সিলেটশনিবার , ১৪ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

প্রধানমন্ত্রীর সুইজারল্যান্ড সফর: আ.লীগে দ্বিধাবিভক্ত প্রচারণা

Ruhul Amin
জানুয়ারি ১৪, ২০১৭ ৬:৪৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সম্মেলন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঁচ দিনের সুইজারল্যান্ড সফর ঘিরে সরব হয়ে উঠেছে সুইজারল্যান্ডসহ ইউরোপীয় দেশগুলোর আওয়ামী লীগের নেতারা। প্রধানমন্ত্রীকে সংবর্ধনা জানাতে প্রস্তুতি নিচ্ছে সুইজারল্যান্ড আওয়ামী লীগ। কিন্তু কোন্দলে দ্বিধাবিভক্ত দলটি এখনো দিনক্ষণ ঠিক করতে পারেনি। এমনকি সংবর্ধনার প্রচারণা চালাচ্ছে আলাদাভাবে।

ডব্লিউিইএফ সম্মেলনে যোগ দিতে সোমবার  সকালে সুইজারল্যান্ডের দাভোস শহরে পৌঁছবেন প্রধানমন্ত্রী। ‘প্রতিবেদনশীল ও দায়িত্বশীল নেতৃত্ব’ প্রতিপাদ্য নিয়ে ১৭ জানুয়ারি শুরু হতে যাওয়া ডব্লিউইএফের চার দিনের সম্মেলনটি বসবে সুইজারল্যান্ডের পূর্বাঞ্চলীয় আল্পস অঞ্চলের গ্রাউবান্ডেনে পার্বত্য রিসোর্ট দাভোসে। সম্মেলন উদ্বোধন করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিন।

সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি অনিল দশ গুপ্ত ও সাধারণ সম্পাদক এম এ গনির নেতৃত্বে ইউরোপের বিভিন্ন দেশের সভাপতি ও সাধারণ সম্পাদক সুইজারল্যান্ডে আসবেন বলে জানা গেছে।  ইউরোপ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ গনি বলেন, বরাবরের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রীকে  প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে গণসংবর্ধনা দেয়া হবে।  এর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।  যদিও  সুইজারল্যান্ডের  দাভোস শহরে অনেক ঠান্ডা, তারপরও ইউরোপ আওয়ামী লীগের সব দেশের নেতারা হাজির হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে সুইজারল্যান্ড আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল থাকায় দুই পক্ষ প্রধানমন্ত্রীর সুইজারল্যান্ড  আগমন নিয়ে ভিন্ন ভিন্নভাবে প্রচারণা চালাচ্ছে। সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি হারুন অর রশিদ ও সাধারণ সম্পাদক কারার কাউসার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর সুইজারল্যান্ড সফরের সময় ইউরোপের সব দেশ থেকে নেতাকর্মীদের সুইজারল্যান্ডে আসার আমন্ত্রণ জানান। অন্যদিকে সুইজারল্যান্ড আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির ব্যানারে ইমরান খান মুরাদ একই আমন্ত্রণ জানিয়েছেন।

সুইজারল্যান্ড আওয়ামী লীগের এই  দ্বিধাবিভক্তির কারণে এখনো নির্ধারণ করা হয়নি প্রধানমন্ত্রীর সংবর্ধনার দিনক্ষণ। সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের ব্যানারে, নাকি সুইজারল্যান্ড আওয়ামী লীগের ব্যানারে প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেয়া হবে, তা নিয়ে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে চলছে টানাপোড়েন ।

তবে সংবর্ধনা যেভাবেই দেয়া হোক, তাতে ইউরোপের সব দেশ থেকে আওয়ামী লীগের শীর্ষ নেতারা যোগ দেবেন বলে জানান সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের নেতারা। যারা আসবেন তাদের মধ্যে রয়েছেন, ইউরোপ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম হক, নজরুল ইসলাম,  সাংগঠনিক সম্পাদক গোলাম কিবরিয়া; জার্মান  আওয়ামী লীগের এ কে এম বশিরুল আলম চৌধুরী সাবু, সাধারণ সম্পাদক শেখ বাদল আহমেদ;  ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজী ও সাধারণ সম্পাদক হাসান ইকবাল; ফ্রান্স আওয়ামী লীগের এক পক্ষের সভাপতি মহসিন উদ্দিন খান লিটন ও সাধারণ সম্পাদক দেলোয়ার কয়েস; ফ্রান্স আওয়ামী লীগের একাংশের সভাপতি এম এ কাশেম ও সাধারণ সম্পাদক মুজিবর  রহমান; বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি শহিদুল হক ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন; নরওয়ে আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান; ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠু ও সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া; সুইডেন আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মনজুরুল  হক, শফিকুল ইসলাম লিটন, ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান, হেদায়েতুল ইসলাম শেলী; ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি আলী রমজান ও সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম; হল্যান্ড আওয়ামী লীগের সভাপতি শাহাদাত হোসেন তপন ও সাধারণ সম্পাদক মুরাদ খান; স্পেন আওয়ামী লীগের সভাপতি শাকিল পান্না ও সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম নয়ন দুলাল সাফা, রিজভী আলম, খোকন নূরে জামান; পর্তুগাল আওয়ামী লীগের জহিরুল ইসলাম জসিম ও সাধারণ সম্পাদক শওকত  ওসমা; গ্রিস আওয়ামী লীগের সভাপতি রাকিব মৃধা ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান  প্রমুখ।

রবিবার রাত পৌনে ১০টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সুইজারল্যান্ডের উদ্দেশে প্রধানমন্ত্রী রওয়ানা হবেন বলে জানা গেছে। ডব্লিউইএফ সম্মেলন শেষে ২১ জানুয়ারি প্রধানমন্ত্রীর দেশে ফিরে যাওয়ার কথা রয়েছে।–ঢাকাটাইমস