সিলেটশুক্রবার , ১৬ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা গণহত্যায় বৃটিশ এমপিদের ক্ষোভ

Ruhul Amin
ডিসেম্বর ১৬, ২০১৬ ৩:২৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  মিয়ানমারে রাখাইন রাজ্যের বিভিন্ন এলাকায় দেশটির সেনাবাহিনী কর্তৃক বসবাসরত রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যা ও নারী কিশোরিদের ধর্ষণ ও তাদের বাড়ী ঘরে অগ্নি সংযোগ ও লুটপাটের অভিযোগে তীব্র নিন্দা জ্ঞাপন করেছে ভয়েস ফর বাংলাদেশ। এছাড়া তারা রোহিঙ্গাদের জন্য সাময়িকভাবে বাংলাদেশের সীমান্ত খুলে দেয়া এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউমান রাইটস ওয়াচের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বিষয়ে গত ১৩ ডিসেম্বর (মঙ্গলবার) হাউজ অব কমন্সে মানবাধিকার সংগঠন ভয়েস ফর বাংলাদেশের উদ্যোগে সংগঠনের প্রতিষ্ঠাতা আতাউলা ফারুকের পরিচালনায় ও হাউজ অব লর্ডসের প্রভাবশালী সদস্য লর্ডস নাজির আহমদের সভাপতিত্বে আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়।

কনফারেন্সে হাউজ অব লর্ডস সদস্য, বৃটিশ এমপি, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও, হিউমান রাইটস ওয়াচ প্রতিনিধি, আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ, ইউরোপিয়ান ইউনিয়ন প্রতিনিধিসহ সকলেই মায়ানমারের এই হত্যাযজ্ঞের তীব্র নিন্দা ও যত দ্রুত সম্ভব এই বর্বরতা বন্ধের জন্য মিয়ানমার সরকারের প্রতি জোরালো দাবি জানান।

বক্তারা এ বিষয়ে জাতিসংঘের মহাসচিব বানকিমুনের নিরবতা নিয়ে সমালোচনা করেন জাতিসংঘসহ সব আন্তর্জাতিক মহল যতদ্রুত সম্ভব এই গণহত্যা বন্ধ ও মানবতা রক্ষায় এগিয়ে আসবেন বলে আশা প্রকাশ করেন।

সভায় আলোচনা করেন ব্রিটিশ হাউজ অব লর্ডসের প্রভাবশালী ব্যক্তিত্ব লর্ডস হোসাইন, বৃটিশ পার্লামেন্টের কল স্কার্লি এমপি, সাইমন ডান্সাক এমপি, নাজ শাহ এমপি, লিস মেকনিস এম পি, আন্তর্জাতিক আইনজীবী র্কাল বার্কলে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সাউথ এশিয়ান হেড ওলফ বংলওবিস্ট, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মায়ানমারের প্রধান লওড়া হাই, হিউমান রাইটস ওয়ার্চের হেড অব কমিউনিকেশন মার্তো তিলিনকি, মানবাধিকার কর্মী মারি নিকোলাই, ভয়েজ ফর বাংলাদেশ ইউকে শাখার কনভেনার ফয়সল জামিল, বাংলাদেশ স্টুডেন্টস ইউনিয়ন ইউকে শাখার কনভেনার এস এইচ সোহাগ।

আয়োজক কমিটির পক্ষে উপস্থিত ছিলেন কানিজ ফাতিমা, পারভিন ববি, আলাউদ্দিন রাসেল, লুতফুর রহমান লিংকন, আব্দুর রহিম, ডলার বিশ্বাস, ফরহাদ হোসেন, লুতফুর রহমান, মাহমুদুল হাসান, আব্দুলাহ আল নোমান, হাসনাত চৌধুরী, জাকির হোসেন, সাংবাদিক মুহিদুর রহমান বাবলু, বাকি উলাহ ফারশুক, জাহাঙ্গীর হোসেন, আকলিমা ইসলাম, লুবা চৌধুরী, সাংবাদিক মাহবুব খানসুর, বন্যা আহমেদ, গরিব হোসেন, জাহাঙ্গীর আলম শিকদার ও সাংবাদিক কাওছার প্রমুখ।

গণহত্যাকে একটি গুরুতর অভিযোগ হিসেবে আখ্যায়িত করে বক্তারা বলেন, এ জন্য আইন ও বিচারক পর্যালোচনা দরকার। এটা হালকাভাবে নেয়ার মতো কোনো বিষয় না।