সিলেটশনিবার , ১৪ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বনাথে বার্ষিক পলো বাওয়া উৎসব পালিত

Ruhul Amin
জানুয়ারি ১৪, ২০১৭ ৯:০৮ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বনাথ প্রতিনিধি :: সিলেটের বিশ্বনাথের বিপুল উৎসাহ-উদ্দিপনার মধ্য দিয়ে শনিবার সকালে উপজেলার দৌলতপুর ইউনিয়নের গোয়াহরি গ্রামের দক্ষিণের (বড়) বিলে বার্ষিক পলো বাওয়া উৎসব পালিত হয়েছে। এতে গ্রামের কয়েক শতাধিক সৌখিন শিকারী পলো দিয়ে বিলে মাছ ধরায় অংশ গ্রহণ করেন। শিকারীরা ‘বোয়াল, শউল, মিরকা, কারপু, বাউশ, ঘনিয়া, রউ’সহ বিভিন্ন প্রজাতির মাছ শিকার করেন। তবে এ বছর বিলে অধিক পানি ও কচুরিপানা থাকায় অনেক কেউ আবার ফিরতে হয়েছে খালি হাতে।
গোয়াহরি গ্রামের ঐহিত্য অনুযায়ী প্রতি বছরের মাঘ মাসের পহেলা তারিখ আনন্দ-উৎসবের মধ্য দিয়ে বার্ষিক পলো বাওয়া অনুষ্ঠিত হয়। পলো বাওয়া এই উৎসবে অংশ নিতে শনিবার সকাল ৮টা থেকে গোয়াহরি গ্রামের সৌখিন মানুষ বিলের পারে এসে জমায়েত হতে থাকেন। বেলা বাড়ার সাথে সাথে বিলের পারে লোকসমাগম বাড়তে থাকে। পূর্ব নির্ধারিত সময় সকাল সাড়ে ১০টায় সবাই এক সাথে বিলে নেমে শুরু করেন পলো বাওয়া। শুরু হয় ঝপ ঝপ পলো বাওয়া। প্রায় ২ ঘন্টাব্যাপী এ পলো বাওয়া উৎসবে গোয়াহরি গ্রামের সব বয়সী পুরুয় অংশ নেন।
সরেজমিনে গোয়াহরি বিলে গিয়ে দেখা যায়, মাছ শিকার করতে নিজ নিজ পলো নিয়ে বিলের উপর ঝাপিয়ে পড়েন লোকজন। যাদের পলো নেই তারা মাছ ধরার ছোট ছোট বিভিন্ন জাল নিয়ে মাছ শিখারে ব্যস্ত সময় কাটান। এসময় মাছ ধরার এ দৃশ্যটি উপভোগ করতে বিলের পারে ছোট ছোট শিশু থেকে বৃদ্ধ বয়সের পুরুষ-মহিলা, দূর থেকে আসা অনেকের আত্বীয়-স্বজন ও বন্ধু-বান্ধবকে দাড়িয়ে থাকতে দেখা যায়। প্রতিবছরের ন্যায় এবারও ছেলে বুড়ো মিলিয়ে প্রায় ৫ শতাধিক লোক পলো বাওয়া উৎসবে অংশগ্রহন করেন। বিল থেকে অন্যান্য বছরের তুলনায় মাছ শিকার হয়েছে কম।

স্থানীয় ইউপি সদস্য গোলাম হোসেন বলেন, যুগ যুগ ধরে এ উৎসব অব্যাহত আছে, আগামীতেও থাকবে।
গোয়াহরি গ্রামের যুক্তরাজ্য প্রবাসী আমির আলী বলেন, আমি পলো বাওয়ায় অংশগ্রহন করতে যুক্তরাজ্য থেকে দেশে এসেছি। পলো দিয়ে মাছ শিকার একটি মজার বিষয়।

গোয়াহরি গ্রামের জাহাঙ্গীর আলম কয়েস বলেন, আমরা ঐক্যবদ্ধভাবে সুন্দরের জন্য প্রতি বছর পলো বাওয়া উৎসব পালন করি। উৎসবে আমাদের গ্রামের বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসীরাও দেশে এসে অংশ গ্রহন করেন।
শিক্ষক গোয়াহরি গ্রামের জাহিদুল ইসলাম বলেন, আমি শহরে বসবাস করি। পলো বাওয়া উৎসবে অংশগ্রহনের জন্য আমি আজ স্কুল থেকে ছুটি নিয়েছি। একটি বোয়াল মাছ শিকার করে আমার খুব ভাল লাগছে।
গোয়াহরি গ্রামের আব্দুল আহাদ বলেন, পলো বাওয়া উৎসব আমাদের গ্রামের একটি ঐতিহ্য। আমাদের গ্রামবাসী যুগ যুগ ধরে এই উৎসব পালন করে আসছেন।