সিলেটসোমবার , ২ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কক্সবাজারের পথে পথে রোহিঙ্গাদের হাহাকার

Ruhul Amin
জানুয়ারি ২, ২০১৭ ৩:৪১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: জীবনের ঝুঁকি নিয়ে রাতের আঁধারে এখনো মিয়ানমার থেকে শত শত রোহিঙ্গা ঢুকছে বাংলাদেশে। যারা এসেছেন তাদের বেশির ভাগ নারী। এসব নারীর স্বামী, পিতা, ভাইদের হত্যা করা হয়েছে। বাড়িঘর জ্বালিয় দেয়া হয়েছে। গরু, ছাগল ও কৃষি সম্পদও লুটে নিয়ে গেছে।

সব সহায়-সম্বল ফেলে আসা রোহিঙ্গারা আশ্রয় নিচ্ছেন রাস্তার পাশে। কক্সবাজারের উখিয়া থেকে টেকনাফ পর্যন্ত রাস্তার দুই ধারে খোলা আকাশের নিচে রাত্রি যাপন করছেন এসব নির্যাতিত রোহিঙ্গা। রাস্তা দিয়ে যাওয়ার সময় পথচারীরা গাড়ি থামিয়ে যে খাবার ও অর্থ দিচ্ছেন তা দিয়েই কোনোমতে জীবনটাকে বাঁচিয়ে রেখেছেন তারা। ব্যক্তি পর্যায়ে রোহিঙ্গাদের ত্রাণ দিতে রয়েছে স্থানীয় প্রশাসনের বিধি-নিষেধ। এতে ন্যূনতম জীবন ধারণের মতো ত্রাণও তারা পাচ্ছে না।

ত্রাণেই বেঁচে আছেন রোহিঙ্গারা

পরিমাণে কম হলেও এই ত্রাণই সম্বল রোহিঙ্গাদের। দিনভর রাস্তার পাশে বসে থাকেন রোহিঙ্গা নারী, শিশু ও বৃদ্ধরা। রাস্তায় কোনো গাড়ি দেখলে ত্রাণের জন্য হুমড়ি খেয়ে পড়ে। কোথাও ত্রাণের সামান্য আভাস পেলে সে দিকে দৌড়াতে থাকে তারা।

জীর্ণশীর্ণ মলিন মুখে রাস্তার পাশে শিশুরা বসে আছে ঘণ্টার পর ঘণ্টা। ফ্যালফ্যাল করে তাকাচ্ছে আগন্তুকদের দিকে। তাদের চাহনিই বলে দিচ্ছে তারা কতটা অসহায় হয়ে আশ্রয় নিয়েছে এখানে।

পলিথিনে তৈরি হচ্ছে তাঁবু

আগে থেকে যেসব রোহিঙ্গা শিবির রয়েছে এর পাশে নতুন করে পলিথিন দিয়ে তৈরি হচ্ছে নতুন তাঁবু। সেখানেই কোনো রকম মাথা গোজার ঠাঁই করে নিচ্ছেন আরাকান থেকে বিতাড়িত অসহায় এই মুসলিমরা।

তাদের নিজের বলতে কিছু নেই। পুরোটাই নির্ভর করছে স্থানীয় ও বাইরে থেকে আসা সহযোগিতার ওপর। খোঁজ নিয়ে জানা গেছে, স্থানীয়রা অসহায় এই মানুষগুলোকে সাধ্যমতো সহযোগিতা করছেন।

চোখে-মুখে আতঙ্কের ছাপ

যারা বাংলাদেশে ঢুকেছেন তাদের বেশির ভাগ নারী। এসব নারীর সঙ্গে এক মাস বয়সেরও শিশু রয়েছে। তবে সবার চোখে-মুখে আতঙ্কের ছাপ স্পষ্ট। তাদের অসহায়ত্ব দেখলে যে কারও মধ্যে দয়ার উদ্রেক হবে।

কয়েকজন রোহিঙ্গা নারীর সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের স্বামী ও মা-বাবাকে হত্যা করা হয়েছে। তাদের বাড়িঘর জ্বালিয়ে দেয়া হয়েছে, লুট করা হয়েছে। জীবনের ঝুঁকি নিয়ে তারা কোনোরকম পালিয়ে এসেছেন।

দালালের মাধ্যমে আসছেন রোহিঙ্গারা

বাংলাদেশি কিছু দালালের মাধ্যমে রোহিঙ্গারা বাংলাদেশে আসছেন বলে অভিযোগ পাওয়া গেছে। তাদের কাছ থেকে মোটা অংকের টাকাও নেয়া হচ্ছে। পার করে দিতে এক হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত নেয়া হয় বলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন রোহিঙ্গা জানান। তবে বিজিবি ও কোস্টগার্ড এই অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, রোহিঙ্গা অনুপ্রবেশে তারা কঠোর অবস্থানে রয়েছেন। তাদের চোখ ফাঁকি দিয়ে কেউ ঢুকতে পারছে না।

রোহিঙ্গারা চান স্থায়ী সমাধান

পালিয়ে আসা রোহিঙ্গারা এই সমস্যার স্থায়ী সমাধান চেয়েছেন। এজন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তারা। এ ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর চাপ সৃষ্টি করতে তারা বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন।

ত্রাণের ওপর বেঁচে থাকলেও রোহিঙ্গা চান কর্মসংস্থান। পালিয়ে আসা রোহিঙ্গারা জানান, মায়ানমারে তাদের জায়গা ছিল, ঘর ছিল, ফসল ছিল। তারা কাজ করেই ভালোভাবে জীবনযাপন করতেন। এখানে তাদের কোনো কাজের সংস্থান হলে তারা তা করতে পারবেন।

আসমা নামে এক রোহিঙ্গা নারী আট মাসের শিশুসহ গত ২০ দিন আগে দালালের মাধ্যমে বাংলাদেশে আসেন। উখিয়ায় তিনি একটি বাড়িতে আছেন। লোকজনের কাছ থেকে পাওয়া ত্রাণেই তার জীবন চলছে।

নির্যাতিত এ রোহিঙ্গা নারী ঢাকাটাইমসকে বলেন, ‘আমার ভাই, বাবা ও স্বামীকে মেরে ফেলা হয়েছে। ঘর থেকে ধরে নিয়ে আমার স্বামীকে গলাকেটে হত্যা করা হয়েছে। আমার ছেলেকেও গলাকেটে করা হয়েছে। মগরা লম্বা লম্ব দা নিয়ে আসে। মগরাই জবাই করেছে। সেনাবাহিনী ও মগরা এসব হত্যাকাণ্ড চালাচ্ছে। আমি জঙ্গলে পালিয়েছিলাম। এরপর এক প্রতিবেশীর সঙ্গে দালালের মাধ্যমে বাংলাদেশে আসি।’

টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারী ঢাকাটাইমসকে বলেন, ‘টেকনাফের মোচনী নয়াপাড়া ও উখিয়ার কুতুপালংয়ে দুইটি নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্প আছে। এছাড়া একটি লেদায় একটি অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্প আছে। ক্যাম্পগুলোতে জায়গা না হওয়ায় এখন যারা আসছেন তারা বাড়ি বাড়িতে আশ্রয় নিচ্ছেন। কেউ রাস্তায় থাকছেন। তবে কুতুপালংয়ের ক্যাম্পের পাশে কয়েকটি ঘর তৈরি করা হয়েছে।’

ত্রাণের বিষয়ে তিনি জানান, প্রশাসন থেকে এসব রোহিঙ্গাকে ত্রাণ দেয়ায় বাধা-নিষেধ রয়েছে। সরকার থেকেও রোহিঙ্গাদের জন্য কোনো ত্রাণের ব্যবস্থা নেই। তবে ব্যক্তি পর্যায়ে কেউ ত্রাণ দিতে চাইলে তারা পরামর্শ দেন বলে জানালেন এই ইউপি চেয়ারম্যান।

নাম না প্রকাশের শর্তে এক বিজিবি সদস্য ঢাকাটাইমসকে বলেন, ‘রোহিঙ্গা প্রবেশে আমরা দিনরাত পাহারা দিচ্ছি। যাদেরকে আটক করছি তাদেরকে খাবার ও ওষুধপত্র দিয়ে আবার ফেরত পাঠিয়ে দিচ্ছি।’

কুতুপালংয়ের স্থানীয় বাসিন্দা মিজান ঢাকাটাইমসকে বলেন, ‘দালালের মাধ্যমে এসব রোহিঙ্গা বাংলাদেশে আসছেন।’ তিনি জানান, এক হাজার টাকা থেকে লাখ টাকার উপর নেয়া হয় তাদের কাছ থেকে।

সুপ্রিম কোর্টের আইনজীবী আশরাফ-উজ-জামান ঢাকাটাইমসকে বলেন, ‘গত শনিবার সুপ্রিমকোর্টের আইনজীবীদের পক্ষ থেকে আমরা কিছু ত্রাণ দিতে যাই। তবে আমাদের ত্রাণ সামগ্রী আটকে দেয় প্রশাসন। যে ত্রাণের গাড়ি নিয়ে গিয়েছিল তাকে হ্যারেজম্যান্ট করা হয়।

এই আইনজীবী জানান, রোহিঙ্গারা রাস্তায় আশ্রয় নিয়েছেন। এদের থাকার জন্য কোনো তাঁবু নেই। খাবার ও চিকিৎসাও নেই। যারা আসছেন তাদের অনেকেই অসুস্থ। জরুরি ভিত্তিতে এদের চিকিৎসা দেয়া প্রয়োজন। শীতের কোনো পোশাক নেই। তাদের কাছে থাকা শিশুদের অবস্থা করুণ। জরুরি ভিত্তিতে এসব রোহিঙ্গাদের মানবিক সাহায্য প্রয়োজন। গৃহ ও সহায় সম্বলহারা এসব রোহিঙ্গাকে যাতে সবাই সাহায্য দিতে পারে এর ব্যবস্থা করার আহ্বান জানান এই আইনজীবী।
সুত্র-ঢাকাটাইমস