ইতিহাসের স্বাক্ষি হলো মোল্লারগাওঁ

প্রকাশিত: ১০:৫২ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৬

ইতিহাসের স্বাক্ষি হলো মোল্লারগাওঁ

রুহুল আমীন নগরী,ইজতেমার মাঠ থেকে ফিরে: সিলেটে ইতিহাসের সর্ববৃহত জমায়েত এবং লাখো মুসলমান একই ইমামের পেছনে জুমার নামাজ আদায়সহ পরম আনন্দে মহান আল্লাহর নিকট মিনতি জানালো। ‘আমিন’ ’আমিন’ ‘আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে  মুখরিত হলো শাহজালালের স্মুতিবিজড়িত সুরমাপাড়ের জনপদ। ইতিহাসের স্বাক্ষিহলো দক্ষিণ সুরমার মোল্লারগাঁও ইউনিয়নের (সিলেট-সুনামগঞ্জ বাইপাস সড়কসংলগ্ন) বিশাল মাঠ। ৩২ বছর পরে (২৯, ৩০ ও ৩১ ডিসেম্বর)
এই প্রথম সিলেটে অনুষ্ঠিত হচ্ছে তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমা। এবারের ইজতেমায় অন্তত ১০ লাখেরও বেশী মানুষ সমবেত হয়েছেন রেজায়ে মাওলার জন্য। কাল ৩১ ডিসেম্বর শনিবার সকাল ১০ টা থেকে সাড়ে ১০ টার মধ্যে আখেরি মুনাজাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শুক্রবার সকাল ১১ টায় বন্দর বাজার থেকে পায়ে হেটে রওয়ানা হলাম ইজতেমা মাঠের উদ্দেশ্যে। যানবাহনের ব্যবস্থা না থাকায় ভার্থখলা হয়ে পায়ে হেটেই জনতার স্রোতের সাথে পৌনে ১টায় ইজতেমাস্থলে পৌছালাম। বাইপাস মহাসড়কেই জুমার নামাজ আদায় করলাম। বিশাল জামাতে নামাজ আদায় করতে পেরে কিছুটা হলেও প্রশান্তি পেলাম।
সরেজমিন ইজতেমার মাঠে গিয়ে জানাগেলো ৬০০ কেদার জমির ওপর সিলেট জেলার ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে । ওই মাঠে ১১টি খিত্তা,পাঁচ থেকে ছয় হাজার মুসল্লি যাতে একসাথে ওজু করতে পারেন, সে জন্য রয়েছে একটি বিশাল ওজুখানা। এই ওজুখানা ছাড়াও আরো ৩৫ থেকে ৪০টি ছোট ওজুখানার ব্যবস্থা রয়েছে। অন্তত দুই হাজার শৌচাগার, পাঁচটি গভীর নলকূপসহ প্রায় ১২ টি নলকূপ এর ব্যবস্থা রয়েছে। সবকিছু মিলিয়ে অপ্রসিদ্ধ জায়গা (দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাঁও ইউনিয়নের সিলেট-সুনামগঞ্জ বাইপাস সড়ক সংলগ্ন) লতিপুর-খিদিরপুর এলাকার মাঠ এখন থেকে ‘সিলেট ইজতেমার মাঠ’ এ পরিনত হলো। এই এলাকাকে এখন থেকে তাবলীগ ইজতেমার মাঠ বলেই পরিচিত হয়ে উঠেছে। তাবলীগের মুরুব্বি সৈয়দ ইব্রাহিম জানান, এর আগে আগে ১৯৬৫ ও ১৯৮৪ সালে সিলেট জেলার সুরমা নদীর দক্ষিণ তীর সংলগ্ন টেকনিক্যাল মাঠে ইজতেমা অনুষ্ঠিত হয়েছিল। প্রথমবার আখেরী মোনাজাত পরিচালনা করেন মাওলানা ইউসূফ জি (রহ:) এবং দ্বিতীয়বার আখেরী মোনাজাত করেন মাওলানা এনামুল হাসান (রহ:)। তিনি বলেন শেষবার ৮৪ সালে পলিটেকনিক মাঠে জেলা পর্যায়ে একটি ইজতেমা হয়েছিল। এবার ৩২ বছর পর সিলেটের ইজতেমা সফল করতে সবাই এগিয়ে এসেছেন।dscf0039

এই সংবাদটি 48 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com