সিলেটশনিবার , ১৭ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিজয় দিবস পালনের আরো খবর

Ruhul Amin
ডিসেম্বর ১৭, ২০১৬ ১:২৫ অপরাহ্ণ
Link Copied!

সৈয়দ উবায়দুর রহমান,সিলেট রিপোর্ট: সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি কওমী মাদরাসা সমুহে ব্যতিক্রম ধারায় উদযাপিত হলো মহান স্বাধীনতা দিবস। এসব অনুষ্ঠানে দেশ মাতৃকার প্রেম-ভালোবাসা ও দেশের প্রতি অগাধ মমতা নিয়ে স্বাধীনতার চেতনা লালন করছে দেশের বৃহত্তর বিদ্যাপিঠ কওমি মাদরাসাগুলো।  প্রায় সকল মাদরাসাগুলোই বিজয় দিবস উপলক্ষে একই ধরনের আয়োজন করেছে। ৪৫ তম বিজয় দিবসে
সিলেট সহ দেশের বিভিন্ন স্থানের বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের আরো কিছু সচিত্র সংবাদ সিলেট রিপোর্ট এর পাঠকদের জন্য তুলে ধরা হলো:

গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদরাসা স্বাধীনতা যুদ্ধে শহীদদের মাগফিরাত কামনায় বিশেষ দোয়ার অনুষ্ঠানের আয়োজন করেছে। বিজয় দিবস উদযাপনে ছাত্রদের জন্য বিশেষ খাবার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়েছে।

জমিয়তে উলামায়ে ইসলাম ঢাকা মহানগর:
জমিয়তে উলামায়ে ইসলাম ঢাকা মহানগরীর উদ্যোগে ১৬ ডিসেম্বর রোজ শুক্রবার বিকাল ৩টায় রাজধানীর পল্টনস্থ জমিয়ত মিলনায়তনে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধানঅতিথির বক্তব্য পেশ করেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সংগ্রামী মহাসচিব আল্লামা নুর হোসাইন কাসেমী। সভাপতিত্ব করেন দলটির নগর সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী। বক্তব্য রাখেন মাওলানা আব্দুর রব ইউসুফী,মাওলানা জয়নাল আবেদীন,মুফতী বশীরুল হাসান,মুফতী ইমরানুল বারী সিরাজী, যুবনেতা তোফায়েল গাজালি, ছাত্রনেতা হাফেজ বোরহান উদ্দীন,সুহাইল আহমদ ও চৌধুরী নাসির আহমদ প্রমুখ। আল্লামা নুর হোসাইন কাসেমী বলেন,মুক্তিযুদ্ধ ছিলো জালেমের বিরুদ্ধে মজলুমের লড়াই। তিনি মজলুম মুসলমানেদের আত্মার মাগফেরাম কামনা করেন।15541393_944948878940024_8611850793716873817_n

ন্যাশনাল মুভমেন্ট জাতীয় আন্দোলন
জাগ্রত কবি মুহিব খানের ন্যাশনাল মুভমেন্ট জাতীয় আন্দোলন এর পক্ষ থেকে শুক্রকবার বিকেলে রাজধানীর ফটোজার্নালিস্ট মিলনায়তনে ”আমাদের জাতি স্বত্তার ইতিহাস ও স্বাধীনতার পটভুমি র্শীষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ‘১৬ কোটির ১৬ দফা’ ঘোষণা করা হয়। এসব দফায় রাষ্ট্র ও নাগরিকের রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক, শান্তি নিরাপত্তা উন্নয়ন ও অগ্রগতির সকল দিক ও বিষয় নিয়ে দীর্ঘ গবেষণায় তৈরী একটি পূর্ণাঙ্গ জাতীয় পরিকল্পনার প্রথমিক খসড়া হিসেবেই ঘোষিত হয় এই- ‘১৬ কোটির ১৬ দফা’।

16_qaumi2

মাদীনাতুল উলূম হবিবপুর হাফিজিয়া মাদরাসায় ছিল আলোচনা সভা  সুনামগঞ্জ

ঢাকার দারুর রাশাদ, মিরপুরের জামেউল উলুম, মোহাম্মাদপুরের রাহমানিয়া মাদরাসা, ফরিদাবাদ মাদরাসা, মালিবাগ, লালবাগ, যাত্রাবাড়ী মাদরাসাসহ দেশের প্রায় সকল শীর্ষস্থানীয় মাদরাসাসমূহ জাতীয় পতাকা উত্তোলন ও স্বাধীনতা যুদ্ধের ইতিহাস নিয়ে তরুণ প্রজন্মের ছাত্রদের নিয়ে আলোচনা সভার আয়োজন করে। চট্টগ্রামের পটিয়া মাদরাসা, হাটহাজারি মাদরাসা, মেখল মাদরাসাসহ ছোট বড় প্রায় সকল মাদরাসাই বিশেষ আলোচনা ও দোয়ার আয়োজন করেছে। এছাড়া বিভিন্ন কওমি মাদরাসাসমূহ মহররম ও বিজয় দিবস উপলক্ষে দেয়ালিকা প্রকাশ, কুইজ প্রতিযোগিতা, বিনোদন অনুষ্ঠান, ছাত্রদের আবাসিক ও শিক্ষাভবন বিভিন্ন সাজে সজ্জিত করা হয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, বজয় দিবসকে কেন্দ্র করে কওমি মাদরাসাসমূহে ১৯৭১ সনে মুক্তিযুদ্ধের প্রয়োজনিয়তা, পকিস্তানি বাহিনীর শোষণ র্নিযাতন, পূর্ব পকিস্তান ও পশ্চিম পাকিস্তানি নাগরিকদের মাঝে ও সরকারি বাহিনীতে চাকরির ক্ষেত্রে বৈষম্য, অর্থনৈতিকভাবে বাঙালি জাতিকে নিষ্পেশিত করার সরকারি ক‚টকৌশল প্রেক্ষিতে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর পূর্ব পাকিস্তানকে স্বাধীন করার স্বপ্ন ও পরবর্তীতে বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ স্বাধীন করার ইতিহাস নিয়ে আলোচনা করা হয়েছে। ছাত্রদেরকে দেশপ্রেম, স্বাধীনতা রক্ষায় নিবেদিত কর্মী হিসেবে নিজেকে গড়ে তোলার জন্য উদ্বুদ্ধ করা হয়েছে। এছাড়া স্বাধীনতা যুদ্ধে তৎকালীন আলেমদের স্বাধীনতার জন্য স্বশরীরে রণাঙ্গনে অংশগ্রহন ও স্বাধীনতার পক্ষে বিশেষ ভ‚মিকা রাখার ইতিহাসও আলোচনায় উঠে এসেছে।

সিলেট জেলা জমিয়ত

স্বাধীনতা যুদ্ধে জমিয়তের অবদান আগামী প্রজন্মকে জানাতে আলিম সমাজকে কলম হাতে নেয়ার আহবান জানিয়েছেন এডভোকেট মাওলানা শাহিনূর পাশা চৌধুরী সাবেক এমপি। বিজয় দিবস উদযাপন উপলক্ষে সিলেট জেলা জমিয়তের উদ্দ্যোগে আয়োজিত আলোচনা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি।
আলহাজ্ব শামসুদ্দীন বাণীগ্রামীর সভাপতিত্্বে জেলা ছাত্র জমিয়তের সভাপতি সাইফুর রহমানের পরিচালনায় আরো বক্তব্য রাখেন জেলা জমিয়তের সেক্রেটারি শায়খুল হাদিস আতাউর রহমান কোম্পানীগঞ্জী,কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা যাইনুল আবেদীন,মাওলানা নজরুল ইসলাম,মাওলানা ইমাদ উদ্দিন সালিম,মাওলানা আব্দুল হামিদ খান,হাফিজ মাওলানা জুনাইদ আল হাদী প্রমূখ।

সান্ডওয়েল জমিয়তের আলোচনা সভা

জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ সানন্ডওয়েল শাখার উদ্যোগে গতকাল শুক্রবার ‘ওয়েস্ট ব্রমওইচে’ মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তারা বলেন লাখো শহিদের রক্তে ভেজা হাজারো মা বোনদের ইজ্জত এবং সর্বোপরি আলেম উলামা মুক্তিযুদ্ধা সহ আপামর মজলুম জনগণে ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশ আজ লক্ষহারা। বিজাতীয় শিক্ষা সংস্কৃতি এবং দেশ বিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশ হতে আজ ইসলাম এবং মুসলিম জাতিকে নিঃশেষ করার আপ্রাণ চেস্টা চালানো হচ্ছে। এ সমুস্ত ষড়যন্ত্রের মোকাবেলায় বিজয়ের এই দিনে শপথ নিতে হবে দীনদার বুদ্ধিজীবী এবং উলামায়ে হক্কানীর নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়ার কোন বিকল্পনেই। সান্ডওয়েল জমিয়তের সভাপতি হাফিজ আতাউর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আলহাজ্ব জামীল বদরুলের পরিচালনায় পবিত্র কোরআনমজিদ থেকে তেলাওয়াত করেন শাখা সহ সভাপতি মাওঃ সৈয়দ আব্দুল খালিক।আলোচনায় অংশগ্রহণ করেন সহ সভাপতি মাওঃ বদরুল ইসলাম সহ সম্পাদক মাওঃ হাবিব খান সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম প্রচার সম্পাদক মাওঃ জাকির হোসাইন, জনাব গোলাম ইয়াহয়া চৌধিরী প্রমুখ। সভা শেষে দেশ জাতি এবং মজলুম রোহিঙ্গা মসলমানদের জন্যে দোয়া পরিচালনা করেন মাওঃ হাবিব খান।

ছাত্র জমিয়ত বাংলাদেশ বুধবারী
বিজয় দিবস উপলক্ষ্যে ছাত্র জমিয়ত বাংলাদেশ বুধবারী বাজার ইউনিয়ন শাখার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং কাউন্সিল ‘১৬ সম্পন্ন হয়েছে। বহরগ্রামস্থ অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন মাওলানা জামিল আহমদ। আ ম আবুবকর-র পরিচালনায় পবিত্র কালামে পাক থেকে তিলাওয়াত করেন ছাত্র জমিয়ত বৃহত্তর চন্দরপুর আঞ্চলিক শাখার প্রশিক্ষণ সম্পাদক হাফিজ আজহারুল ইসলাম রবি। স্বাগত বক্তব্য দেন ছাত্র জমিয়ত বুধবারী বাজারের সাধারণ সম্পাদক হাফিজ জাকির হুসাইন।
বক্তব্য দেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ সিলেট জেলা শাখার সহ সভাপতি আলহাজ শামসুদ্দীন বাণীগ্রামী। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ গোলাপগঞ্জ শাখার যুগ্ন সাধারণ সম্পাদক ও বুধবারী বাজার ইউপির সাধারণ সম্পাদক মাওলানা আলী আহমদ সাহেব, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ গোলাপগঞ্জ শাখার প্রশিক্ষণ সম্পাদক মাওলানা খলিলুর রহমান, ছাত্র জমিয়ত বাংলাদেশের কেন্দ্রীয় সহ সভাপতি ও সিলেট জেলার সভাপতি মাওলানা সাইফুর রহমান, ছাত্র জমিয়ত সিলেট জেলা শাখার সহ সভাপতি মাওলানা এমাদ উদ্দীন সালিম, ছাত্র জমিয়ত গোলাপগঞ্জ শাখার সভাপতি মাওলানা রশীদুর রহমান, ছাত্র জমিয়ত বুধবারী বাজারের ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা সিদ্দিকুর রহমান, ছাত্র জমিয়ত বুধবারী বাজার’র কলেজ ও ভার্সিটি বিষয়ক সম্পাদক এম ইশতিয়াক ইবনে বাইস, আবদুল বাসিত, খালেদ আহমদসহ প্রমূখ নেতৃবৃন্দ। কাউন্সিলে মাওলানা সিদ্দিকুর রহমানকে সভাপতি এবং আ ম আবুবকর-কে সাধারণ সম্পাদক করে ৩৯ জনের কমিটি গঠিত হয়। প্যানেল ঘোষণা করেন সিলেট জেলা ছাত্র জমিয়তের সভাপতি মাওলানা সাইফুর রহমান।
খেলাফত মজলিস যুক্তরাজ্য :
খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার উদ্যোগে স্বাধীন বাংলাদেশের ৪৫তম বিজয় দিবস উপলক্ষে এক আলোচনা সভা ইস্ট লন্ডনস্থ আলহুদা সেন্টার অনুষ্ঠিত হয়।
যুক্তরাজ্য শাখার সহ সভাপতি হাফিজ আব্দুল কাদিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলহাজ্জ সদরুজজামান খানের পরিচালনায় কোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে আলোচনা পেশ করেন, কেন্দ্রীয় যুগন মহাসচিব ও যুক্তরাজ্যের সভাপতি অধ্যাপক মাওলানা আব্দুল কাদির সালেহ। বিজয় দিবসের উক্ত আলোচনা সভায় বক্তব্য পেশ করেন, যুক্তরাজ্য শাখার প্রশিক্ষন সম্পাদক মাওলানা মাহবুবুর রাহমান তালুকদার, অফিস সম্পাদক মুহম্মদ আব্দুল করিম উবায়েদ, নির্বাহী সদস্য হাফিজ শেখ মুসতাক আহমাদ, খেলাফত মজলিস লন্ডন মহানগরীর সভাপতি মাওলানা তায়ীদুল ইসলাম, সহ সভাপতি মুফতী আবদুর রাজ্জাক, বায়তুলমাল সম্পাদক মাওলানা আনিসুর রাহমান প্রমুখ। 15283946_1234269939966946_2847398398772147137_n

সিলেট সংস্কৃতি কেন্দ্র:

সিলেট সংস্কৃতি কেন্দ্রের পরিচালক এবং মাসিক ভিন্নধারার সম্পাদক জনাব জাহেদুর রহমান চৌধুরী বলেন- ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর যারা দেশ ও জাতির জন্য জীবন দিয়েছেন তাদের এবং বিশেষ করে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক মরহুম জেনারেল আতাউল গনি ওসমানী’র প্রতি শ্রদ্ধা জানিয়ে তাদের রুহের মাগফেরাত কামনা করেন।
তিনি বলেন, ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস বাংলাদেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন। এই দিন ছাত্র, কৃষক, শ্রমিকসহ সর্বস্তরের জনগণ শোষক ও স্বৈরাশাসকের বিরুদ্ধে রাজপথে ঝাঁপিয়ে পড়ে ছিলেন। কিন্তু স্বাধীনতার ৪৫ পরও দেশের অর্থনৈতিক স্বাধীনতা এবং রাজনৈতিক স্থিতিশীলতা অর্জিত হয়নি। তিনি দেশের গণতন্ত্র পুনরুদ্ধার ও অপসংস্কৃতি প্রতিরোধে ঐক্যবদ্ধ আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার জন্য সকলের প্রতি উদাত্ত আহবান জানান।
বিশ্বনাথ (সিলেট) লেখক ফোরাম এর উদ্যোগে মহান বিজয় দিবসে আয়োজিত আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
বিশ্বনাথ লেখক ফোরামের সভাপতি এখলাসুর রহমান এখলাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহিন উদ্দিনের পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের পাঠাগার সম্পাদক, কবি প্রভাষক নাজমুল আনসারী, বিশ্বনাথ কেন্দ্রীয় সাহিত্য সংসদের সভাপতি ও মাসিক বিশ্বনাথ ডাইজেস্টের ব্যবস্থাপনা সম্পাদক ফখরুল ইসলাম খান ও বিশ্বনাথ প্রেসক্লাব সভাপতি ও দৈনিক জালালাবাদ প্রতিনিধি কাজী জামাল উদ্দিন।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সিলেট জেলা পোয়েটস ক্লাবের সাধারন সম্পাদক কবি কামাল আহমদ, হযরত ওমর ফারুক (রা:) একাডেমীর প্রধান শিক্ষক মরতুজা আলী, মাসিক প্রতিভাত সম্পাদক এম আলী হোসাইন, বিশ্বনাথ লেখক ফোরামের সহসভাপতি মাস্টার মুহাম্মদ তৌফিক চৌধুরী, ছাত্রনেতা হাবিবুর রহমান হাবিব, বিশ্বনাথ লেখক ফোরামের সাংস্কৃতি সম্পাদক আব্দুর রহমান প্রমুখ।
উপস্থিত ছিলেন সাহিত্যিক আহমদ হোসাইন, মাওলানা বেলাল আহমদ, মুহাম্মদ আজাদুর রহমান। কুরআন তেলাওয়াত করেন শামসুল হক।15590057_1373948379322068_4453985368045169226_n

যুব জমিয়ত বাংলাদেশ জকিগঞ্জ

যুব জমিয়ত বাংলাদেশ জকিগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে স্থানীয় জমিয়ত কার্যালয়ে “স্বাধীনতার ৪৫ বছর,প্রত্যাশা প্রাপ্তি ও করণীয় শীর্ষক” আলোচনা সভা ১৬ই ডিসেম্বর শুক্রবার বাদ জুমআ অনুষ্ঠিত হয়। উপজেলা যুব জমিয়তের সভাপতি মাওলানা জিয়াউর রহমান ফারুকীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা শিব্বির আহমদ,সহ-সাধারণ সম্পাদক মাওলানা জুনাঈদ আল-জাহিদের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে দেশ ও জাতীর সার্বিক কল্যান কামনায়,বিশেষ করে রোহিঙ্গা নিহত মুসলমানদের আত্মার মাগফিরাত ও আহতদের সুস্থতা কামনায় মোনাজাত করেন সিলেট জেলা জমিয়তের উপদেষ্ঠা,মুনশীবাজার মাদরাসার শায়খুল হাদীস আল্লামা মুক্বাদ্দাস আলী।প্রধান অথিতির বক্তব্য রাখেন উপজেলা জমিয়তের সাধারণ সম্পাদক, মাওলানা বিলাল আহমদ ইমরান।বিশেষ অথিতির বক্তব্য রাখেন উপজেলা জমিয়তের সহ-সাধারণ সম্পাদক মাওলানা জামিল আহমদ,সাংগঠনিক সম্পাদক মাওলানা ফারুক আহমদ,সিলেট জেলা যুব জমিয়তের যুগ্ম সম্পাদক মাওলানা রায়হান উদ্দীন,উপজেলা ছাত্র জমিয়তের সাবেক সভাপতি মাওলানা বিলাল আহমদ,বর্তমান সভাপতি মাওলানা ফয়সল আহমদ,সেক্রেঠারী জাহেদ আহমদ ফয়সল, মাওলানা হেলাল আহমদ। প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা যুব জমিয়তের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাওলানা নাজমুল হুসাইন বিন আইয়রী। দেশাত্মবোধক সংগীত পরিবেশন করেন উপজেলা ছাত্র জমিয়তের সাংস্কৃতিক সম্পাদক হাফিজ জুবায়ের আহমদ। আলোচনা সভা শেষে পৌর শহরে জাতীয় ও দলীয় পতাকা হাতে নিয়ে শত শত জমিয়ত কর্মির উপস্থিতিতে একটি বর্ণিল বিজয় র্যালী প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। আলোচনা সভায় প্রকৃত যোদ্ধাপরাধীদের বিচার দাবী করে বক্তারা বলেন, আলেম-উলামা মানেই স্বাধীনতা বিরোধী নয়,এদেশের বহু আলেম স্বাধীনতা অর্জনে ভূমিকা রেখেছেন।স্বাধীনতা ও সার্বভৌমত্ব সমুন্নত রাখতে সকলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে আহ্বান জানান বক্তারা।15622578_587688454758836_9164366067755544163_n