সিলেটশনিবার , ২৪ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

১৬ ঘণ্টার শ্বাসরুদ্ধকর অভিযান

Ruhul Amin
ডিসেম্বর ২৪, ২০১৬ ৯:৪২ অপরাহ্ণ
Link Copied!

taডেস্ক রিপোর্ট :
রাজধানীর দক্ষিণখান থানাধীন আশকোনার একটি বাড়িতে অভিযান চালিয়েছে কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যরা। শুক্রবার দিবাগত রাত বারোটা থেকে চলা ‘রিপল ২৪’ নামে এ অভিযান শেষ হয় শনিবার বিকেল ৪টায়। এতে এক নারী জঙ্গি ও কিশোর নিহত হয়েছেন। এছাড়া আত্মসমর্পণ করেছে দুই নারী জঙ্গি ও দুই শিশু। শ্বাসরুদ্ধকর এই ১৬ ঘণ্টার অভিযানে আশকোনার ওই এলাকার বাসিন্দারা ছিলেন চরম আতঙ্কে। যদিও বড় ধরনের কোনো দুর্ঘটনা ছাড়াই সফলভাবে অভিযান সমাপ্ত হয়েছে।

অভিযান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাকিদের দুই জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেন। এরআগে ডিএমপি কমিশনার চার জঙ্গির আত্মসমর্পণের তথ্য জানান। নিহতদের মধ্যে একজন আত্মঘাতি নারী জঙ্গিও রয়েছে বলে জানানো হয়।

গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার দিবাগত রাত ১২টার দিকে আশকোনার ৫০ নং সূর্য ভিলা ঘিরে ফেলেন কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যরা। একপর্যায়ে তারা ওই ভবনের নিচতলার ফ্ল্যাটে জঙ্গিরা অবস্থান করছে বলে নিশ্চিত হন। এ সময় তারা ওই জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানান। কিন্তু জঙ্গিরা পাল্টা পুলিশকে প্রতিহত করার ঘোষণা দেন। এতেই পরিস্থিতি পাল্টে যায়। অতিরিক্ত আরো পুলিশ সদস্যদের ঘটনাস্থলে মোতায়েনের নির্দেশ দেওয়া হয়। ঘটনাস্থলে ছুটে যান ফায়ার সার্ভিসের কর্মীরা। পাশাপাশি পরিস্থিতি মোকাবেলায় দ্রুত ঘটনাস্থলে ছুটে যান কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। এ সময় তিনি হ্যান্ড মাইকে বাসার ভেতরে থাকা জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানান।

এরপরও জঙ্গিরা তাদের সিদ্ধান্তে অনড় থাকেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে মরিয়া পুলিশ কর্মকর্তারা আশেপাশে সতর্ক অবস্থান নেন। পাশাপাশি ওই ভবনের ছাদেও অবস্থান নেন। আশেপাশের কয়েকটি ভবনেও সতর্ক অবস্থায় থাকতে দেখা যায় পুলিশকে। তবে রাতের আধারে অভিযান থেকে বিরত থাকে পুলিশ। পাশাপাশি এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় উন্নত প্রশিক্ষণপ্রাপ্ত সোয়াট টিমকে ডেকে নেওয়া হয়। পুলিশ সদস্যরা এসময় জঙ্গিদের মনোবল ভেঙে দিতে ভিন্ন পথ অবল্বন করেন। তারা সময় নষ্ট করে জঙ্গিদের মনোবল ভেঙে দেওয়ার চেষ্টা করেন। এতেই সফল হন পুলিশ সদস্যরা।

অভিযানে অংশ নেওয়া কাউন্টার টেররিজম ইউনিটের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, অভিযান শুরুর একপর্যায়ে পুলিশ নিশ্চিত হন ওই ভবনের ভেতরে নারী ও শিশু রয়েছে। পরে তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। পুলিশ জানতে পারে ওই ভবনের ভেতরে মিরপুরের রূপনগরে নিহত জঙ্গি সেনাবাহিনীর সাবেক মেজর জাহিদের স্ত্রী জেবুন্নাহার শিলা ও তার কন্যা সন্তান রয়েছে। পরে পুলিশ শিলার মা ও ভাইকে ঘটনাস্থলে নিয়ে আসেন। শিলার মা এ সময় তাকে আত্মসমর্পণের জন্য আহ্বান জানান। মায়ের আবেগী কথাতে মন গলে যায় শিলার। পরে তিনি সন্তানসহ বেরিয়ে আসেন। এর কিছুক্ষণ পর শিলার আহ্বানে বেরিয়ে আসেন জঙ্গি মুসার স্ত্রী তৃষা ও কন্যা সন্তান। এতে পুলিশের মাঝে কিছুটা স্বস্তি নেমে আসে। মুসা সেনাবাহিনীর সাবেক মেজর বলে প্রাথমিকভাবে জানা গেলও তা নিশ্চিত হওয়া যায়নি।

পুলিশ জানায় আত্মসমর্পণকারী নারী জঙ্গিদের কাছ থেকে একটি রিভলবার ও ৬ রাউন্ড গুলি এবং একটি ধারালো ছুরি উদ্ধার করে হয়েছে। এরপর পুলিশ দ্রুত তাদের একটি সাদা মাইক্রোবাসযোগে ডিবি কার্যালয়ে নিয়ে যান। সেখানে যাওয়ার পার শিলা ও তৃষাকে জিজ্ঞাসাবাদ করে ওই বাসায় আরো তিন জন অবস্থান করছে বলে নিশ্চিত হন। এরমধ্যে আজিমপুরে পুলিশি অভিযানে নিহত জঙ্গি তানভীর কাদেরীর কিশোর সন্তান আফিফ কাদেরী ওরফে আদর ও পুলিশের বন্দুকযুদ্ধে নিহত তাজিয়া মিছিলে হামলার মূলহোতা ইকবালের চার বছর বয়সী মেয়ে সুবর্ণা। এছাড়া জঙ্গি সুমনের স্ত্রীও সেখানে অবস্থান করছে বলে পুলিশ জানতে পারে। পুলিশের ধারণা রাতে অভিযান শুরুর আগেই ঘটনাস্থল ত্যাগ করেন মুসা।

পুলিশ কর্মকর্তারা জানান, ওই তিনজনের অবস্থান জানার পর তাদেরও আত্মসমর্পণকরার জন্য আহ্বান জানানো হয়। কিন্তু তারা চিরকুট ফেলে পুলিশকে কিছু শর্ত দেয়। পুলিশ তাদের সব শর্ত মেনে নেওয়ার আশ্বাস দেওয়ার পর বেলা পৌনে ১২টার দিকে মুসার স্ত্রী ছোট একটি শিশুকে হাতে ধরে বেরিয়ে আসেন। কিন্তু গাড়ি পাকিং এর একটি পিলারের পাশে আসার পরপরই তিনি বোরকার ভেতরে হাত দিয়ে কিছু একটা বিস্ফোরণ ঘটান। একই সময় ওই বাসার ভেতর থেকেও একটি শক্তিশালী বিস্ফোরণ ঘটানো হয়। মুহূর্তেই পরিস্থিতি পাল্টো যাওয়ায় কিছুটা হতবিহ্বল হয়ে পড়েন অভিযানে থাকা পুলিশ সদস্যরা।

ঘোর কেটে যাওয়ার পরপরই তারা বিশেষ এক ধরনের গ্যাস ওই বাসায় নিক্ষেপ করেন। মূলত ঝাজালো ওই গ্যাস নিক্ষেপের উদ্দেশ্যে ছিলো জঙ্গিদের অচেতন করে ফেলা। এর কিছুসময় পর গাড়িং পার্কিং এলাকায় ওই মহিলাকে পড়ে থাকতে দেখা যায়। পাশাপাশি গুরুত্বর আহত হন পুলিশ কর্মকর্তা শফিক আহম্মেদসহ ৩ পুলিশ সদস্য। তাদের হাসপাতালে নেওয়া হয়েছে। এছাড়া বিস্ফোরণে কিছু দুরে ছিটকে যাওয়া শিশুটি তখন স্প্রিন্টারের যন্ত্রণায় কাতরাতে দেখা যায়। পরে দ্রুত ওই শিশুটিকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে যাওয়ার পর শিশুটির নাম সুবর্না বলে জানা গেছে। তার বাবার নাম ইববাল। গত বছরের মাঝামাঝিতে ইকবাল মিরপুর বেড়িবাঁধে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়। এরপর থেকেই ওই শিশুটি মুসার স্ত্রীর কাছে ছিল। তবে শিশুাটির মা শাকিলার অবস্থান সম্পর্কে এখনও জানা যায়নি।

এ ঘটনার পর পুলিশ সতর্ক অবস্থায় বাসাটি ঘিরে রাখেন। বিকেল তিনটার দিকে পুলিশ কমিশনার ওই বাসায় প্রবেশ করেন। এ সময় তিনি সেখানে এক নারী ও কিশোরের ছিন্নভিন্ন দেহ পড়ে থাকতে দেখেন। ধারনা করা হচ্ছে তারা আত্মঘাতি হয়েছেন। পাশাপাশি সেখানে আর কোন জঙ্গি নেই বলেও নিশ্চিত হওয়ার পর বিষয়টি পুলিশ প্রধান ও স্বরাষ্ট্রমন্ত্রীকে জানানো হয়। খবর পেয়ে তারা বিকেল পৌনে চারটার দিকে ঘটনাস্থলে আসেন।

এর আগে পুলিশের ক্রাইম সিনের সদস্যরা ঘটনাস্থল থেকে বিভিন্ন ধরনের আলামত সংগ্রহ করেন। সেখান থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক ও অস্ত্র গোলা বারুদ্ধ উদ্ধার করা হয়েছে বলেও জানা গেছে। বিস্ফোরক গুলি সেখানেই নিষ্ক্রিয় করার কাজ শুরু করেন পুলিশের বোম ডিস্পোজাল টিমের সদস্যরা। সব ধরনের প্রক্রিয়া শেষে বিকেল চারটার দিকে অভিযানের সমাপ্তি ঘোষণা করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এসময় তিনি অভিযানে ওই বাসায় এক নারী ও কিশোরের মৃত্যুর খবর নিশ্চিত করেন। তবে তাদের পরিচয় তিনি নিশ্চিত করেননি।

৫০ নং বাড়ির মালিখ কুয়েত প্রবাসী জামালউদ্দিনের মেয়ে জানকি রাসেল সাংবাদিকদের জানান, ওই ভবনের তিন বলায় তার মা বসবাস করেন। পাশের একটি বাড়িতে স্বামীসহ জানকি রাসেল বসবাস করেন। পহেলা সেপ্টম্বর অনলাইন ব্যবসায়ী ইমতিয়াজ আহম্মেদ পরিচয়ে এক ব্যক্তি ১০ হাজার টাকায় বাসাটি ভাড়া নেন। এরপর ৩ সেপ্টম্বর দুই শিশুসহ এক নারী ও এক পুরুষ ওই বাসায় ওঠেন। পরবর্তীতে আরো দুই নারী এবং এক কিশোর ওই বাসায় আত্মীয় পরিচয়ে আসেন। তবে ওই ভাড়াটিয়ারা কখোনা বাসার বাইরে বের হতো না। পুরুষ ব্যক্তিকে মাঝেমধ্যে দেখা যেত। মধ্যে বয়সি ওই ব্যক্তিই জঙ্গি মুসা বলে ধারণা করছে পুলিশ।
আশকোনার ওই এলাকার বাসিন্দা রেফায়েত উল্লাহ জানান, শুক্রবার রাতে হঠাৎই পুলিশের উপস্থিতি দেখতে পাওয়া যায়। পরে তারা পুলিশের কাছ থেকে ওই বাসায় জঙ্গি অবস্থান করছে বলে জানতে পারেন। এরপর পুলিশ সদস্যরা তাদের নিরাপদ স্থানে অবস্থান নেওয়ার কথা জানান। এ ধরনের খবর মুহূর্তে ছড়িয়ে পড়ায় আশেপাশের দোকানপাট বন্ধ হয়ে যায়। নির্ঘুম রাত কাটার ওই ভবনের আশেপাশের বাসিন্দারা। সারারাত পুলিশের ছোটাছুটি দেখে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। সফলভাবে পুলিশ অভিযানের সমাপ্তি ঘোষণা করায় জনমনে স্বস্তি নেমে আসে।