সিলেটে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন

প্রকাশিত: ১:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০১৭

সিলেটে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন

melaনিজস্ব প্রতিবেদক :
সারা দেশের মতো সিলেটেও শুরু হয়েছে ডিজিটাল উদ্ভাবনী মেলা। বুধবার সকালে নগরীর রিকাবীবাজারে মোহাম্মদ আলী জিমনেসিয়ামে তিন দিন ব্যাপী এ মেলার উদ্বোধন করা হয়।এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) এর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মুহাম্মদ দিলোয়ার বখত। এসময় অন্যান্যের মধ্যে সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন, অতিরিক্ত পুলিশ কমিশনার এসএম রোকন উদ্দিনসহ বিভিন্ন পর্যায়ের সরকারী এবং বেসরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মেলা প্রতিদিন সকাল ১০টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

উদ্বোধনের পরপরই মেলায় অনেক লোকসমাগম লক্ষ করা গেছে। যাদের মধ্যে বড়ো একটা অংশ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। মেলায় শিক্ষার্থীসহ আগতদের জন্য থাকবে আইসিটি বিষয়ক কুইজ প্রতিযোগিতা, র‌্যাফেল ড্র, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ১০টি সামাজিক সমস্যা সমাধানের জন্য “সলভ এ থন” শীর্ষক প্রতিযোগিতার আয়োজন থাকবে।

কর্তৃপক্ষ জানিয়েছেন মেলায় ৪টি প্যাভিলিয়নে সরকারি ই-সেবা, শিক্ষা, ই-কমার্স এবং তরুণ উদ্ভাবক-প্রদর্শনী ও প্রতিযোগিতা ক্যাটাগরিতে মোট ৪৬ টি স্টল বরাদ্দ থাকবে। সরকারি ই-সেবাসমূহ প্যাভিলিয়ন হতে ই-পর্চা আবেদন গ্রহণ ও ডেলিভারী, ব্যাংক, বীমাসহ সকল আর্থিক প্রতিষ্ঠানে ই-সেবাসমুহ, বিআরটিএ অনলাইন লাইসেন্স এর কার্যক্রম, অনলাইনে পাসপোর্ট আবেদন গ্রহন, ইটিআইএন রেজিস্ট্রেশন, ডিজিটাল সেন্টারের স্টল হতে মোবাইল ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিংসহ বিভিন্ন সেবা এবং ডাক বিভাগের অনলাইন কার্যক্রম প্রদর্শন করা হবে।

শিক্ষা প্যাভিলিয়নে সায়েন্স কিট বক্স, শিক্ষার উদ্ভাবনী উপকরণ, শিক্ষা বিষয়ক গেম ডিমেনস্ট্রেশন, মুক্ত পাঠ, মাল্টিমিডিয়া ক্লাস, শিক্ষক বাতায়ন স্টল এবং বাংলা বানান বিষয়ে ছাত্র-ছাত্রীদের ভীতি দুর করার লক্ষ্যে এবারের মেলায় ‘শব্দকল্প দ্রুম’ নামক বাংলা উৎসব এর আয়োজন করা হবে। এছাড়াও প্রথম দিনে ইনোভেশন সার্কেল বিষয়ক এবং তৃতীয় দিনে ফ্রিল্যান্সিং বিষয়ক আলাদা দুইটি সেমিনার আয়োজন করা হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারি-বেসরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের বিভিন্ন ই-সেবা সম্পর্কে জনসাধারণকে অবহিত করার লক্ষ্যে ২০১০ সাল থেকে এ মেলা চলে আসছে।

এই সংবাদটি 2 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com