সিলেটমঙ্গলবার , ২৭ ডিসেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সাইমুম সাদীর পিতা মাওলানা ফয়জুর রহমানের দাফন সম্পন্ন

Ruhul Amin
ডিসেম্বর ২৭, ২০১৬ ১:৪০ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: সিলেটের অন্যতম আলেমেদ্বীন কানাইঘাট নিবাসী মাওলানা ফয়জুর রহমান সুফি সাহেব (রহ.) এর দাফন সম্পন্ন হয়েছে। সোমবার বিপুল সংখ্যক আলেম-উলামা-মুসল্লীর মানুষের অংশগ্রহণে তাঁর নামাজের জানাযা অনুষ্ঠিত হয়েছে। সকলের পরম শ্রদ্ধেয় বুজুর্গ ফয়জুর রহমান রোববার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় ইন্তেকাল করেন। ইন্নানিল্লাহি-রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮০ বছর। তিনি তিন ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
ফয়জুর রহমান সুফি সাহেব বিয়ানীবাজার চারখাই এলাকায় নেজামে ইসলাম পার্টির প্রতিষ্ঠাতা মাওলানা আতহার আলীর নামানুসারে ‘আতহারুল উলুম আদিনাবাদ মাদরাসা’ এর প্রতিষ্ঠাতা মুহতামিম ছিলেন। তিনি মাওলানা নেছার সাহেব (রহ.) এর অন্যতম অনুসারি ছিলেন।
তাঁর বড় ছেলে হাফিজ মাওলানা শিব্বির আহমদ বিয়ানীবাজার বৈরাগী ফাজিল মাদরাসার ভাইস প্রিন্সিপালের দায়িত্ব পালন করছেন। দ্বিতীয় ছেলে রুহুল আমীন সাদী বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের সাবেক দুইবারের নির্বাচিত কেন্দ্রীয় সভাপতি এবং খেলাফত মজলিসের সাবেক কেন্দ্রীয় প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করেন।
সোমবার বেলা ২টায় নিজ গ্রাম ফালজুর সংলগ্ন মুকিগনজ বাজার মাঠে তাঁর জানাযা শেষে পারিবারিক কবরস্থানে লাশ দাফন করা হয়। এতে কানাইঘাট, জকিগঞ্জ, জৈন্তাপুর, বিয়ানীবাজার, বড়লেখা ও গোলাপগঞ্জসহ বিভিন্ন এলাকা থেকে অসংখ্য আলেম-ওলামা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাধারণ মুসল্লিরা অংশ নেন।
প্রিয় মানুষটিকে একনজরে দেখতে ও জানাযায় অংশ নিতে দূরদূরান্ত থেকে ছুটে আসেন মুসল্লিরা। যানবাহন না পেয়ে পায়ে হেটে তাদের জানাযায় ছুটে যেতে দেখা যায়। গোলাপগঞ্জ-জকিগঞ্জ-বিয়ানীবাজার-বড়লেখার মুসল্লিরা খেয়াঘাটে আটকা পড়লে জানাযায় কিছুটা বিলম্ব করা হয়।
জানাযা পূর্ব এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন সিলেট কাজির বাজার মাদরাসার শায়খুল হাদিস মাওলানা আহমদ আলী, সাবেক সংসদ সদস্য মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী, জমিয়তে উলামায়ে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শায়খুল হাদীস মাওলানা উবায়দুল্লাহ ফারুক,খেলাফত মজলিসের সিলেট বিভাগীয় সহকারি ইনচার্জ ডা. আখলাক আহমদ, জেলার সাধারণ সম্পাদক মাওলানা আইয়ুব আলী, লামারগ্রাম মাদরাসার মুফতি আবুল হাসান, কোনাগ্রাম ফয়জে আম নেছারিয়া মাদরাসার সাবেক মুহতামিম মাওলানা আবুল কালাম, মাওলানা হাবিবুর রহমান বীরদলী, ঝিংগাবাড়ি দাখিল মাদরাসার সাবেক সুপার মাওলানা হাবিবুর রহমান, মাওলানা নেছার সাহেব (রহ.) এর ছেলে মাওলানা আব্দুর রহীম, বিশিষ্ট সমাজসেবি আব্দুর রহীম, সুফি সাহেবের বড় ছেলে মাওলানা রুহুল আমীন সাদি, আত্মীয় হাফিজ নুরুজ্জামান মাধবপুরি, মাওলানা শামীম আহমদ, চারখাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদ আলী প্রমুখ। হাফিজ মাওলানা শিব্বির আহমদ ও মুফতি গিয়াস উদ্দিন যৌথভাবে পরিচালনা করেন। এছাড়া সিলেটের বিভিন্ন প্রান্ত থেকে আগত আলেম, স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ জানাযায় অংশ নেন।
সংক্ষিপ্ত বক্তৃতায় বক্তারা মাওলানা ফয়জুর রহমান সুফি সাহেব (রহ.) এর কর্মময় জীবনের বিভিন্ন দিক বর্ণনা করে বলেন, সুফি সাহেব অত্যন্ত বিনয়ী এবং ইসলামের একনিষ্ঠ সদস্য ছিলেন। তিনি চলাফেরা অবস্থায় সবসময় আল্লাহর জিকিরে মগ্ন থাকতেন। শিশুদের অত্যন্ত ভালবাসতেন এবং সদুপদেশ দিতেন।
বক্তারা আরও বলেন, সুফি সাহেব মাদরাসা প্রতিষ্ঠা করে দ্বীনের খেদমতে সারাজীবন নিজেকে আত্মনিয়োগ রেখেছিলেন। জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তিনি ইসলাম ও মানবসেবার জন্য কাজ করে গেছেন। তাঁর মৃত্যুতে সিলেটবাসী ইসলামের একজন একনিষ্ঠ সেবক ও আল্লাহর খাঁটি পরহেজগারকে হারিয়েছে।

এদিকে মরহুম  মাওলানা ফয়জুর রহমান সুফি সাহেব (রহ.)এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র যুগ্মমহাসচিব সাবেক এমপি মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী, সেক্রেটারী মাওলানা সালেহ আহমদ শাহবাগী প্রমুখ।