সিলেটবুধবার , ১১ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বৈষম্য বন্ধে মার্কিনিদের মনের পরিবর্তন আনতে হবে: বিদায়ী ভাষণে ওবামা

Ruhul Amin
জানুয়ারি ১১, ২০১৭ ১১:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

রশীদ আহমদ,নিউইর্য়ক থেকে: নিজ শহর শিকাগোতে বিদায় ভাষণ শেষ করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, মার্কিনিরা ওবামাকেয়ার বাতিল চাইলে আমিও মেনে নেব। যুক্তরাষ্ট্রের সুন্দর ভবিষ্যত জনগণের হাতে। বিদায়ী ভাষণে ওবামার মূল বার্তা ছিল, ‘আট বছর আগের চেয়ে যুক্তরাষ্ট্র এখন অনেক নিরাপদ ও ভালো অবস্থানে।’

তিনি আরও বলেন, বৈষম্য বন্ধে মার্কিনিদের মনের পরিবর্তন আনতে হবে। মূল্যবোধ দুর্বল হতে দেয়া যাবে না। আপনাদের জন্যই যুক্তরাষ্ট্র সুন্দর ও শক্তিশালী হবে। চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রয়োজনীয় সকল কিছুই আমাদের রয়েছে।

৫৫ বছর বয়সী ওবামা যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন ২০০৮ সালে। পরিবর্তনের অঙ্গীকার নিয়ে ক্ষমতায় এসেছিলেন তিনি। এদিকে ওবামার নেয়া বিভিন্ন নীতি সম্পর্কে ঘোর আপত্তি তুলেছেন তার উত্তরসুরি রিপাবলিকার ডোনাল্ড ট্রাম্প।

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় চ্যালেঞ্জ সন্ত্রাসবাদ সম্পর্কে ওবামা বলেন, ‘আমাদের নিরাপত্তা বাহিনী আগের চেয়ে অনেক শক্তিশালী ও নিরাপদ। বিদেশি কোন সন্ত্রাসী সংগঠন এখানে হামলা করতে পারবে না। ঐক্যবদ্ধ মাকির্নিদের আইএস কিছুই করতে পারবে না।’

আগামী ২০ জানুয়ারি নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা বুঝে নেবেন এবং ওই দিনই ক্ষমতা থেকে সরে দাঁড়াবেন ওবামা। নির্বাচনী প্রচারণা পর্ব থেকে রিপাবলিকান দল ও ট্রাম্প বলে আসছেন, ওবামার নেয়া স্বাস্থ্য বিমা নীতি বাতিল করা হবে। যা ‘ওবামাকেয়ার’ নামেই বেশি পরিচিত।

যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের পথ ধরেই ওবামা তার বিদায়ী ভাষণের জন্য নিজের শহরকে বেছে নেন। ভাষণে তিনি সমর্থকদের ধন্যবাদ জানান। পাশাপাশি হোয়াইট হাউজে থাকার দিনগুলোতে নেওয়া বিভিন্ন সিদ্ধান্ত ও ভাবনা নিয়ে কথা বলেন।

ভাষণের শুরুতেই ওবামা বলেন, আট বছর আগে যেখানে ছিলাম, আমি সেখানেই ফিরে যেতে চাই। বিদায়ী ভাষণে স্ত্রী মিশেল সম্পর্কে বলেন, ‘মিশেল শুধু আমার স্ত্রী কিংবা সন্তানের মা নয়, তিনি আমার আমার বন্ধু।’

প্রেসিডেন্ট হিসাবে শেষবারের মতো শিকাগো যাত্রা করলেন তিনি এবং এয়ারফোর্স ওয়ানে চেপে এটি তার ৪৪৫তম যাত্রা। বিদায়ী ভাষণে উপস্থিতি ছিলেন ওবামার স্ত্রী মিশেল, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন।

ডেমোক্রেট সমর্থকরা শিকাগো ওবামার বিদায়ী ভাষণ শুনতে জড়ো হয়েছিলেন।ধারণা করা হয়েছিল প্রায় ২০ হাজার লোকের সমাগম হবে সেখানে। সমর্থকরা আশা করেছিল, এই ভাষণ থেকে ওবামা তাদের প্রতি দিক নির্দেশনামূলক বক্তব্য রাখবেন।

বিদায়ী ভাষণ মার্কিন রাজনীতির দীর্ঘদিনের ঐতিহ্য। ওবামার পূবসুরি জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটন হোয়াইট হাউজে তাদের বিদায়ী ভাষণ দিয়েছিলেন। সিনিয়ন জর্জ বুশ বিদায়ী ভাষণের জন্য বেছে নিয়েছিলেন ওয়েস্ট পয়েন্ট মিলিটারি অ্যাকাডেমি।

অ্যাসোসিয়েট প্রেস- এনওআরসি সেন্টারের জরিপ অনুযায়ী, এই মুহূর্তে মাকির্নিদের মধ্যে ওবামার জনপ্রিয়তা ৫৭ শতাংশ। বিদায় বেলায় বিল ক্লিনটনের জনপ্রিয়তায় ছিল ৫৭ শতাংশ।