রোহিঙ্গাদের বিরুদ্ধে হামলা বাড়িয়েছে মিয়ানমার : হিউম্যান

প্রকাশিত: ৪:১৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০১৬

রোহিঙ্গাদের বিরুদ্ধে হামলা বাড়িয়েছে মিয়ানমার : হিউম্যান

ডেস্ক রিপোর্ট:  মিয়ানমারের রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সহিংসতার মাত্রা বাড়িয়েছে দেশটির সেনাবাহিনী। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের নতুন এক প্রতিবেদনের বরাত দিয়ে ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট এ তথ্য জানিয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচ বলছে, রোহিঙ্গাদের বাড়িঘর পুড়িয়ে দেয়া হচ্ছে। সেনাবাহিনীর হামলায় হাজার হাজার রোহিঙ্গা মুসলিম রাখাইন ছেড়ে পালিয়েছে। স্যাটেলাইটে ধারণ করা ছবিতে দেখা যাচ্ছে,  অক্টোবরের শুরু থেকে রাখাইনে অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত দেড় হাজারেরও বেশি ভবন গুড়িয়ে দিয়েছে দেশটির সেনাবাহিনী।

অক্টোবর ও নভেম্বরে ওই এলাকায় সহিংসতার সঙ্গে সামরিক কার্যকলাপের মিল রয়েছে বলে দাবি করেছে এ মানবাধিকার সংস্থাটি। হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড অ্যাডামস বলেছেন, নিজেদের বাড়ি-ঘর পুড়িয়ে দিচ্ছে বলে রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটির সরকার ও সেনাবাহিনী যে অভিযোগ আনলেও সেখানকার নতুন তথ্য মিয়ানমারের এই দাবিকে নাকচ করে দিয়েছে।

তিনি বলেন, ‘স্যাটেলাইটের ছবি ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার ভবনে অগ্নিকাণ্ডের জন্য পরিষ্কারভাবে সেনাবাহিনীর দিকে আঙুল তুলছে।’

অ্যাডামস বলেছেন, বার্মা সেনাবাহিনীর উপস্থিতি ও অভিযানের মাঝেও বিদ্রোহীরা গত এক মাসে ওয়া পেইকে ৩০০ ভবন জ্বালিয়ে দিয়েছে; এটি বিশ্বাস করা কঠিন।

হিউম্যান রাইটস ওয়াচ রাখাইনের রোহিঙ্গাদের সাক্ষাৎকার নিয়েছে। তাদের বাড়ি-ঘরে প্রকাশ্য দিবালোকে বার্মা সেনাবাহিনী আগুন দিচ্ছে বলে সাক্ষাৎকারে রোহিঙ্গারা জানিয়েছেন।

এই সংবাদটি 167 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com