সিলেটসোমবার , ২ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

১৬ সালে হরোনো ৬ আলেম

Ruhul Amin
জানুয়ারি ২, ২০১৭ ১:৫১ অপরাহ্ণ
Link Copied!

বদর উদ্দীন কামরান, সিলেট রিপোর্ট:  দেখতে দেখতে আমাদের কাছ থেকে বিদায় নিল ২০১৬ সাল। নানা ঘটনার মধ্য দিয়ে প্রতিটি বছর আমাদের মাঝ থেকে হারিয়ে যায়। হারিয়ে যায় আমাদের অনেক প্রিয় মুহূর্ত এবং অনেক প্রিয়জন। ২০১৬ সালে আমরা অনেক ইসলামি ব্যক্তিত্বকে হরিয়েছি। হারিয়েছি অনেক মহা-মনীষিকে। জাতির মাথার মুকুট এসব শীর্ষস্থানীয় আলেমদের নিয়ে এই প্রতিবেদন।

মাওলানা মুহিউদ্দীন খান রাহ. (২৫ জুন ২০১৬)

শীর্ষস্থানীয় আলেম, মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান রাহ. (৮০) ২৫ জুন রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। মাওলানা মুহিউদ্দীন খান রাহ. ১৩৪২ বাংলা সনের ৭ বৈশাখ শুক্রবার ময়মনসিংহের মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। এ ক্ষণজন্মা মনীষী ইসলামি সাহিত্য সাংবাদিকতার জগতে এক জীবন্ত কিংবদন্তি ছিলেন। বাংলা ভাষায় সিরাত চর্চা প্রবর্তন, মাআরেফুল কুরআনের অনুবাদ, ইসলামের মৌলিক বিষয়গুলো দুষ্প্রাপ্য ও উচ্চাঙ্গের কিতাবাদি সহজ-সরল, সাবলীল ভাষায় সবার বোধগম্য করে প্রকাশ করে তিনি ইসলামি দুনিয়ায় চির অম্লান হয়ে থাকবেন।

মাওলানা আবদুল জব্বার জাহানাবাদী রাহ. (১৮ নভেম্বর ২০১৬)
বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) মহাসচিব মাওলানা আবদুল জব্বার জাহানাবাদী রাহ. (৭৯) ১৮ নভেম্বর বার্ধক্যজনিত কারণে চিকিৎসাধীন অবস্থায় হলি ফ্যামিলি হাসপাতালে ইন্তেকাল করেছেন।
মাওলানা আবদুল জব্বার জাহানাবাদী রাহ. ১৯৩৭ সালের ২৯ আগস্ট বাগেরহাট জেলার কচুয়া থানার সহবতকাঠি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬১ সালে রাজধানীর বড়কাটারা আশরাফুল উলুম মাদ্রাসা থেকে দাওরায়ে হাদিস পাস করে ওই মাদরাসায়ই শিক্ষকতা শুরু করেন।
এ শীর্ষস্থানীয় আলেম যাত্রাবাড়ী জামিয়া মাদানিয়ার প্রতিষ্ঠাতা সদস্য ও শিক্ষক। প্রায় ২৭ বছর ধরে কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের মহাসচিবের দায়িত্ব পালন করেছেন। তিনি অনেক মাদরাসা প্রতিষ্ঠা ও পরিচালনার সাথে জড়িত ছিলেন। ইসলামি গবেষণাধর্মী লেখা ও সমকালীন বিষয়ের লেখক হিসেবেও তার বেশ সুনাম ও সুখ্যাতি বিদ্যমান।
কারী মো. ওবায়দুল্লাহ রাহ. (২০ ডিসেম্বর ২০১৬)
বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত কারী ও রাজধানীর ঐতিহাসিক চকবাজার শাহী জামে মসজিদের সাবেক খতিব ক্বারী উবায়দুল্লাহ রাহ. (৭২) ২০ ডিসেম্বর বার্ধক্যজনিত কারণে ধানমন্ডিতে ইন্তেকাল করেন। এ খ্যাতিমান ক্বারীর রেকর্ড করা আজান দীর্ঘদিন ধরে প্রচারিত হয়েছে সরকারি প্রচার মাধ্যম বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে। এছাড়াও তিনি জাতীয় সংসদের প্রতিটি অধিবেশনের উদ্বোধনী দিনে কুরআনুল কারিম তিলাওয়াত করতেন।
ক্বারী মো. ওবায়দুল্লাহ রাহ. ১৯৪৪ সালে চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার কোদালা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬২ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত ঢাকার ঐতিহ্যবাহী চকবাজার শাহী মসজিদের খতিবের দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করেছিলেন। তিনি ২০০৬ সাল থেকে অসুস্থ ছিলেন।
তিনি সৌদি আরব, কাতার, দুবাই, লিবিয়া, বাহরাইন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, পাকিস্তানসহ বিশ্বের অন্তত ২৫টি দেশে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় বারবার প্রথম স্থান অর্জন করে বাংলাদেশের জন্য বয়ে এনেছেন বিরল মর্যাদা ও সম্মান। সৌদি বাদশাহ ফয়সাল ও খালেদ দুইবার তাকে কুরআনের শিল্পী বা কারী হিসেবে বিশেষ সম্মাননা প্রদান করেন।
মাওলানা সৈয়দ আহমদ রাহ. (৪ ডিসেম্বর ২০১৬)
বিখ্যাত আালেম ফেনীর ওলামাবাজার দারুল উলুম মাদরাসার মুহতামিম হজরত মাওলানা সৈয়দ আহমদ রাহ. (৯৩) ৪ ডিসেম্বর ঢাকায় একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। এ নিভৃতচারী শীর্ষস্থানীয় আলেম শায়খুল ইসলাম সাইয়্যিদ হোসাইন আহমদ মাদানী রাহমাতুল্লাহি আলাইহির বিশিষ্ট ছাত্র, মুরিদ এবং হজরত মাওলানা হাফেজ মোহাম্মদ উল্লাহ হাফেজ্জি হুজুর রাহমাতুল্লাহি আলাইহির প্রধান খলিফা ছিলেন।
আল্লামা আবদুল হাই পাহাড়পুরী রাহ. (২৯ আগস্ট ২০১৬)
শায়খুল হাদিস হজরত মাওলানা আবদুল হাই পাহাড়পুরী রাহ. (৭০) ২৯ আগস্ট রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন। তিনি শীর্ষস্থানীয় আলেম হজরত হাফেজ্জি হুজুর রাহমাতুল্লাহি আলাইহির জামাতা।কুমিল্লা জেলার পাহাড়পুরে জন্ম নেয়া মাওলানা আবদুল হাই পাহাড়পুরি রাহ. হাফেজ্জি হুজুরের ঘনিষ্ঠ ছাত্র ছিলেন। এছাড়া তিনি শায়খুল হাদিস আল্লামা আজিজুল হকেরও (রাহ.) ঘনিষ্ঠ ছাত্র ছিলেন।কর্মজীবনে তিনি দীর্ঘ সময় শিক্ষকতায় অতিবাহিত করেন। জামিয়া নুরিয়া কামরাঙ্গীচর, জামিয়া কুরআনিয়া লালবাগ ও জামিয়া রাহমানিয়া মোহাম্মদপুরসহ বিভিন্ন মাদরাসায় তিনি বুখারি শরিফের দারস প্রদান করতেন।
শায়েখ আবদুল গণী রাহ. (১৯ এপ্রিল ২০১৬)
সিলেটের প্রখ্যাত আলেম শায়েখ আবদুল গণী রাহ. (৭৩) ১৯ এপ্রিল সিলেট নগরীর পুর্ব জিন্দাবাজারস্থ বাসায় ইন্তেকাল করেন।শায়েখ আবদুল গণী রাহ. ১৯৪৩ সালের ১ মার্চ জকিগঞ্জ উপজেলার জামুরাইল গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম মরহুম ইনছান আলী। প্রাথমিক শিক্ষা শেষে ১৯৬১ সালে ইছামতি আলিয়া মাদ্রাসা থেকে ১ম বিভাগে আলিম, জামেউল উলুম গাছবাড়ী মাদরাসা থেকে ১৯৬৩ সালে ফাজিল ও ১৯৬৫ সালে কামিল পাস করেন তিনি।
কর্মজীবনে গাছবাড়ি মাদরাসা, সুজাউল আলীয়া মাদরাসা ও বিয়ানীবাজার সিনিয়র মাদরাসায় ১৮ বছর শিক্ষকতা করেন শায়েখ আবুদল গণী রাহ.। শিক্ষার প্রচার-প্রসারে তাঁর অসামান্য অবদান রয়েছে।