সিলেটমঙ্গলবার , ২০ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আজ বিজিবি দিবস

Ruhul Amin
ডিসেম্বর ২০, ২০১৬ ১২:০৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস আজ। দিবসটি উপলক্ষে বিজিবি নানা কর্মসূচি নিয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে সাতটায় বিজিবি দিবস উপলক্ষে পিলখানায় বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন এই বাহিনীর রেজিমেন্টাল পতাকা উত্তোলন করেন। সকাল সাতটা ৪৫ মিনিটে ‘সীমান্ত গৌরব’ এ পুষ্পস্তবক অর্পণ করে এ বাহিনীর শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

বিজিবি দিবসের কর্মসূচি অনুযায়ী সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের বীরউত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে বিজিবি দিবসের আনুষ্ঠানিক কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করবেন। এই অনুষ্ঠানে ২০১৬ সালে বিজিবির বিভিন্ন কর্মকাণ্ডে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বিজিবি সদস্যদের মধ্য থেকে ১০ জনকে বর্ডার গার্ড বাংলাদেশ পদক (বিজিবিএম), ২০ জনকে রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক (পিবিজিএম), ১০ জনকে বর্ডার গার্ড বাংলাদেশ পদক-সেবা (বিজিবিএমএস) এবং ২০ জনকে রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক-সেবা (পিবিজিএমএস) প্রদান করা হবে।

আনুষ্ঠানিক কুচকাওয়াজ শেষে মাননীয় প্রধানমন্ত্রী ভাষণ দেবেন। দুপুর ১২ টা ১৫ মিনিটে পিলখানাস্থ বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে আয়োজিত দরবারে বিজিবি সদস্যদের উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

২০১০ সালের ২০ ডিসেম্বর বর্ডার গার্ড বাংলাদেশ আইন-২০১০ কার্যকরের মধ্য দিয়ে সীমান্তরক্ষী বাহিনীকে যুগোপযোগী করার কার্যক্রম শুরু হয়।

বর্ডার গার্ড বাংলাদেশকে একটি আধুনিক বাহিনী হিসেবে গড়ে তুলতে সরকার বর্ডার গার্ড বাংলাদেশ আইন-২০১০ প্রণয়ন করেছে। নতুন চারটি সেক্টর ও ১৫টি ব্যাটালিয়ন ও ৯০টি বিওপিসহ সর্বমোট ১৬টি সেক্টর, ৫৭ টি ব্যাটালিয়ন ও ৬৫০টি বিওপি নিয়ে বিজিবি সীমান্তে সর্বদা তৎপর রয়েছে।