সিলেটবৃহস্পতিবার , ২২ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নরেন্দ্র মোদিকে চোর, বললেন মমতা

Ruhul Amin
ডিসেম্বর ২২, ২০১৬ ৭:০৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চোর বলে কটাক্ষ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। নোট বাতিলের নেপথ্যে দুর্নীতির অভিযোগ এনে বুধবার কোলাঘাটে প্রশাসনিক জনসভার মঞ্চ থেকে তিনি বললেন, ‘‘কী ভাবছেন, সিবিআইয়ের ভয় দেখিয়ে প্রতিবাদ থামিয়ে দেবেন? যান চ্যালেঞ্জ করলাম, ক্ষমতা থাকলে সকলের বিরুদ্ধে মামলা করুন।

জেলে পুরুন! কিন্তু আপনি চুরি করেছেন, একবার নয়, হাজার বার বলব!’’ খবর আনন্দবাজার পত্রিকার।রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, নাম না করলেও মমতার আক্রমণের লক্ষ্য যে মোদি, তা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়। সারদা, রোজভ্যালির মতো অর্থলগ্নি সংস্থার দুর্নীতি নিয়ে ২০১৪ সালে তদন্ত শুরু করেছিল সিবিআই। তবে শুরুতে কিছু দিন তৎপরতা দেখানোর পরে গত প্রায় দেড় বছর ধরে কার্যত হাত গুটিয়ে ছিল তারা। ইদিনিং সেই ফাইল ফের খুলেছে সিবিআই। রোজভ্যালি-কাণ্ডে মঙ্গলবার তৃণমূলের লোকসভার নেতা সুদীপ ব্যানার্জিকে নোটিশ ধরিয়েছে তারা। সূত্রের খবর, নোটিশ পাঠানো হয়েছে তৃণমূল সংসদ সদস্য শতাব্দী রায়ের কাছেও। সিবিআইয়ের পাশাপাশি সম্প্রতি আয়কর দফতরের তরফেও তৃণমূলের বেশ কিছু মন্ত্রী ও নেতাকে নোটিশ পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় বিভিন্ন তদন্ত সংস্থার এ হেন সক্রিয়তার নেপথ্যে বিজেপির প্রতিহিংসার রাজনীতি রয়েছে বলে মঙ্গলবারই এক দফা সরব হয়েছিলেন মমতা। সেই সুরই আরও চড়িয়ে এ দিন তার অভিযোগ, বাংলায় অস্থির পরিবেশ তৈরি করার জন্য ষড়যন্ত্র করছেন মোদি-অমিত শাহেরা। সম্প্রীতির বাতাবরণ বিগড়ে দিচ্ছেন। ফের নাম না করে তার অভিযোগ, ‘‘একজন গুন্ডা আর একজন পাণ্ডা গোটা দেশটাকে জ্বালিয়ে-পুড়িয়ে ছারখার করে দিচ্ছে!’’ এর পরেই সিবিআই তদন্তের প্রসঙ্গ তোলেন মমতা।

ঘটনাচক্রে, এ দিন সকালেই তামিলনাড়ুর মুখ্যসচিব পি রামমোহন রাওয়ের বাড়িতে হানা দেয় আয়কর দফতর। তার বাড়ি ও অফিসে তল্লাশি চালিয়ে নতুন নোটে ৩০ লক্ষ টাকা ও ৫ কেজি স্বর্ণ বাজেয়াপ্ত হয়েছে বলে খবর। ওই ঘটনার প্রসঙ্গও টেনে এনে মমতা অভিযোগ করেছেন, এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের প্রিন্সিপ্যাল সেক্রেটারির অফিসে তল্লাশি চালিয়েছিল আয়কর দফতর। এবার তামিলনাড়ুতেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটানো হল। রাজ্য সরকারকে আগাম না জানিয়ে যে ভাবে এই তল্লাশি চালানো হয়েছে, তা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। মোদি সরকারকে পাল্টা হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, আমার অফিসারদের একবার গ্রেফতার করে দেখুক। কত দম আছে দেখব! শুধু ওদের আইন আছে! রাজ্যের আইন নেই?… যান চ্যালেঞ্জ করলাম, ক্ষমতা থাকলে সবার বিরুদ্ধে মামলা করুন। জেলে পুরুন। কিন্তু আপনি চুরি করেছেন, এক বার নয় হাজার বার বলব।

মুখ্যমন্ত্রীর এই মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন অনেকে। তৃণমূল নেতাদের একাংশের মতে, মমতা হয়তো আশঙ্কা করছেন, নেতাদের পাশাপাশি এবার রাজ্যের আমলাদের একাংশের বিরুদ্ধেও তদন্ত-তল্লাশি শুরু করতে পারে বিভিন্ন কেন্দ্রীয় সংস্থা। সরকার চালানোর ক্ষেত্রে মমতা বেশির ভাগ ক্ষেত্রেই আমলাদের উপরে আস্থা রাখেন। তাই তদন্তের নামে মোদি-শাহেরা রাজ্য প্রশাসনে অস্থিরতা তৈরির চেষ্টা করতে পারেন, এমন আশঙ্কা করে আগেভাগেই হুঁশিয়ারি দিয়ে রাখছেন তিনি।