সিলেটবৃহস্পতিবার , ২২ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শাবি থেকে ককটেল,মাদকদ্রব্য উদ্ধার, সিন্ডিকেট সভা চলছে

Ruhul Amin
ডিসেম্বর ২২, ২০১৬ ১১:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: সাধারণ শিক্ষার্থীদের দাবীর বিষয়টি নিয়ে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় সিন্ডিকেট সভায় বসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অন্যদিকে ক্যাম্পাসের অচলাবস্থার বিষয়ে বৃহস্পতিবার দুপুরে এক জরুরিসভার ডাক দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন চলমান রয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। এর আগে বুধবার সকালে ছাত্রলীগের বিবাদমান দুটি পক্ষের মধ্যে সংঘর্ষের জেরে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণার পর থেকেই বিক্ষোব্ধ হয়ে আন্দোলনে নামেন সাধারণ শিক্ষার্থীরা। প্রথমদিকে তারা সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করলেও পরে ক্যাম্পাসে এসে উপাচার্য ভবন ঘেরাও করেন। তাদের দাবি, ছাত্রলীগের দায়ভার কেন সাধারণ শিক্ষার্থীদের ওপর পড়বে। এজন্য বিশ্ববিদ্যালয় বন্ধ হতে পারে না। যদিও পরে সিন্ডিকেট সভায় আগামী ৬জানুয়ারী পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়।
এদিকে, বুধবার বেলা ২টা থেকে শিক্ষার্থীরা উপাচার্য কার্যালয় অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। ফলে সেখানে উপাচার্য ছাড়াও শাবির কোষাধ্যক্ষ ইলিয়াস উদ্দিন বিশ্বাসসহ আরো কয়েকজন শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী আটকা পড়েন। বিকেলে ওই ভবনের বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করে দেন শিক্ষার্থীরা।
দীর্ঘ ১০ ঘন্টা অবরুদ্ধ থাকার পর নিজের কার্যালয় ফটকে আন্দোলন কারী শিক্ষার্থীদের সাথে কথা বলেছিলেন শাবি ভিসি অধ্যাপক আমিনুল হক ভূইয়া। এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন- ‘তাদের দাবির বিষয়টি ইতিবাচক দৃষ্টিতে বিবেচনার কথা মাথায় রেখে আজ বৃহস্পতিবার সকাল ৯ টায় সভায় বসবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।’
কিন্তু ভিসির এমন ঘোষণার পর আন্দোলনকারিরা তাদের আন্দোলন থামাননি। তারা ভিসির কাছে দাবি জানান- এখানে দাঁড়িয়েই তিনি যেনো বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত থেকে ফিরে আসেন। কিন্তু ভিসি এমন ঘোষণা না দেওয়ায় রাতভর অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যান তারা। এ ব্যাপারে কথা বলতে শাবি উপাচার্য আমিনুল হক ভুঁইয়াকে ফোন দেওয়া হলে তিনি রিসিভ করেননি। জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আখতার হোসেন  বলেন, ছাত্র-ছাত্রীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। ক্যাম্পাসে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।
ক্যাম্পাসের ভেতরে উভয় গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় ক্যাম্পাসে ১৫ থেকে ২০টি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কিন্তু উত্তেজনা কমেনি। দুই পক্ষই বিপুল পরিমাণ নেতাকর্মী নিয়ে ক্যাম্পাসের ভেতরেই অবস্থান করতে থাকে। এই অবস্থায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংঘর্ষ এড়াতে শাহপরান হল সহ তিনটি হলে তল্লাশি শুরু করে। রাত ১২টা থেকে চালায় তল্লাশি। চলে ভোররাত ৪টা পর্যন্ত। চার ঘণ্টার তল্লাশি কালে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ হলের বিভিন্ন কক্ষ থেকে ৫০টি জিআই পাইপ, ১০টি রড, দুটি রামদা, চারটি ককটেল, ৩ রাউন্ড গুলি ও বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার করে। শাহপরান হলে যখন তল্লাশি চালানো হচ্ছিল তখন বাইরে শোডাউন দিচ্ছিলো ছাত্রলীগের কর্মীরা।
সিলেটের জালালাবাদ থানা পুলিশের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, শাহপরান হলের ৪২৯ নম্বর কক্ষে বসবাস করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান আহমদ। তার রুম থেকে পুলিশ ৪টি জিআই পাইপ, কয়েকটি গুলির খোসা, দুটি ককটেল, দুটি মদের বোতল উদ্ধার করা হয়। এ কক্ষ থেকে ইমরানকে বের করে দিয়ে তালা ঝুলিয়ে দিয়েছিল ছাত্রলীগের প্রতিপক্ষ গ্রুপের নেতারা। এরপর পুলিশ অভিযান চালিয়ে এসব অস্ত্র ও মদ উদ্ধার করে। শাহপরান হল, বঙ্গবন্ধু হল ও সৈয়দ মুজতবা আলী হলের তল্লাশির পর ভোররাত ৪টার দিকে তিনটি হলের হলত্যাগের নির্দেশনা নোটিশ টানিয়ে দেয়া হয়। নোটিশে জানানো হয়- শিক্ষার্থীদের সকাল ৮টার মধ্যে হল ত্যাগ করতে হবে। ভোররাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন নির্দেশে বেকায়দায় পড়েন শিক্ষার্থীরা। শীতের ভোরে অনেকেই জরুরি সরঞ্জাম নিয়ে হল ত্যাগ করে চলে যান। সকাল ৯টার দিকে প্রতিটি হল খালি হয়ে যায় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শাহপরান হলের প্রভোস্ট মো. সাহেদুল হোসাইন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়ে হল ত্যাগের নির্দেশ দেয়। তিনি বলেন, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনার প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। একই সঙ্গে রাতে হলে অভিযান চালিয়ে উদ্ধার করা হয় অস্ত্রও।
সিলেট রিপোর্ট/সু-মাজমিন