সিলেটসোমবার , ৯ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রেলসেতুর বাঁশ অপসারণ, স্লিপার স্থাপন

Ruhul Amin
জানুয়ারি ৯, ২০১৭ ৪:৩৭ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: রেলসেতুতে রেললাইনের স্লিপার যাতে ছিটঁকে না যায় সেজন্য বাঁশ দিয়ে জোড়াতালি দিয়ে ট্রেন চলাচলের উপযোগী করা হয়। আর এতে বড় ধরনের দুর্ঘটনার শঙ্কায় ছিলেন সিলেট-ঢাকা-চট্টগ্রাম রেলরুটের যাত্রীরা।
ঢাকা-চট্টগ্রাম-সিলেট রেলরুটের কুলাউড়া রেলওয়ে জংশনের পাশ্ববর্তী স্টেশন মনু স্টেশনের একটি রেলসেতুতে স্লিপারে বাঁশ লাগিয়ে পেরেক মেরে জোড়াতালি দিয়ে ট্রেন চলাচলের উপযোগি করা হয়েছিল।
রবিবার সকালে সরেজমিন মনু রেলসেতুতে গেলে রেলওয়ে শ্রমিকের প্রধান নুর মোহাম্মদ জানান, মনু নদীর ওপর প্রায় ৩শ’ মিটার দৈর্ঘ্য এ সেতুটি স্থাপিত। এ সেতু দিয়ে ঘন্টায় ৬০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করে।
সেতুতে রেললাইনের নিচে ২০৮ টি কাঠের স্লিপার বসানো রয়েছে। এর মধ্যে অনেক স্লিপার নষ্ট হওয়ায় অনেক নাট বল্টু খুলে পড়ে গেছে। এ স্লিপারগুলো যাতে লাইনচ্যুত না হয় সেজন্য এর উপর বাঁশ বসিয়ে পেরেক মেরে রাখা হয়েছিলো। রেলওয়ে কর্তৃপক্ষের নির্দেশে তারা সকল স্লিপার পরিবর্তনের কাজ করছেন।
এ ব্যাপারে রেলওয়ে উর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী আলী আযম ও সহকারী প্রকৌশলী মুজিবুর রহমানের ব্যক্তিগত মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলে তারা ফোন রিসিভ করেননি। মূলত রেল সেতুতে বাঁশ সংক্রান্ত সংবাদ গণমাধ্যমে প্রকাশের পর থেকে তারা গণমাধ্যম কর্মীদের ফোন এড়িয়ে চলছেন।
নামপ্রকাশ না করার শর্তে একাধিক নির্ভরযোগ্য সুত্র জানায়, এই দুই কর্মকর্তার দায়িত্বহীনতায় দেশের রেলওয়ের সেকশনের ভাবমূর্তি বিনষ্ট হলো। তারা যদি আগেই এই সেতুর বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করতেন তাহলে হয়তো স্লিপারের বদলে বাঁশ বসানোর প্রয়োজন হতো না।