সিলেটশনিবার , ২১ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা মুসলিমদের সঙ্গে চরম দুর্ব্যবহারের অভিযোগ জাতিসংঘের

Ruhul Amin
জানুয়ারি ২১, ২০১৭ ৯:৫২ অপরাহ্ণ
Link Copied!

wwwwডেস্ক রিপোর্ট :
ময়ানমার সরকার রোহিঙ্গা মুসলমানদের সঙ্গে চরম দুর্ব্যবহার করছে বলে অভিযোগ করেছে জাতিসংঘ। সংস্থাটির মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি মিয়ানমার সফর শেষে শুক্রবার এক বিবৃতিতে রাখাইন প্রদেশের পরিস্থিতিকে অত্যন্ত দুর্বিষহ বলে বর্ণনা করেছেন।
মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি সরেজমিনে পর্যবেক্ষণের জন্য দেশটিতে ১২ দিনের সফর শেষে লি বলেন, দেশটির সরকার রোহিঙ্গাদের ওপর দমন অভিযানের ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা করছে এবং অনেক ক্ষেত্রে বাস্তবতা অস্বীকার করছে। এর ফলে পরিস্থিতি আরো জটিল হয়ে যাচ্ছে।
জাতিসংঘের বিশেষ দূত রাখাইন প্রদেশে মিয়ানমারের সেনা অভিযানের কঠোর সমালোচনা করেন। ওই দমন অভিযানের ফলে গত তিন মাসে প্রায় ৬৫,০০০ রোহিঙ্গা মুসলমান প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। মিয়ানমারের সেনাবাহিনী অভিযান চালানোর সময় মানবাধিকার রক্ষার তোয়াক্কা করেনি বলে তিনি উল্লেখ করেন।
গত অক্টোবরে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর একটি চেকপোস্টে অজ্ঞাত দুস্কৃতকারীদের হামলায় নয় জওয়ান নিহত হওয়ার পর রাখাইন প্রদেশের মুসলমানদের বিরুদ্ধে দমন অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এ অভিযানে বহু মানুষ নিহত ও শত শত ঘরবাড়ি জ্বালিয়ে দেয়া হয়েছে বলে রোহিঙ্গা মুসলমানরা অভিযোগ করেছেন।