সিলেটমঙ্গলবার , ২৪ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ট্রাম্পের বিরুদ্ধে পর্যবেক্ষকদের মামলা

Ruhul Amin
জানুয়ারি ২৪, ২০১৭ ১:১৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  সংবিধান লংঘন করে ব্যবসায় বিদেশি সরকারের অর্থ নেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করলেন হোয়াইট হাউজের সাবেক কয়েকজন ‘এথিকস’এটর্নিসহ সংবিধান বিশেষজ্ঞ ও সুপ্রিম কোর্টের কাউন্সেলরদের একটি দল। ওয়ারডগ গ্রুপ নামে পরিচিত কাউন্সেলরদের দল নিউ ইয়র্কের ম্যানহাটন ফেডারেল কোর্টে এ মামলা দায়ের করেন।

‘সিটিজেনস ফর রেসপনসিবিলিটি অ্যান্ড এথিকস ইন ওয়াশিংটন’শীর্ষক এ দলটির অভিযোগ, সংবিধানের ধারা অনুযায়ী ট্রাম্প ব্যবসায় বিদেশি অর্থ নিতে পারেন না। একারণে, আদালতের কাছে এ ধরনের অর্থ গ্রহণ না করতে ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা আরোপের আদেশ চাওয়া হবে।

যুক্তরাষ্ট্রের সংবিধানের একটি ধারা অনুযায়ী, সরকারি পদে থাকা কোনও ব্যক্তি কংগ্রেসের অনুমতি ছাড়া বিদেশি কোনও রাষ্ট্র, রাজা বা প্রিন্সের কাছ থেকে কোনও ধরনের অর্থ বা উপঢৌকন নিতে পারবে না।

ট্রাম্প এ ধারা ভঙ্গ করে তার মালিকানাধীন ভবন, হোটেল ভাড়াসহ বিদেশি সরকার ও অতিথিদের কাছ থেকে আরও অন্যান্য পেমেন্ট নিচ্ছেন।। আইনজীবীদের দলটি বলেছে, ট্রাম্পের উচিত বিদেশের সঙ্গে তার সব ব্যবসায়িক লেনদেন বন্ধ করা।

দলটি এক বিবৃতিতে জানায়, ট্রাম্প চীন, ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের মত দেশগুলোর সঙ্গে ব্যবসা করেন। এক্ষেত্রে ট্রাম্প যখন প্রেসিডেন্ট হিসাবে ওইসব দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনায় বসবেন তখন আমেরিকার জনগণ কোনওভাবেই জানতে পারবে না যে ব্যবসায়ী ট্রাম্প হিসাবে তিনি মুনাফা পাওয়ার কথাও একইসঙ্গে ভাবছেন কিনা।

ট্রাম্পের বিরুদ্ধে এ বিষয়টি নিয়ে মামলা করার কথা প্রথম প্রকাশিত হয় রবিবার ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ এ। অভিযোগের একটি কপিও আইনজীবীরা এরই মধ্যে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’কে দিয়েছেন।

ট্রাম্পের ছেলে ও ট্রাম্প অর্গানাইজেশনের উপ-প্রধান নির্বাহী এরিক ট্রাম্প দ্য টাইমস কে জানান, যে কোনো আইনি ঝামেলা এড়াতে প্রয়োজনের চেয়ে বেশিই প্রস্তুতি নিয়েছে কোম্পানি। বিদেশি সরকার ও অতিথিদের কাছ থেকে যে অর্থ বা মুনাফা ট্রাম্প মালিকানাধীন হোটেলগুলো পেয়েছে তা যুক্তরাষ্ট্রের কোষাগারে দিয়ে দিতে রাজি তারা।