সিলেটবুধবার , ২৫ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে ১১ ছাত্রলীগ নেতা বহিষ্কারের খড়গে !

Ruhul Amin
জানুয়ারি ২৫, ২০১৭ ২:০৩ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার :: ছাত্রলীগ নেতা কর্মীদের নানা বিতর্কিত কর্মকান্ডের কারণে বার বারই দেশজুড়ে আলোচনায় ছিল এশিয়ার বৃহত্তম ও প্রাচীন ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সিলেটের ইউনিটগুলো।

নিজেদের মধ্যে দ্বন্দ কিংবা সংগঠনের অন্যান্য গঠনতন্ত্র বিরোধী নানা কর্মকান্ডের কারণে একাধিকবার কেন্দ্রের আরোপিত শাস্তি মাথা পেতে নিতে হয়েছে সিলেটের বিভিন্ন ইউনিটের নেতাদের।

এদের মধ্যে সবচেয়ে বেশী শাস্তি ভোগ করেছেন সিলেট জেলা ছাত্রলীগের পদধারী নেতারা।

সম্প্রতী এই তালিকায় যোগ হয়েছেন জেলা ছাত্রলীগের সহ সভাপতি বিতর্কিত ছাত্রনেতা আলী হোসেন।

পুর্বেও বিভিন্ন বিতর্কিত কাজে জড়িত থাকলেও বারবারই বেঁচে গেছেন তিনি। কিন্তু এবার আর কেন্দ্রীয় নির্বাহী সংসদের চোখ ফাঁকি দিতে পারেননি তিনি।

গত শনিবার বিকালে নগরীর সোবহানীঘাট এলাকার একটি বাসা দখল করতে গিয়ে পুলিশের হাতে গ্রেফতার হওয়ার পর তাকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় নির্বাহী সংসদ।

রবিবার রাতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এছাড়া গত কয়েকমাসের মধ্যে সংগঠন বিরোধী কর্মকান্ডের কারণে ছাত্রলীগ থেকে বহিষ্কৃত হয়েছেন সিলেটের আরো দশ নেতা।

এদের মধ্যে কলেজ ছাত্রী খাদিজাকে নির্মমভাবে কুপীয়ে দেশজুড়ে আলোচনায় আসেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল শাখা ছাত্রলীগের সহ সম্পাদক বদরুল আলম। তবে সরাসরি তাকে ছাত্রলীগ বহিষ্কার না করলেও চাকুরীতে যোগ দেওয়ায় গঠনতান্ত্রিকভাবেই তিনি বহিষ্কৃত হয়েছেন বলে জানা গেছে।

এর কিছুদিন আগে গত আগস্ট মাসে সিলেটের জিন্দাবাজারের ব্যবসায়ী মামুনকে প্রকাশ্যে ছুরিকাঘাত করে খুনের ঘটনায় ছাত্রলীগ থেকে আজীবন বহিষ্কৃত হয়েছেন সিলেট জেলা ছাত্রলীগের সহ সভাপতি সুলেমান হোসেন চৌধুরী।

এর আগে আগে গত জুলাই মাসে সিলেটে কারারক্ষীদের সাথে সংঘর্ষে জড়ানোর ঘটনায় জেলা ছাত্রলীগের ৮ নেতাকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

তারা হলেন- সিলেট জেলা ছাত্রলীগের স্থগিত সহ সভাপতি হোসাইন আহমদ, শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক মওদুদ আহমদ আকাশ, উপ গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ফাইয়াজ আহমদ জামিল, সহ সম্পাদক মাসুম আহমদ মাহি, সরকারি কলেজ ছাত্রলীগ নেতা রুহেল আহমদ, এমসি কলেজ ছাত্রলীগ নেতা দেলওয়ার হোসেন, ছাত্রলীগ নেতা ছয়েফ আহমদ (বালুচর) ও এমসি কলেজ ছাত্রলীগ নেতা সৌরভ দাস।

তখন সিলেট জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত থাকলেও তাদের আলাদাভাবে সাময়িক বহিষ্কার করা হয়। তবে গত মাসে জেলা ছাত্রলীগের স্থগিতাদেশ প্রত্যাহার হলেও তাদের উপর জারি হওয়া বহিষ্কারাদেশ এখনও কার্যকর আছে বলে জানিয়েছেন সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার আলম সামাদ।

এই ১১জন ছাড়াও নিকট অতীতে সিলেটে ছাত্রলীগ থেকে বহিষ্কার হয়েছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও সিলেট জেলা ছাত্রলীগের গুরুত্বপুর্ণ পদধারী একাধিক নেতা। তবে শাস্তি ভোগ শেষে বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।