সিলেটসোমবার , ১৬ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পাঠ্যবইয়ে মিয়ানমারের প্রশস্তি কেন?

Ruhul Amin
জানুয়ারি ১৬, ২০১৭ ৪:৩৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের দুর্দশার কথা আমরা সবাই কমবেশি জানি। প্রতিবেশী মিয়ানমারের (যার সাবেক নাম বার্মা) সেনাবাহিনী নিরীহ সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর নির্যাতন, গণহত্যা, নারী ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ করে তাদের ঘরছাড়া, বাড়িছাড়া করছেই। তাদের দেশছাড়া পর্যন্ত করতে বাধ্য করেছে। হাজার হাজার রোহিঙ্গা প্রাণের দায়ে প্রতিবেশী বাংলাদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। অতীতেও মিয়ানমার সরকারের প্রত্যক্ষ-পরোক্ষ সহায়তায় একই রকম বর্বরতায় হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তারা আর মিয়ানমারে ফিরে যায়নি। যেতে পারেনি। তাদের আর মিয়ানমারে ঢুকতে দেওয়া হয়নি। বিশাল জনসংখ্যার বাংলাদেশে তারা বাড়তি বোঝা হিসেবে এখনো বসবাস করছে।

দুঃখজনক হলেও সত্য, দিনের পর দিন আমাদের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অষ্টম শ্রেণির বাংলা প্রথম পত্রের জন্য নির্ধারিত সাহিত্য কণিকা নামের বইয়ের গদ্যাংশের ৯ নম্বর রচনার তালিকায় রেখেছে ‘মংডুর পথে’ নামক ভ্রমণবিষয়ক রচনাটি। রচনাটির লেখক বিপ্রদাশ বড়–য়া। সমসাময়িক লেখক-সাহিত্যিকদের মধ্যে বিপ্রদাশ

বড়–য়া অগ্রগণ্য। তিনি তার সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি পুরস্কার ছাড়াও অসংখ্য পুরস্কার পেয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া এ লেখক শিশু একাডেমিতে দীর্ঘদিন কর্মরত থেকে সহকারী পরিচালক হিসেবে অবসর নিয়েছেন। সর্বজন শ্রদ্ধেয় এ লেখকের প্রতি একই বিশ্ববিদ্যালয়ের একই বিষয়ের ছাত্র হিসেবে আমার কোনো বিদ্বেষ নেই। তার সাহিত্য ও প্রকৃতি নিয়ে অনেক লেখা আমার পছন্দ। তার প্রতি আমার যথেষ্ট শ্রদ্ধা-ভক্তি আর ভালোবাসা আছে।