রাবাড়ী, মাতুয়াইল ও শনির আখড়া এলাকায় অবস্থান নিয়েছিলেন। রাজপথ দখলে রেখে মিছিলও করেছেন। পুলিশের বাধার মুখে পড়ার পরও মাঠে থাকা সকল নেতাকর্মীদের সঙ্গে নিয়ে চলে আসেন। এ কারণে গত শনিবারের ঘটনার পর দু’জনই ভাসছেন প্রশংসায়। এরমধ্যে দলের চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদিরের একটি ছবি ভাইরাল হয়েছে। সেখানে দেখা গেছে তিনি আহত এক কর্মীকে হাতে ধরে চিকিৎসার জন্য নিয়ে যাচ্ছেন। চোখে, মুখে ছিল উৎকণ্ঠার ছাপ। নেতাকর্মীরা জানিয়েছেন- পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় সেখানে অবস্থানে ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির।
এ সময় নেতাকর্মীরা তাকে সরে যেতে বললে; তিনি বলেন, ‘আমি তোমাদের এভাবে রেখে যেতে পারি না, যদি যেতে হয় একসঙ্গে যাব। নয়তো কর্মসূচি শেষ করে বাড়ি ফিরবো।’ খন্দকার মুক্তাদিরের এমন কথায় নেতাকর্মীরা আরও উজ্জীবিত হয়েছেন। এ সময় সংঘর্ষে আহত দলের এক কর্মীকে খন্দকার মুক্তাদির ধরে নিরাপদ জায়গায় নিয়ে যেতে দেখা যায়। মাতুয়াইলে সিলেট বিভাগ বিএনপি’র নেতাদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় বিএনপি’র সহ-সমবায় বিষয়ক সম্পাদক ও হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জিকে গৌছ, কেন্দ্রীয় বিএনপি’র সহ- সাংগঠনিক সম্পাদক ও সুনামগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি কলিম উদ্দিন মিলন, বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও মৌলভীবাজার জেলা বিএনপি’র সভাপতি এম নাসের রহমান, কেন্দ্রীয় সদস্য মিজানুর রহমান মিজান, সিলেট জেলা ও মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী এবং ইমদাদ হোসেন চৌধুরী, সুনামগঞ্জ জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক নুরুল ইসলামসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

একপর্যায়ে পুলিশ অবস্থান থেকে বিএনপি নেতাকর্মীদের সরিয়ে দিতে চাইলে ব্যাপক সংঘর্ষ শুরু হয়। এ সময় মাতুয়াইল স্পিড বার্ড সিএনজি অ্যান্ড ফিলিং স্টেশনে অবস্থান নেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. এনামুল হক চৌধুরী, সিলেট মহানগর বিএনপি’র সাবেক সদস্য সচিব মিফতাহ ছিদ্দিকী, সিলেট মহানগর বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক, ছাত্রদলের প্রাক্তন কেন্দ্রীয় নেতা মাহবুব চৌধুরী, স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সাংগঠনিক মাহমুদুল হাসান খোকন, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আব্দুস সামাদ তুহেল, চট্টগ্রাম মহানগর মহিলা দলের সভানেত্রী মনোয়ারা বেগম মনি, সাধারণ সম্পাদক জেলী চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক সামসুন নাহার, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র স্থানীয় ৬১নং ওয়ার্ডের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মো. নুরুন্নবী পাশাসহ বেশ কয়েকজন নেতাকর্মী। পুলিশের গুলিতে এ সময় আহত হন সিলেট জেলা স্বেচ্ছাসেবক দল নেতা শাহিন।

তাকে চিকিৎসার জন্য নিয়ে যান সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী। এদিকে- ঢাকায় মুক্তাদির ও আরিফের নেতৃত্বে নেতারা অবস্থান কর্মসূচি পালন করলেও সিলেটেও তাদের একটি বিক্ষোভ হয়েছে। এই বিক্ষোভে নেতৃত্ব দিয়েছেন মহানগর বিএনপি’র সাবেক সহ-সভাপতি জিয়াউল গনি আরেফিন জিল্লু ও মহানগর যুবদলের সাবেক আহ্বায়ক নজিবুর রহমান নজিব। ঢাকার ঘটনার প্রতিবাদে তারা সিলেটে বিক্ষোভ সমাবেশ করেন। সিলেট বিএনপি’র নেতারা জানিয়েছেন- ঢাকা কিংবা সিলেট যেখানেই কর্মসূচির ডাক দেয়া হয়, সেখানে সিলেট বিভাগ বিএনপি’র নেতারা উপস্থিত থাকেন। সম্প্রতি সময়ে ঢাকার প্রতিটি কর্মসূচিতে উপস্থিত হচ্ছেন খন্দকার মুক্তাদির ও আরিফুল হক। এতে করে কেন্দ্রে তাদের অবস্থান সুদৃঢ় হওয়ার পাশাপাশি মাঠে থেকে কর্মসূচি পালন করায় নেতাকর্মীরাও উজ্জীবিত হচ্ছেন। আজ সিলেট বিএনপি তাদের কর্মসূচি পালন করবে। এতে সিলেট বিভাগে সিনিয়র নেতারা নিজ নিজ এলাকায় কর্মসূচি পালনে মাঠে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন তারা।–মানব জমিন