সিলেটশুক্রবার , ১৩ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশে নাগরিক অধিকার ফিরিয়ে দেওয়ার তাগিদ জাতিসংঘের

Ruhul Amin
জানুয়ারি ১৩, ২০১৭ ১২:২১ অপরাহ্ণ
Link Copied!

রশীদ আহমদ,জাতিসংঘের সদর দফতর কনফারেন্স হল থেকে ::  জাতিসংঘে আই সি ডি বার্ষিক সম্মেলনের ২দিনে বক্তারা  বাংলাদেশসহ প্রতিটি গণতান্ত্রিক দেশে গণতন্ত্র ও নাগরিকদের অধিকার ফিরিয়ে দেওয়ার তাগিদ দিয়েছেন। নিউইয়র্কে ১১ই জানুয়ারী জাতিসংঘে একাডেমি ফর কালচারাল ডিপ্লোম্যাসী আয়োজিত বার্ষিক সম্মেলনে এশিয়ার বাংলাদেশ সহ প্রতিটি গণতান্ত্রিক দেশের গণতন্ত্র ও নাগরিক অধিকার ফিরিয়ে দেওয়ার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে । ইতিপুর্বে যে সমস্ত দেশে গণতন্ত্র ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেছে সেসব দেশে পরিস্থিতির পর্যবেক্ষণে এখন থেকে জাতিসংঘ সহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন গুলো সরাসরি পর্যবেক্ষণ করবে।
ইন্সটিটিউট ফর কালচারাল ডিপ্লোম্যাসীর ডাইরেক্টর জেনারেল মিস্টার মার্ক ডনফ্রিড এর সঞ্চালনায় কীনোট স্পীকার ছিলেন ব্যারিস্টার শামস মালেক(লন্ডন),মিস্টার জ্যাকব মিলটন, ড্যাবট ডায়মন্ড,ড.জ্যাসিকা লিতওয়াক,জাতিসংঘে ইরানের স্থায়ী প্রতিনিধি গোলাম আলী খসরু,কলম্বিয়া ইউনিভার্সিটি প্রফেসর ভালকীর বার্গান, ড.শাহেদা উবায়েদ প্রমূখ। পাঁচ দিন ব্যাপী এই সিম্পেজিয়াম দ্বিতীয় দিন প্রোগ্রাম শুরু হয় সকাল দশটায় এবং শেষ হয় সন্ধ্যা ছয়টায়।বিভিন্ন দেশ থেকে আগত প্রায় একশত ডেলিগেট এতে অংশগ্রহণ করেন।বর্তমান বিশ্বে আন্তর্জাতিক সম্পদায়ের পারস্পরিক সম্পর্ক মানবাধিকার ও বহুমাত্রিক উন্নয়নের উপর জাতিসংঘ ও আমেরিকার নতুন নেতৃত্বের প্রভাব শীর্ষক এ কনফারেন্সে বিশেষ প্রতিনিধি হিসেবে ইউকে বিএনপির সভাপতি জনাব এম এ মালেক ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা শোয়াইব আহমদ ছাড়াও, বিভিন্ন দেশের জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি গণ, বাংলাদেশ সরকারের প্রজাতন্ত্রের কর্মকর্তা,রাজনৈতিক ব্যক্তিবর্গ ও বিভিন্ন মিডিয়ার কর্মীরা অংশগ্রহণ করেন।
উল্লেখ্য যে জাতিসংঘের ইনষ্টিটিউট ফর কালচারাল ডিপ্লোম্যাসি বিভাগের বার্ষিক আন্তর্জাতিক এ কনফারেন্সে জাতিসংঘের নিউইয়র্কে অবস্হিত সদর দপ্তরে সম্মেলন গত ১০ই জানুয়ারি শুরুহয়। ১৪ই জানুয়ারি পর্যন্ত এই কনফারেন্স অনুষ্টিত শেষ হবে।